গুগলই জানিয়ে দেবে কে ফোন করেছে

আজকের দিনে স্মার্টফোন অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়। যেকোনো ক্ষেত্রেই হোক না কেন মানুষদের স্মার্টফোন ছাড়া ভাবাই যায় না। আর এই স্মার্টফোনের জন্য একাধিক গ্রাহক নিয়ে এসেছে নিত্য নতুন অ্যাপ। তাদের মধ্যে সব থেকে জনপ্রিয় ‘ট্রু কলার’। যা গ্রাহকদের জানায় কে ফোন করেছে। তবে এবারে এই অ্যাপকে টেক্কা দেওয়ার জন্য এক নতুন ফিচার নিয়ে এসেছে গুগল। যার নাম ‘ভেরিফায়েড কল’।

যদিও এই ‘ট্রু কলার’ ভুয়া কলারের ক্ষেত্রে যথেষ্ট ভূমিকা নিয়ে থাকে সতর্ক করার ক্ষেত্রে। তবে গুগলের এই নতুন ফিচার নিয়ে এসেছে একাধিক নতুন সুবিধা। গুগল ফোন অ্যাপে ইতিমধ্যেই যোগ করা হয়েছে এই ফিচারকে। এর ফলে ব্যবহারকারীরা জানতে পারবেন তাদের কে কল করেছেন এবং কেন করেছেন।

পাশপাশি দেখা যাবে কলারের লোগো। এই মুহূর্তে একাধিক দেশে বড় সমস্যা ভুয়া কল। আর এবারে তা সামলানোর জন্যই এই সুবিধা নিয়ে এসেছে গুগল। ইতিমধ্যেই এই ফিচার একাধিক দেশে ব্যবহার করা হয়েছে।

তাছাড়া মনে করা হচ্ছে, গুগলের এই নতুন ফিচার আসাতে কমবে ‘ট্রু কলার’র ওপর অতিরিক্ত নির্ভরতা। কারণ মানুষকে আলাদা করে কোনো অ্যাপ ডাউনলোড করতে হবে না। এই ফিচারের ফলে কে কল করছে এবং কেন করছে তা দেখা যাবে। পাশপাশি যে কোন ধরনের ফোনে ব্যবহার করা যাবে এই ফিচার।

করোনা পরবর্তী সময়ে ক্রমেই বেড়েছে সাইবার আক্রমণ। আর তার সঙ্গে বেড়েছে এই ভুয়া কলের সংখ্যা যার ফলে যথেষ্ট সমস্যার মধ্যে সাধারণ মানুষজন। আর সেই কারণেই এই সমস্যা থেকে মুক্তি দেওয়ার জন্য সাধারণের জন্যই আনা হয়েছে এই নতুন ফিচার। এখনো পর্যন্ত বিস্তারিত ভাবে জানা যায়নি এই ফিচার নিয়ে। তবে ক্রমেই মানুষের মধ্যে বেড়েছে আগ্রহ।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *