বৈধতার দাবিতে স্পেনে বিক্ষোভ সমাবেশ অব্যাহত

ব্যুরো অফিস, স্পেনঃ স্পেনে অনিয়মিত অভিবাসীদের বৈধকরণের দাবি আদায়ে বিক্ষোভ সমাবেশ অব্যাহত রয়েছে। ১৯ জুলাই দেশটির রাজধানী মাদ্রিদ, পর্যটন নগরী বার্সেলোনাসহ বিভিন্ন জায়গায় বৈধকরণের দাবি আদায়ে একযোগে মিছিল সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। বিক্ষোভ সমাবেশগুলোতে বিভিন্ন দেশের অভিবাসীদের সাথে একাত্মতা প্রকাশ করে বাংলাদেশি বিভিন্ন সংগঠনের নেতাকর্মী ও সাধারণ অভিবাসীরা অংশগ্রহণ করেন।
মাদ্রিদ-
অনিয়মিত অভিবাসীদের বৈধতার দাবি নিয়ে স্থানীয় সময় ১৯ জুলাই বিকাল ৬টায় রাজধানী শহর মাদ্রিদের বাঙ্কো দে এস্পানিয়ায় সমবেত হোন নানা শ্রেণী পেশার হাজারো মানুষ। সেখান থেকে মিছিলসহকারে জিরো পয়েন্ট খ্যাত ‘সোল’-এ গিয়ে সবাই সমবেত হোন। এসময় দেশটির বিভিন্ন মানবাধিকার সংগঠনের ব্যানার লক্ষ্য করা গেছে। সকলের কণ্ঠেই উচ্চারিত হয় বৈধতার দাবিটি। নাচে, গানে, মিছিলে কণ্ঠ কণ্ঠে উচ্চারিত হয় একটিই দাবি – ‘সবার জন্য কাগজ চাই’। মাদ্রিদে বাংলাদেশ অ্যাসোসিয়েশন ইন স্পেন ও বাংলাদেশি মানবাধিকার সংস্থা ভালিয়ান্তে বাংলা’র নেতৃবৃন্দ সমাবেশটিতে উপস্থিত ছিলেন। মিছিল সমাবেশে স্থানীয় বাংলাদেশি কমিউনিটি নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ অ্যাসোসিয়েশন ইন স্পেন এর সভাপতি কাজী এনায়েতুল করিম তারেক, সিনিয়র সহ সভাপতি আলামীন মিয়া, সাধারণ সম্পাদক কামরুজ্জামান সুন্দর, ভালিয়ান্তে বাংলার সভাপতি মোহাম্মদ ফজলে এলাহী, স্পেন বাংলা প্রেসক্লাবের সদস্য কবির আল মাহমুদ, গ্রেটার সিলেট অ্যাসোসিয়েশনের সদস্য সচিব আবু জাফর রাসেল, বাংলাদেশ অ্যাসোসিয়েশন ইন স্পেনের ক্রীড়া সম্পাদক সায়েক মিয়া, সদস্য আব্দুল মজিদ সুজন, বদরুল হক মিল্লাত, কমিউনিটি নেতা জাহাঙ্গীর আলম ইব্রাহীম, জাহিদ হাসান প্রমূখ। এছাড়াও অনিয়মিত অভিবাসীদের বৈধকরণের দাবিতে সোচ্চার বাংলাদেশি সংগঠন ‘ভালিয়ান্তে বাংলা’র সদস্যদের মধ্যে উপস্থিত ছিলেন মো. হাবীব, জুলহাস উদ্দীন, আল আমীন পালওয়ান, ইমন আসাদ, মানিক আহমদ, মুজিবুর রহমান, শাহ আলম প্রমূখ।
বার্সেলোনা-
অনিয়মিত অভিবাসীদের বৈধতার দাবিতে ১৯ জুলাই পর্যটন নগরী বার্সেলোনায়ও বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। স্থানীয় সময় বিকাল ৬টায় প্লাজা উনিভার্সিতাত-এ অনুষ্ঠিত বিক্ষোভ সমাবেশ ও মিছিলে বিভিন্ন মানবাধিকার সংগঠনের নেতাকর্মী ও নানা শ্রেণী পেশার মানুষ অংশগ্রহণ করেন। অনিয়মিত অভিবাসীদের বৈধকরণের দাবিতে নানা শ্লোগান দেন সমবেতরা। এসময় তাদের হাতে ছিল ‘সবার জন্য কাগজ’, ‘বিনা শর্তে বৈধতা’সহ নানা প্ল্যাকার্ড, ফ্যাস্টুন। বাংলাদেশি কমিউনিটি নেতা ও মানবাধিকার কর্মী কামরুল মোহাম্মদ, জাহাঙ্গীর আলম, স্পেন বাংলা প্রেসক্লাব সদস্য মো. ছালাহ উদ্দিনসহ বিক্ষোভ সমাবেশে উল্লেখযোগ্য সংখ্যক প্রবাসী বাংলাদেশিরাও অংশগ্রহণ করেন।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *