২৮শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ, ১২ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ, ২২শে রবিউল আউয়াল, ১৪৪৩ হিজরি

এই আকুতি আমজনতার

editor
প্রকাশিত অক্টোবর ৩, ২০২০
এই আকুতি আমজনতার

– আব্দুল আহাদ

 

দেশে একেকটা মানবতা বিরোধী লোমমহর্ষক ঘটনা ঘটেই যাচ্ছে কিন্তু কিছু দিন হৈচৈ করতে না করতে নতুন আরেকটা পৈশাচিক ঘটনা ঘটে সারা জাতিকে স্তম্ভিত করে ফেলে কিন্তু এ ধরনের সিরিজ ঘটনার বিচারের শেষ বাণী আর জনগণের শুনার সুযোগ হয়নি । মনে হয় এগুলো শুনার , দেখার এবং জবাবদিহিতার দায়বদ্ধতা কারও নেই ! এ যেন এক পাগলা ঘোড়া লাগামহীনভাবে অজানা এক দুর্গম পথে ছুটে চলছে,,,!?

সাম্প্রতিক এমসি কলেজ ছাত্রাবাসে মানবতা বিরোধী পৈশাচিক গণধর্ষণের প্রতিবাদে সারা দেশ উত্তাল হয়ে উঠেছে । দেশ প্রেমিক মানবতাবাদী মানুষ দলমতনির্বিশেষে অপরাধীসহ সংশ্লিষ্ট সবার বিচার দাবি করছে এবং বিচারের শেষ পরিণতি দেখে ঘরে ফিরতে চায় । কিন্তু সংশয় !? বিচার কি আদৌ হবে , না কি বিচারের মহড়া শেষে মধ্যখানে যারা প্রতিবাদ করে রাস্তায় নেমেছে তারা-ই ভোক্তাভোগী হবে,,,!?

ওদের কিছু হবে বলে মনে হয় না,, !? এমসি কলেজের ছাত্রাবাসকে যারা পুড়িয়ে দিয়েছিল তাদের কি বিচার হয়েছে,,,!? সাম্প্রতিক বুয়েটের আবরাহ হত্যার আসামীদের নজির উপস্থাপন করে কতিপয় বুদ্ধিজীবী হয়তো বলবে আইনগত ব্যবস্থা নিয়ে পরীক্ষা দেবার সুযোগ দেয়া উচিত ইত্যাদি ইত্যাদি,,,!? তারপর নতুন আরেকটা মানবতা বিরোধী নাটক ঘটবে কিংবা তৈরি করা হবে তখন সেটা সুরমা নদীতে বিলীন হয়ে যাবে,,,!? তাই রাজনৈতিক কাল হাত যেখানে বিরাজমান সেখানে থু থু পেলে শুধু শুধু গলা শুকানোর মানে আছে কি,,!?

তবে যাদের আশ্রয়-প্রশ্রয়ে ওরা এমন দুঃশাসন করার সাহস পেয়েছে তাদের মুখোশ উন্মুচিত করে ওদের সাথে বিচারের মাধ্যমে দৃষ্টান্তমূলক শান্তি নিশ্চিত করতে হবে নতুবা এর পরিনাম কারও জন্য মঙ্গল বহে আনবে না ।

এমসি কলেজের প্রাক্তন ছাত্র/ছাত্রীদের স্মৃতিতে সদা ভাসমান তাদের এই গর্বিত কলেজ । তাই সুযোগ পেলে আশা করে ছেলে-মেয়ে কিংবা নিজের বিবাহিত স্বামী/স্ত্রী নিয়ে বেড়াতে যায় এবং যাবে কিন্তু সাম্প্রতিক মানবতাবিরোধী গণধর্ষণের ঘটনার পর সম্ভবত অনেকেরই সেই স্বপ্ন আজ দুঃস্বপ্নে রূপ নিয়েছে,,, !

তাই যথাযথ কর্তৃপক্ষকেও জবাবদিহি করতে হবে এ ধরনের পরিবেশ কিভাবে সৃষ্টি হলো । মেরুদণ্ড শক্ত করে প্রশাসকের ভূমিকা পালন করতে না পারলে শিক্ষকতার মত একটা সম্মানিত ও পবিত্র পেশাকে অপবিত্র করে কলংকিত করার আগে পদত্যাগ করা কি উচিত নয় ,,!?

ধিক্কার কিংবা ঘৃনা যাদের নিত্য সঙ্গী তাদের প্রতি কোন ধিক্কার কিংবা ঘৃনা না জানিয়ে বলবো ওদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করে শিক্ষার উপযুক্ত পরিবেশ তৈরি করতে হবে নতুবা সময় ও পরিবেশের ব্যবধানে ওদের দাবানল থেকে কেউই স্বস্তিতে বাস করতে পারবে না । ওরা ছাত্র নামে কলংকিত কৃলাঙ্গার ,,,,! ওরা ঐতিহ্যবাহী এমসি কলেজের ঐতিহ্য বিধ্বংসী মারণাস্ত্র,,,,,! ওরা ছাত্র মুখোশধারী পতিতালয়ের চকিদার , ইয়াবা ব্যবসায়ী , মাদকাসক্ত সমাজের জারজ সন্তান,,,,,!

দীর্ঘদিন রাজনৈতিক ছত্রছায়ায় শিক্ষা অঙ্গনে দলীয় নেতা সেজে যখন চর দখলের মত একচ্ছত্র আধিপত্য বিস্তার করে তখন সে সোনার ছেলে ! আবার ঐ সমস্ত সোনার ছেলেরা যখন অমানুষের মত কুকর্ম করে সমাজে ওদের মুখোস উন্মুচিত হয় তখন কেন্দ্র থেকে তাৎক্ষণিক বিবৃতি প্রদান করা হয় সে কিংবা ওরা দলের কেউ নয় ইত্যাদি ইত্যাদি ,, !? এ ধরনের সংস্কৃতি থেকে বের হতে না পারলে দলের মধ্যে লুকিয়ে থাকা কুলাঙ্গারেরা কখনও নিবৃত্ত হবে না ।
বঙ্গবন্ধু বলেছিলেন আমি সকল ধর্ষিতার পিতা কিন্তু এখন সময় এসেছে খোঁজে বের করার – ” ধর্ষকের নেতা কে,,,,,,!?

আজ অবধি এমসি কলেজে যাওয়া হয়নি । সহপাঠী এবং সহকর্মী বন্ধুদের কাছে শুনেছি কলেজটির গৌরবময় অনেক ইতিহাস । ভাবছি বেড়াতে গেলে দেখে আসবো আগুনে পোড়ানো সেই ছাত্রাবাস আর সদ্য বধ্যভূমি যেখানে কলেজ ইতিহাসের কলংক রচিত হয়েছে গণধর্ষণের মাধ্যমে , চেতনাবাদী নরপশু সোনার ছেলেদের হাতে,,,!!
আর কত নোংরামী করলে ওদেরকে সোনার চেয়ে দামী হিরা বলে জাতির সাথে মস্করা করার শেষ বেয়ানাপনার সমাপ্তি ঘোষণা করা হবে ,,,!?
প্রয়োজনে জামায়াত-বিএনপির তকমা দিয়ে সুরমা নদীর পাড়ে উলঙ্গ করে ফায়ারিং স্কোয়াডের মাধ্যমে জীবনাবসান ঘটাতে পারলে ঘটিত ঘটনার সমুচিত শাস্তির পরিসমাপ্ত হতে পারে এবং কালের ইতিহাসে ‘যেমন কর্ম তেমন ফল ‘ হিসেবে নতুন ইতিহাস সৃষ্টি হতে পারে । আর তাতে মানুষের মনে কিছুটা স্বস্তি বোধ সৃষ্টি হতে পারে নতুবা এই কলংকিত লজ্জা গোটা ছাত্র সমাজ তথা শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে যুগ যুগ ধরে বহন করতে হবে ,,,,!?

পরিশেষে সিলেট বারের আইন জীবদেরকে শ্রদ্ধা ও বাবলা চৌধুরীকে কৃতজ্ঞতাভরে ধন্যবাদ জানাই । এভাবেই সবাইকে এগিয়ে আসতে হবে সুন্দর ,নিরাপদ, বাসযোগ্য পরিবেশ সৃষ্টির তাগিদে । মনে রাখবেন জুলুমবাজদের সংখ্যা অতি নগণ্য কিন্তু ভুক্তভোগীর সংখ্যা প্রচুর । তাই ঐক্যবদ্ধভাবে ওদের এবং ওদের আশ্রয়-প্রশ্রয় দাতাকে মোকাবিলা করতে হবে । বেলা শেষে জনগণই সকল ক্ষমতার উৎস।

লেখক:  লেখক, গবেষক এবং সাবেক অধ্যাপক, সমাজ বিজ্ঞান বিভাগ – বড়লেখা সরকারী কলেজ। লন্ডনে বসবাসরত।


সংবাদটি পড়ে ভাল লাগলে শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

https://www.booked.net

+22
°
C
+22°
+19°
London
Monday, 29

 

See 7-Day Forecast