বার্সেলোনায় বাংলাদেশের স্থায়ী কনস্যুলেট অফিস প্রতিষ্ঠার আশ্বাস পররাষ্ট্রমন্ত্রীর

ব্যুরো অফিস, স্পেনঃ স্পেনের বার্সেলোনায় বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের দাবির পরিপ্রেক্ষিতে সেখানে বাংলাদেশের একটি স্থায়ী কনস্যুলেট অফিস প্রতিষ্ঠার আশ্বাস দিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন। গত ১৬ জুলাই অনলাইন ভিত্তিক টেলিভিশন ৫২ বাংলা এর ফেসবুক লাইভ ‘সমোচ্চারিত সমকাল’ অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী এ আশ্বাস প্রদান করেন। লাইভ অনুষ্ঠানটিতে বার্সেলোনায় স্থায়ী কনস্যুলেট অফিস প্রতিষ্ঠার যৌক্তিকতা তুলে পররাষ্ট্রমন্ত্রীর কাছে দাবিটি জানান স্পেন বাংলা প্রেসক্লাবের সদস্য মো. ছালাহউদ্দিন।
পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন বলেন, সরকার প্রবাসীদের বিভিন্ন সমস্যা সমাধানে আন্তরিকতার সাথে কাজ করে যাচ্ছে। বার্সেলোনায় প্রবাসী বাংলাদেশিদের জন্য কনস্যুলেট অফিস স্থাপনের ব্যাপারেও তিনি উদ্যোগ নেবেন বলে জানান।
এদিকে গত ১৫ জুলাই বার্সেলোনায় স্থায়ী কনস্যুলেট অফিস স্থাপনসহ স্পেন প্রবাসীদের নানা দাবিসম্বলিত একটি স্মারকলিপি প্রধানমন্ত্রী বরাবর প্রদান করেছেন স্পেন বাংলা প্রেসক্লাবের সদস্য সালেহ আহমদ। একইদিন প্রধানমন্ত্রীর কার্যালয়ের ডাক গ্রহণ ও বিতরণ শাখায় স্মারকলিপিটি গ্রহণ করা হয়েছে।
প্রসঙ্গত, স্পেনের বার্সেলোনায় উল্লেখযোগ্য সংখ্যক প্রবাসী বাংলাদেশি বসবাস করছেন। কনস্যুলার সেবার জন্য তাদের প্রায় ৬শ’ কিলোমিটার দূরে রাজধানী মাদ্রিদে বাংলাদেশ দূতাবাসে যেতে হতো। যদিও প্রতি দু’মাস অন্তর অন্তর দূতাবাসের একটি টিম বার্সেলোনায় গিয়ে কনস্যুলার সেবা প্রদান করে আসছেন। কিন্তু তা প্রয়োজনের তুলনায় যথেষ্ট নয় বলে বার্সেলোনায় বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের দাবি। গত ২ জুলাই সামাজিক যোগাযোগ মাধ্যমে স্পেন বাংলা প্রেসক্লাবের পক্ষ থেকে সংগঠনের সাধারণ সম্পাদক আফাজ জনি বার্সেলোনায় স্থায়ী কনস্যুলেট স্থাপনের দাবি জানান। পরবর্তীতে কয়েকটি সংবাদ মাধ্যমে বিষয়টি প্রকাশ হবার পর গত ৭ জুলাই মাদ্রিদস্থ বাংলাদেশ দূতাবাসের পক্ষ থেকে প্রতি মাসে একবার কনস্যুলার ক্যাম্প পরিচালনার ঘোষণা বিজ্ঞপ্তি আকারে প্রকাশ করা হয়।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *