জার্মানিতে সব মসজিদেই ঈদের একাধিক জামাত

সৌদি আরবের সাথে মিল রেখে শুক্রবার ইউরোপের অন্যান্য দেশের মতো জার্মানিতেও পালিত হবে ঈদুল আজহা। দেশটির বড়বড় সকল শহরেই বাংলাদেশিদের পরিচালিত সব মসজিদে একাধিক ঈদের জামাত অনুষ্ঠিত হবে।

রাজধানী বার্লিনের বাংলাদেশিদের নিজস্ব বাইতুল মোকাররম মসজিদে সকাল ৯টায় প্রথম জামাত, ৯টা ৩০ মিনিটে দ্বিতীয় জামাত, ১০টায় তৃতীয় জামাত এবং ১০টা ৩০ মিনেটে চতুর্থ জামাত অনুষ্ঠিত হবে।

 

বার্লিনের বাংলাদেশি মসজিদ আল উম্মাহতে প্রথম জামাত অনুষ্ঠিত হবে ৭টা ৩০ মিনিটে, ৮টা ১৫ মিনিটে দ্বিতীয় জামাত, ৯টায় তৃতীয় জামাত এবং সকাল ৯টা ৩০ মিনিটে অনুষ্ঠিত হবে ঈদের চতুর্থ জামাত।

বাঙালি অধ্যুষিত ফ্রাঙ্কফুর্টের বাংলাদেশি মাবিন মসজিদ এবং বাইতুল হামদ মসজিদে একাধিক ঈদের জামাত অনুষ্ঠিত হবে। সকাল ৬টা ৩০ মিনিটে প্রথম, ৭টা ১৫ মিনিটে দ্বিতীয়, ৭টা ৪৫ মিনিটে তৃতীয় ৮টা ৩০ মিনিটে চতুর্থ এবং সকাল ৯টায় অনুষ্ঠিত হবে পঞ্চম ঈদ জামাত। ফ্রাঙ্কফুর্টের বাংলাদেশি মাবিন মসজিদে সকাল ৮টায় প্রথম জামাত এবং ৯টা ৩০ মিনিটে দ্বিতীয় জামাত অনুষ্ঠিত হবে।

ডর্টমুন্ড শহরে অবস্থিত বাংলাদেশিদের পরিচালিত দারুসসালাম মসজিদে ৩টি ঈদ জামাত অনুষ্ঠিত হবে। এখানে প্রথম জামাত সকাল ৭টায়, সকাল ৮টায় দ্বিতীয় জামাত এবং সকাল ৯টায় অনুষ্ঠিত হবে তৃতীয় জামাত।

এছাড়াও বার্লিন, মিউনিখ, বন, মানহাইমসহ বিভিন্ন শহরে বাংলাদেশি মসজিদ এবং খোলা জায়গায় বাংলাদেশিদের উদ্যোগে ঈদুল আজহার জামাত অনুষ্ঠিত হবে। সকল মসজিদেই সরকারে বেঁধে দেয়া নির্দেশনা মেনে ঈদের নামাজের আয়োজন করা হয়েছে।

 


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *