২৮শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ, ১২ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ, ২২শে রবিউল আউয়াল, ১৪৪৩ হিজরি

সিলেটের জন্য বড় অঙ্কের বাজেট দিয়েছেন প্রধানমন্ত্রী

newsup
প্রকাশিত অক্টোবর ৬, ২০২১
সিলেটের জন্য বড় অঙ্কের বাজেট দিয়েছেন প্রধানমন্ত্রী

নিউজ ডেস্কঃ  সিলেটে বিভিন্ন উন্নয়ন কাজের উদ্বোধন, পরিদর্শন ও বিভিন্ন অনুষ্ঠানে যোগদানের মাধ্যমে গতকাল মঙ্গলবার দিনভর ব্যস্ত সময় কাটিয়েছেন সিলেট-১ আসনের সংসদ সদস্য, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

পৃথক এসব অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী বলেন, সিলেটের উন্নয়নে প্রধানমন্ত্রী খুবই আন্তরিক। আমাদের অনুরোধে সিলেটে বড় অঙ্কের বাজেট দিয়েছেন প্রধানমন্ত্রী। সিলেটর যে কোনো উন্নয়নে বর্তমান সরকার দৃঢ়প্রতিজ্ঞ। সিলেট-ঢাকা ৬ লেন মহাসড়কের ১৩টি সেকশনের মধ্যে ৮টিতে টেন্ডার হয়ে গেছে উল্লেখ করে মন্ত্রী বলেন, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের সাথে তাঁর দেখা হয়েছে। সড়ক পরিবহন মন্ত্রীকে সিলেট থেকে কাজ শুরুর অনুরোধ করা হলে তিনি জানিয়েছেন, সিলেট ও হবিগঞ্জে জমি অধিগ্রহণ নিয়ে কিছু জটিলতা আছে। তাই, এখনই সিলেট থেকে মহাসড়ক ৬ লেনে উন্নীত করার কাজ শুরু করা সম্ভব হচ্ছে না। তবে, শিগগিরই এই জটিলতা কাটিয়ে কাজ শুরু হবে। পররাষ্ট্রমন্ত্রী বলেন, কোভিডের কারণে কাজে কিছু দেরি হয়েছে। আশা করা যাচ্ছে, জমি অধিগ্রহণের জটিলতা কেটে যাবে। ২০২৩ সালের মধ্যে সিলেট-ঢাকা ৬ লেন মহাসড়ক প্রকল্পটি যাতে বাস্তবায়ন করা যায়, সে জন্য তিনি সবার কাছে দোয়া ও সহযোগিতা চান।

সিলেট বিমানবন্দর-বাদাঘাট বাইপাস সড়কের চারলেনের কাজ ঝুলিয়ে রাখার কারণে সড়ক ও জনপথ বিভাগের সংশ্লিষ্টদের প্রতি অসন্তোষ প্রকাশ করেন মন্ত্রী।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মিয়ানমার থেকে অবৈধ অস্ত্র, মাদক, মানব পাচার ও চোরাচালান রোধে প্রয়োজনে সীমান্তে গুলি চালানো হবে উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, মিয়ানমার সীমান্ত দিয়ে সকল ধরনের চোরাচালান বন্ধে আরও কঠোর পদক্ষেপ গ্রহণ করতে স্বরাষ্ট্রমন্ত্রীর সাথে কথা হয়েছে। তিনি বলেন, মিয়ানমার ও বাংলাদেশ সীমান্তে গুলি না চালানোর সিদ্ধান্ত হয়েছিলো। কিন্তু, অবৈধ কর্মকাণ্ড বন্ধে এখন থেকে গুলি চালানো হবে। তাহলেই মানব, মাদক ও অস্ত্র চোরাচালান বন্ধ হবে। তবে এ বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রণালয় সিদ্ধান্ত নেবে বলেও জানান মন্ত্রী। রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহ হত্যাকারী সবাইকে আইনের আওতায় আনা হবে জানিয়ে তিনি বলেন, সারাবিশ্বেই হত্যাকাণ্ড হয়। তবে রোহিঙ্গা নেতা হত্যা বিষয়টি গুরুত্বের সঙ্গে দেখছে বাংলাদেশ। অপরাধীদের শাস্তি নিশ্চিত করা হবে।

গতকাল মঙ্গলবার সকাল সাড়ে ১১টায় সিলেট এম.এ.জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ভারত সরকারের উপহার দুটি অ্যাম্বুলেন্স গ্রহণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ড. এ. কে. আব্দুল মোমেন। এ সময় তিনি বলেন, ভারত থেকে বাংলাদেশে ১০৯টি এ্যাম্বুলেন্স উপহার প্রদান করা হয়। ওই উপহারের তালিকায় সিলেট জেলার জন্য কোন এ্যাম্বুলেন্স বরাদ্দ ছিল না। শুধুমাত্র মৌলভীবাজার, হবিগঞ্জ ও সুনামগঞ্জের বরাদ্দ ছিল। এ খবর শুনে পরে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সাথে কথা বলে সিলেটের জন্য ২টি এ্যাম্বুলেন্স বরাদ্দ করান তিনি। এ সময় সিলেট ওসমানী হাসপাতালে আইসিইউ অ্যাম্বুলেন্স অব্যবহৃত অবস্থায় পড়ে থাকার বিষয়ে ক্ষোভ প্রকাশ করে মন্ত্রী বলেন, আমার কাছে অভিযোগ এসেছে, আমাদের সিলেটে নাকি একটি আইসিইউ অ্যাম্বুলেন্স চালকের অভাবে পড়ে আছে। এটি কোন ভাবে বরদাস্ত করা যায় না। এক বছর ধরে পড়ে থাকবে আর পত্রিকায় সংবাদ হবে-এটা কাম্য নয়। প্রধানমন্ত্রী টাকা দিয়ে অ্যাম্বুলেন্স কিনে দিবেন আর পড়ে থাকবে এটা মেনে নেওয়া যায় না।

আমাদের মেডিকেল রিপোর্টার ডা: আসাদুজ্জামান জুয়েল জানান, সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ডা. ব্রায়ান বঙ্কিম হালদারের সভাপতিত্বে আয়োজিত অ্যাম্বুলেন্স হস্তান্তর অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী, ভারতীয় হাইকমিশন সিলেটের সহকারী হাইকমিশনার নিরাজ কুমার জয়সওয়াল।

হাসপাতালের হৃদরোগ বিভাগের সহকারী অধ্যাপক ডা. আজিজুর রহমান রোমানের পরিচালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সিলেট মেডিকেল বিশ^বিদ্যালয়ের ভিসি অধ্যাপক ডা. মোর্শেদ আহমদ চৌধুরী, স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা, সিলেটের বিভাগীয় কমিশনার মো: খলিলুর রহমান, সিলেটের বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. হিমাংশু লাল রায়, সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি বীরমুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ, সিলেট জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি শফিকুর রহমান চৌধুরী, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এডভোকেট নাসির উদ্দিন খান প্রমুখ। এসময় উপস্থিত ছিলেন মিড লেভেল চিকিৎসক পরিষদের সভাপতি ডা. প্রশান্ত সরকার, বাংলাদেশ নার্সেস এসোসিয়েশন সিলেট শাখার সভাপতি শামীমা নাসরিন ও সাধারণ সম্পাদক মো: ইসরাইল আলী সাদেকসহ বিভিন্নস্তরের ডাক্তার ও কর্মকর্তাবৃন্দ। অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী ও ভারতীয় হাইকমিশনার সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ও সিলেট বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য)-এর নিকট অ্যাম্বুলেন্স ২টির চাবি হস্তান্তর করেন।

হস্তান্তরকৃত অ্যাম্বুলেন্স দুটির মধ্যে একটি সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল ও একটি শাহপরান ৩১ শয্যা হাসপাতালে ব্যবহৃত হবে।

লালদিঘীরপাড়ে আরসিসি ড্রেন নির্মাণ প্রকল্পের উদ্বোধন- বেলা পৌনে ২ টায় সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরীকে সাথে নিয়ে পররাষ্ট্রমন্ত্রী নগরের লালাদিঘীরপাড় সড়ক প্রশস্তকরণে আরসিসি ড্রেন নির্মাণ প্রকল্পের উদ্বোধন করেন। উদ্বোধনী অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন-সিলেট জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি শফিকুর রহমান চৌধুরী, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এডভোকেট নাসির উদ্দিন খান, সিসিক কাউন্সিলর রকিবুল ইসলাম ঝলক, কাউন্সিলর মো. সিকান্দর আলী, সংরক্ষিত কাউন্সলর মাকসুদা সুলতানা। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সিসিকের প্রধান প্রকৌশলী নূর আজিজুর রহমান প্রমুখ। সিসিক সূত্র জানায়, দেড় মিটার প্রস্থের ৮৬০ মিটার দীর্ঘ আরসিসি বক্স ড্রেন নির্মাণ করা হবে। এই প্রকল্পের আওতায় সড়ক প্রশস্তকরণের স্বার্থে ৬৭৮ মিটার সীমানা দেয়াল নির্মাণ করা হবে। ১৪ সেপ্টেম্বর শুরু হওয়া এ প্রকল্পে ব্যয় হবে ৪ কোটি ৭১ লাখ টাকা। জুলাই ২০২২ সালে প্রকল্পটির নির্মাণ কাজ শেষ হবে।

এডভোকেট লুৎফুর রহমানের কবর জিয়ারত- গতকাল মঙ্গলবার সকাল ১০টায় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন সিলেট ওসমানী বিমানবন্দরে নেমেই হযরত মানিকপীর (রহ.) কবরস্থানে চলে যান। সেখানে সিলেট জেলা আওয়ামী লীগের সভাপতি প্রয়াত এডভোকেট লুৎফুর রহমানের কবরের পাশে দাঁড়িয়ে তিনি ফাতেহা পাঠ ও জিয়ারত করেন। এসময় তার সাথে ছিলেন সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি বীরমুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ ও জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি শফিকুর রহমান চৌধুরীসহ দলীয় নেতাকর্মীরা।

