কাবা শরিফে সূর্যগ্রহণের নামাজ আদায়ের দৃশ্য

সুন্নাতের অনুসরণে পবিত্র নগরী মক্কার মসজিদে হারাম তথা কাবা শরিফ ও মদিনার মসজিদে নববিতেও অনুষ্ঠিত হয়েছে সালাতুল কুসুফ তথা সূর্যগ্রহণের নামাজ।

আজ এশিয়ার কিছু দেশসহ বিশ্বের অনেক দেশে সূর্যগ্রহণ হয়েছে। সূর্যগ্রহণের সময় জামাআতের সঙ্গে নামাজ আদায়ের দিকনির্দেশনা রয়েছে হাদিসে। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এ নামাজ পড়েছেন।

 

 

সূর্যগ্রহণের কারণে রোববার সকাল স্থানীয় সময় ৭টা ৪০ মিনিটে পবিত্র নগরী মক্কার মসজিদে হারামে তথা কাবা শরিফ চত্বরে সালাতুল কুসুফ আদায় করা হয়েছে।

 

jagonews24

সালাতুল কুসুফের এ নামাজের ইমামতি করেন কাবা শরিফের প্রসিদ্ধ ইমাম ও খতিব শায়খ ড. ফয়সাল বিন মাজিল গাজাভি। যথাযথ স্বাস্থ্যবিধি মেনে মুসল্লিদের সালাতুল কুসুফে অংশগ্রহণ করতে দেখা গেছে।

 

এদিকে মদিনায় সালাতুল কুসুফের নামাজের ইমামতি করেন প্রসিদ্ধ ইমাম ও খতিব শায়খ ড. আব্দুল্লাহ বুয়াইজান। পবিত্র দুই মসজিদে সালাতুল কুসুফের নামাজ আদায়ের আগে মসল্লিদের উদ্দেশ্যে দিকনির্দেশনামূলক বক্তব্য দেন দুই ইমাম।

মসজিদুল হারাম ও মসজিদে নববি’র মহাপরিচালক ঘোষণা করেছিলেন যে, রোববার সকালে স্থানীয় সময় ৭টা ৪০ মিনিটে হারাোইন শরিফাইনে এ নামাজ অনুষ্ঠিত হবে।

jagonews24

উল্লেখ্য, আজ সকালে এশিয়া ও আফ্রিকার বিভিন্ন দেশ বিশেষ করে সুদান, কঙ্গো, ইথিওপিয়া, ইয়েমেন, সৌদি আরব, ওমান, পাকিস্তান এবং ভারতে দেখা গেছে।

jagonews24

পবিত্র নগরী মক্কার মসজিদে হারামে তথা কাবা শরিফে সূর্যগ্রহণের নামাজের আগে দিকনির্দেশনামূলক বক্তব্য দেন শায়খ ফয়সাল গাজাভি। অতপর তিনি হাদিসের অনুসরণে দীর্ঘ তেলাওয়াতে কুসুফের নামাজের ইমামতি করেন।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *