আগামী বছরের শেষ দিকে তৈরি হবে ২০০ কোটি ভ্যাকসিন: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

করোনা ভাইরাসের মহামারিতে নাকাল বিশ্ববাসী। সারা বিশ্ব এখন তাকিয়ে কোভিড-১৯ এর ভ্যাকসিনের দিকে। এমন সময় বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানিয়েছে, আগামী বছরের শেষের দিকেই প্রস্তুত হবে ২০০ কোটি ভ্যাকসিন।

 

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বিজ্ঞানী ড: সৌম্য স্বামীনাথন জানান, পরবর্তী বছর শেষের আগেই তৈরি হয়ে যাবে ২০০ কোটি করোনা প্রতিষেধক।

শুক্রবার জেনেভা থেকে ওই বিজ্ঞানী বলেছেন, এই মুহূর্তে আমাদের কাছে প্রমাণিত কোনও প্রতিষেধক নেই। তবে আমাদের সৌভাগ্য যে আমরা এ বছরের শেষেই একজন বা দুইজনের করোনা প্রতিষেধক তৈরিতে সাফল্য পেতে দেখব।

তবে বিজ্ঞানীরা মনে করছেন, এখনও করোনা লড়াইয়ে কার্যকরী প্রতিষেধক পেতে ১২ থেকে ১৮ মাস সময় লাগবে। এদিকে গত মাসে গ্লোবাল ফার্মাসিটিক্যালসের ফিজার জানিয়েছেন, অক্টোবরের শেষেই করোনা প্রতিষেধক তৈরি হয়ে যাবে।

 

গণমাধ্যম সূত্রে জানা যায়, এখন সারা বিশ্বে প্রায় ১০০ টি প্রতিষেধকের উপর বিভিন্ন স্তরে পরীক্ষা চলছে। কিন্তু পুরোদমে করোনার সঙ্গে লড়াই করবে এমন প্রতিষেধকের খোঁজ এখনও ধোঁয়াশা। যদিও অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষণায় নির্মিত প্রতিষেধক এখন পর্যন্ত আশার আলো দেখিয়েছে। কিন্তু কবে ওই প্রতিষেধক কোভিড-১৯ এর সঙ্গে লড়াই করে বিশ্ববাসীকে আতঙ্ক থেকে মুক্তি দেবে তা এখনও অনিশ্চিত। জিনিউজ।

 


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *