নিউজ ডেস্কঃ  যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রতিষ্ঠানের বিরুদ্ধে ফৌজদারি অপরাধ তদন্ত শুরু হয়েছে। নিউইয়র্ক অঙ্গরাজ্যের অ্যাটর্নি জেনারেলের কার্যালয় এ তদন্ত শুরু করেছে বলে মঙ্গলবার জানিয়েছে।

এর মধ্য দিয়ে আইনি জটিলতার ঝুঁকির মুখে পড়লেন ট্রাম্প ও তার পরিবারের সদস্যরা। ট্রাম্পের বিভিন্ন ব্যবসায়িক চুক্তি নিয়ে তদন্ত এগিয়ে নিয়েছেন নিউইয়র্কের কৌঁসুলিরা। এর পর এমন ঘোষণা এলো। খবর বিবিসির।

নতুন শুরু হওয়া এ তদন্ত প্রসঙ্গে নিউইয়র্কের অ্যাটর্নি জেনারেল লেতিশিয়া জেমসের মুখপাত্র ফেবিয়েন ল্যাভি বলেন, ট্রাম্পের প্রতিষ্ঠান ‘ট্রাম্প অর্গানাইজেশন’-এর অপরাধ আমরা গুরুত্বের সঙ্গে তদন্ত করছি। ম্যানহাটন ডিস্ট্রিক্ট অ্যাটর্নির কার্যালয়ও এ তদন্তের সঙ্গে যুক্ত। ট্রাম্পের ব্যবসা প্রতিষ্ঠানের যে তদন্ত শুরু হয়েছে, তা আর শুধু দেওয়ানি তদন্ত থাকছে না বলে জানান তিনি।

ট্রাম্পের প্রতিষ্ঠান সম্পদের মিথ্যা হিসাব দিয়ে ঋণ, আর্থিক বা কর সুবিধা নিয়েছে কিনা- জানতে তদন্ত শুরু হয়েছে। প্রায় চার মাস আগে হোয়াইট হাউস ছেড়েছেন ট্রাম্প। ক্ষমতা ছাড়ার পর থেকে একের পর এক তদন্ত শুরু হয়েছে তার বিরুদ্ধে। তবে এ বিষয়ে এখন পর্যন্ত কোনো মন্তব্য করেনি ট্রাম্প অর্গানাইজেশন।