নাট্য পরিষদের মতবিনিময়ে যোগদান- সিলেট জেলা পরিষদের কনফারেন্স হলে সম্মিলিত নাট্য পরিষদ, সিলেট আয়োজিত সিলেটের সংস্কৃতি চর্চা ও উন্নয়ন বিষয়ক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্য দেন পররাষ্ট্রমন্ত্রী।

সম্মিলিত নাট্য পরিষদের সভাপতি মিশফাক আহমদ মিশুর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক রজত কান্তি গুপ্তের পরিচালনায় নাট্য পরিষদের লিখিত কয়েকটি দাবির প্রেক্ষিতে তিনি বলেন, কবি নজরুল অডিটোরিয়ামের সংস্কার অতীব জরুরি। একই সাথে সিলেটের ঐতিহ্যবাহী সারদা স্মৃতি ভবন সংস্কার ও আধুনিকায়ন করে সংস্কৃতি চর্চার জন্য প্রস্তুত করতে সংশ্লিষ্টদের বিভিন্ন নির্দেশনা প্রদান করেন।

মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন- সিলেট জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি শফিকুর রহমান চৌধুরী, সাধারণ সম্পাদক এডভোকেট নাসির উদ্দিন খান, পররাষ্ট্রমন্ত্রীর একান্ত সচিব ড. দেওয়ান মো. শাহরিয়ার ফিরোজ, সিলেটের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) সত্যজিত রায় দাস, সিলেট সিটি কর্পোরেশনের সচিব ফাহিমা ইয়াসমিন, জেলা পরিষদ, সিলেট’র ভারপ্রাপ্ত চেয়ারম্যান জয়নাল আবেদীন, মহানগর আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক আজাদুর রহমান আজাদ ও জেলা পরিষদ, সিলেট’র প্রকৌশলী হাসিব আহমদ।

সাংস্কৃতিক সংগঠকদের মধ্যে বক্তব্য রাখেন- ব্যারিস্টার মো. আরশ আলী, শিল্পী হিমাংশু বিশ্বাস, জেলা আওয়ামী লীগের সাংস্কৃতিক সম্পাদক শামসুল আলম সেলিম, বাংলাদেশ নৃত্যশিল্পী সংস্থার সাধারণ সম্পাদক নিলাঞ্জনা যুঁই প্রমুখ।

উপশহরে ড্রেন নির্মাণ কাজের উদ্বোধন ॥ নগরীর শাহজালাল উপশহরের ‘এ’ ব্লকের ৭ কোটি ৬১ লাখ টাকা ব্যয়ে আরসিসি ড্রেন নির্মাণ কাজ সমাপ্ত হওয়ায় উদ্বোধন করেন মন্ত্রী। ২২ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর এডভোকেট ছালেহ আহমদ সেলিমের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন। বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী ও এসএমপি কমিশনার নিশারুল আরিফ, সিলেট মহানগর ছাত্রলীগের সাবেক সহসভাপতি কামাল উদ্দিনের পরিচালনায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সিলেট মহানগর আওয়ামী লীগের উপদেষ্টা হাজী এনাম উদ্দিন, ‘এ’ ব্লক জামে মসজিদের সভাপতি সহিবুর রহমান কলা, গোলাপগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সদস্য জাফরান জামিল, আওয়ামী লীগ নেতা এম,এ ফয়সাল ছাদ, হাজী বাহার উদ্দিন, জয়নুল হক, সিরাজুল ইসলাম খান, আবু বক্কর সিদ্দিক বাবলু, বিশিষ্ট সমাজসেবক তৌফিকুর ইসলাম বাবলু, ওয়ার্ড আওয়ামী লীগ নেতা কবির চৌধুরী রাসেল, সিলেট মহানগর যুবলীগ নেতা হুমায়ুন রশিদ সুমন, মোতাহার আহমদ জাহির, ওয়ার্ড আওয়ামী লীগ নেতা দেলোয়ার হোসেন জাহাঙ্গীর, স্বেচ্ছাসেবকলীগ নেতা সাহেদ আহমদ সাহেদ, সাহেদ আহমদ পলাশ, চঞ্চল চৌধুরী, এরশাদ মিয়া, সিদ্দিকুর রহমান, সাহেদ আহমদ শামিম, ফুয়াদ বকশী, সিলেট মহানগর ছাত্রলীগ নেতা কাজী জুবায়ের আহমদ, তারেক, জয়, নাজমুল, আসিফ, ফাহিম, শাওন, আরিফ প্রমুখ।


সংবাদটি পড়ে ভাল লাগলে শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
October 2021
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031

https://www.booked.net

+22
°
C
+22°
+19°
London
Monday, 29

 

See 7-Day Forecast