ভেনিসে পৌষ সংক্রান্তির পিঠা মেলা সম্পন্ন ,মেলায় প্রবাসীদের ঢল

প্রকাশিত: ১১:১৬ পূর্বাহ্ণ, জানুয়ারি ১৬, ২০২৪ | আপডেট: ১১:১৬:পূর্বাহ্ণ, জানুয়ারি ১৬, ২০২৪

ইতালি প্রতিনিধি:

ইতালির ভেনিসে পৌষ সংক্রান্তি উপলক্ষে বর্ণাঢ্য পিঠা উৎসবের আয়োজন করেছে মিলান বার্তা ও পাঠক ফোরাম ইতালি। নাজমুল হোসেন ও সজিব আল হোসাইনের যৌথ পরিচালনায়, ঢাকা বিরিয়ানি রেস্টুরেন্ট এর সত্বধিকারী ইলিয়াস মিয়ার সার্বিক ব্যবস্থাপনায়, ভেনিস বৃহত্তর কুমিল্লা সমিতির সভাপতি কুদ্দুস চৌদুরীর সহযোগিতায় ভিন্ন ধর্মী পৌষের শেষে এই পিঠা মেলায় বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশিদের উপস্থিতি ছিলো চোখে পড়ার মতো।

আয়োজনের উদ্বোধন করেন বাংলাদেশ দূতাবাসের নব নিযুক্ত রাষ্ট্রদূত মোঃ মনিরুল ইসলাম। ভেনিসে বসবাসরত প্রবাসী নারীরা হরেক রকমের বাহারি স্বাদের পিঠা এই মেলাতে প্রদর্শন করেন। পিঠার সঙে উপস্থাপন করা হয় নারীদের দেশীয় পোষাক ও সাজ সজ্জার বিভিন্ন উপকরণ। যা বিদেশিদের কাছে ও নজর কাড়ে। আয়োজকরা বলেন পৌষ সংক্রান্তির উৎসব বাংলাদেশের অন্যতম একটি সংস্কৃতি ও ঐতিহ্য কে বহন করে, প্রবাসে ও আমাদের এই উৎসবটি উদযাপন করতে হবে তা না হলে কালের বিবর্তনে হারিয়ে যাবে পূজা পার্বণের ষড়ৄঋতুর বাংলাদেশ।

মেলায় আগত প্রবাসীরা মনে করেন এমন আয়োজন আমাদের এই প্রজন্মের জন্য ইতিবাচক বহন করবে। এই মেলার মাধ্যমে আমাদের সন্তানরা আমাদের দেশীয় সংস্কৃতি কে লালন করে রাখবে।

 

 

১২ টি স্টল নিয়ে আয়োজিত মেলায় পিঠা স্টলের পাশাপাশি রকমারি চুরি শাড়ি গহনা সহ নানান কসমেটিক নিয়ে পসরা সাজিয়ে বসেন কয়েকজন নারী উদ্যোক্তা। ভিন্ন স্বাদের রকমারি আচার মিষ্টি নিয়ে একজন নারী উদ্যোক্তা দর্শনার্থীদের মন জয় করেন। এছাড়াও পিঠা মেলায় অনেক রকমের খাদ্য সামগ্রী নিয়ে আগত প্রবাসীদের পৌষ সংক্রান্তির পিঠার বাহার দেখে তাদের দেশের স্মৃতিকে খানিকটা পূর্ণ করতে পেরেছে বলে মন্তব্য করেন অনেকেই।

পিঠা মেলায় আয়োজকদের পক্ষ থেকে ভেনিসে কমিউনিটিতে বিভিন্নভাবে সামাজিক কর্মকান্ডে অবদান রাখা ব্যক্তিদের সম্মাননা প্রদান করা হয়। অনুষ্ঠানে শুভেচ্ছা জানান ভেনিস আওয়ামীলীগ এর সভাপতি রফিকুল ইসলাম ,সাবেক আহ্বায়ক বিল্লাল হোসেন ডালি ,সাধারণ সম্পাদক মোস্তাক আহেমদ ,সাবেক যুগ্ম আহ্বায়ক তাজুল ইসলাম ,সাবেক যুগ্ম আহ্বায়ক সুলেমান হোসেন।
এছাড়াও বক্তব্য রাখেন ভেনিস বৃহত্তর কুমিল্লা সমিতির প্রধান উপদেষ্টা বিল্লাল হোসেন ,ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মোকলেস সরকার ,ভৈরব পরিষদের সাবেক সভাপতি মোবারক হোসেন,উপদেষ্টা তোষণ খান ,সভাপতি শহিদুল ইসলাম ,সাধারণ সম্পাদক রশিদ ভূঁইয়া ,ব্রাম্মণবাড়িয়া জেলা সমিতির ইকবাল হোসেন ,আব্দুল মোমিন ,যুবলীগের ভারপ্রাপ্ত সভাপতি মোস্তফা সৈয়াল কালু সহ বিভিন্ন আঞ্চলিক সমিতি ও রাজনৈতিক নেতৃবৃন্দ।
এছাড়াও মেলায় অংশগ্রহণকারী প্রত্যেক স্টল কতৃপক্ষদের একটি করে সম্মাননা এবং মেলায় দেশীয় সংস্কৃতির রকমারি পিঠা ও পোশাক সামগ্রী উপস্থাপন করায় বিচারকদের রায়ে তিনটি স্টলকে প্রাথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অর্জনকারীদের পুরস্কৃত করা হয়।

 

শেষে আয়োজকদের পক্ষ থেকে উপস্থিত নেতৃবৃন্দদের নিয়ে কান্তাস কেকার্স এর সৌজন্যে একটি কেক কাটা হয়। দিনব্যাপী এই মেলায় পুরো অনুষ্ঠান কে প্রাণবন্ত করে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করেন ভেনিস বাংলা মিউজিক স্কুলের সদস্যরা।
অংশগ্রহণকারী স্টল গুলো হলো মেরি ফ্যাশন ,মুন্নি বুটিকস ,নুসরাত ফ্যাশন ,আরশিনগর ফ্যাশন ,নাসরিন কুঁচিনাস ,কান্তাস কেকার্স ,আমাদের পাঠশালা ,অল ঢাকা স্ট্রিড ফুড ,ট্রাভেল টক ,ফুসকা বিলাস ,ভৈরব পরিষদ ভেনিস ও ঢাকা বিরিয়ানি হাউজ রেস্টুরেন্ট।