২৬শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ১১ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ১৯শে সফর, ১৪৪৩ হিজরি

৫ সেপ্টেম্বর বার্মিংহাম পিঠা মেলা ; নেওয়া হচ্ছে ব্যাপক প্রস্তুতি — কমিউনিটিতে ব্যাপক আগ্রহ

Syed
প্রকাশিত আগস্ট ৭, ২০২১
৫ সেপ্টেম্বর বার্মিংহাম পিঠা মেলা ; নেওয়া হচ্ছে ব্যাপক প্রস্তুতি — কমিউনিটিতে ব্যাপক আগ্রহ

আহমেদ সুহেল : আগামী ৫ সেপ্টেম্বর বার্মিংহামে অনুষ্ঠিত হতে যাচ্ছে লাল হাভেলী বার্মিংহাম পিঠা মেলা। বার্মিংহামের বাংলা গণমাধ্যমকর্মীদের সংগঠন একটু অন্যরকমের উদ্যোগে অনুষ্ঠিতব্য এই পিঠা মেলা নিয়ে শুধু বার্মিংহামই নয় পুরো যুক্তরাজ্যের বাঙালী কমিউনিটির মধ্যে চলছে ব্যাপক আগ্রহ ও উদ্দীপনা। দীর্ঘদিন লকডাউনে থাকা প্রবাসী বাঙালীরা যুক্তরাজ্যের বড় এই আয়োজনে পরিবার পরিজন নিয়ে যোগ দেবেন এমন প্রত্যাশা আয়োজকদের। পিঠা মেলা সফল করতে আয়োজকদের পক্ষ থেকে নেওয়া হচ্ছে ব্যাপক প্রস্তুতি। আয়োজকরা বাংলা কাগজকে জানান বার্মিংহামের আষ্টনের ভিউ ভিলা কমিউনিটি হলের কার পার্কে দুপুর বারোটা থেকে বিকাল ৮ টা পর্যন্ত চলা এবারের পিঠা মেলায় লাইভ ষ্টেইজ প্রোগ্রামে অংশ নিতে সুদূঢ় বাংলাদেশ থেকে ছুঠে আসছেন জনপ্রিয় শিল্পি সেলিম চৌধুরী। এছাড়া স্পেন ও ফ্রান্সের বাংলাদেশী বিভিন্ন শিল্পির সাথে বার্মিংহাম ছাড়াও যুক্তরাজ্যের স্বনামধন্য বিভিন্ন শিল্পিরাও অংশ নেবেন পিঠা মেলার অনুষ্টানমালায়। আকর্ষনীয় র‌্যালি ছাড়াও থাকবে বাংলাদেশী পিঠা পুলির নানা আয়োজন এবং দেশীয় খাবার ও পণ্যের অনেকগুলো ষ্টল। এছাড়া রাফেল ড্র ছাড়াও পিঠা মেলায় অংশ নেওয়াদের মধ্যে প্রথম দ্বিতীয় ও তৃতীয় হওয়াদের দেওয়া হবে আকর্ষনীয় পুরস্কার। এবারের পিঠা মেলায় সর্ব্বোচ্চ মানুষের উপস্থিতি হবে এই ছক হাতে রেখে আয়োজকরাও গ্রহন করছেন নানা পরিকল্পনা। ইতিমধ্যে একটু অন্যরকম গ্রæপের সদস্যদের নিয়ে দুটি সভা আহবান করে বিভিন্ন দায়িত্ব প্রদান করা ছাড়াও কমিউনিটির মানুষদের সংশ্লিষ্ট করতে আগামী ৯ অগাষ্ট আয়োজন করা হচ্ছে সংবাদ সম্মেলন। আয়োজকদের পক্ষে একটু অন্যরকম গ্রæপের অন্যতম সদস্য ও বার্মিংহাম বাংলা মেলার সাধারণ সম্পাদক এটিএন বাংলা ইউকের জয়নাল ইসলাম বাংলা কাগজকে জানান বার্মিংহামের সর্ববৃহৎ বাঙালীদের মিলন ক্ষেত্র বাংলা মেলা সফলভাবে আয়োজন করায় আমাদের প্রতি কমিউনিটির মানুষদের প্রত্যাশাও অনেক বেশী ; এবং সেই প্রত্যাশার কারনেই আমরা ২০১৮ সালে বার্মিংহাম পিঠা মেলা সফলভাবে সম্পন্ন করেছি এবারো আমাদের সর্ব্বোচ্চ চেষ্টা থাকবে এটি সফল করার। তবে এতে অবশ্যই কমিউনিটির সকলের সহযোগিতা প্রয়োজন।
অন্যরকম গ্রæপের আরেক সদস্য ও বার্মিংহাম বাংলা মেলার কোষাধ্যক্ষ আই অন টিভির লোকমান হোসেন কাজী জানান.লাল হাভেলী পিঠা মেলায় আগতদের বিনোদনের জন্য আমাদের কোনো কার্পণ্য থাকবে না। বড় মঞ্চে দিনব্যাপি বিনোদনমুলক লাইভ অনুষ্টান ছাড়াও এবার বিশেষ চমক হিসেবে বাংলাদেশ থেকে আসছেন জনপ্রিয় কন্ঠশিল্পি সেলিম চৌধুরী। প্রকাশ করা হবে বিশেষ সুভ্যেনুও। একটু অন্যরকম গ্রæপের মহিলাদের তত্বাবধানে থাকবে আকর্ষনীয় র‌্যালি যেখানে প্রদর্শন করা হবে বাংলাদেশের কৃষ্টি সংস্কৃতি ঐতিহ্যের নানা কিছু। তবে অবশ্যই পুরো মেলার নিরাপত্তার জন্য থাকবে বিশেষ ব্যবস্থা। একটু অন্যরকম গ্রæপের আরেক সদস্য বাংলা মেলার সহ-সভাপতি চ্যানেল আই বাংলাদেশের প্রতিনিধি আব্দুল আহাদ সুমন নানা ভিন্নধর্মী আয়োজনের কারণে এবারের পিঠা মেলাকে বার্মিংহামের বাঙালী কমিউনিটির জন্য এক মাইলষ্টোন হবে উল্লেখ করে বলেন আমাদের মুল প্রচেষ্টাই হলো কমিউনিটির মানুষদের নির্মল আনন্দ প্রদান করা ; আর তা করতে আমাদের প্রচেষ্টা আগেও ছিলো এখনো থাকছে। একটু অন্যরকমের অন্যতম সদস্য টিভি ওয়ানের প্রতিনিধি কলামিষ্ট আমিরুল ইসলাম বেলাল এবারের পিঠা মেলাকে সম্পূর্ণ ভিন্ন আঙ্গিকে আয়োজন করা হচ্ছে উল্লেখ করে বলেন,বিলেতের সংস্কৃতিমনা অসংখ্য মানুষরা এবারের আয়োজনে উপস্থিত হতে ইতিমধ্যে যোগাযোগ করছেন। তিনি বলেন পিঠা মেলার মধ্যে ষোল আনাই থাকবে বাঙালী কৃষ্টি সংস্কৃতির বহিঃপ্রকাশ, যার দ্বারা আমাদের নতুন প্রজন্মকে দেখানো যাবে আমাদের মুল শেকঁড় কোত্থেকে এসেছে। একুট অন্যরকম গ্রæপের আরেক সদস্য চ্যানেল এস ও যমুনা টিভির রিয়াদ আহাদ বার্মিংহাম লাল হাভেলী পিঠা মেলায় যারা আসতে পারেবন না তাদের জন্য বিঅনটিভির মাধ্যমে সরাসরি লাইভ সম্প্রচারের ব্যবস্থা রাখা হয়েছে উল্লেখ করে বলেন, প্রবাসী বাঙালীদের কেউই যাতে এই আয়োজনের আনন্দ থেকে বঞ্চিত না হোন সেকারণে ব্যায়বহুল হলেও লাইফ সম্প্রচারের ব্যবস্থা রাখা হয়েছে। আয়োজকদরে পক্ষ থেকে তারা সকলেই্ এবারের পিঠা মেলার মূল স্পন্সর লাল হাভেলী ও ভিউ ভিলা কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান।

এদিকে বার্মিংহামের লাল হাভেলী পিঠা মেলায় অংশ নিতে যুক্তরাজ্যের বিভিন্ন শহর থেকে কমিউনিটির বিভিন্ন নেতৃবৃন্দও আগ্রহ প্রকাশ করেছেন। আর সেকারণে একটু অন্যরকম গ্রæপের পক্ষ থেকে লন্ডন,ম্যানচেষ্টার,লুটন,কার্ডিফ ও শেফিল্ড থেকে পিঠা মেলায় অংশ নিতে ইচ্ছুকদের জন্য একুট অন্যরকমের স্থানীয় সদস্যদের মাধ্যমে রাখা হচ্ছে বিশেষ কোচের ব্যবস্থা। একটু অন্যরকম গ্রæপের সদস্যদের মতো কমিউনিটির সকলেই আশা করছেন লতডাউনের পরে যুক্তরাজ্যে লাল হাভেলী পিঠা মেলা হবে অন্যতম বৃহৎ এক মিলন মেলা। উল্লেখ্য গেলবারের ন্যায় এবারো লাল হাভেলী পিঠা মেলার মিডিয়া পার্টনার হিসেবে কাজ করছে বাংলা কাগজ।


সংবাদটি পড়ে ভাল লাগলে শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

https://www.booked.net

+22
°
C
+22°
+19°
London
Monday, 29

 

See 7-Day Forecast