কৃষি যান্ত্রিকরণে বোরো উৎপাদন বেড়েছে: কৃষিমন্ত্রী

প্রকাশিত: ৮:২৭ অপরাহ্ণ, এপ্রিল ১৯, ২০২৪ | আপডেট: ৮:২৭:অপরাহ্ণ, এপ্রিল ১৯, ২০২৪

মোহাম্মদ শাহজাহান চৌধুরী, সুনামগঞ্জ ব্যুরো প্রধান :
কৃষিমন্ত্রী ড. আব্দুস শহীদ এমপি বলেছেন, গবেষণা এবং কৃষি যান্ত্রিকরণের ফলে বোরোসহ কৃষি পণ্য উৎপাদন বেড়েছে অনেকগুণ। এক কথায় আমাদের কৃষি খাত সমৃদ্ধ হচ্ছে।

শুক্রবার (১৯ এপ্রিল) বেলা সাড়ে ১১টায় দেখার হাওর সংলগ্ন সুনামগঞ্জ সদর উপজেলার বাহাদুরপুর গ্রামের মাঠে বোরো ধান কর্তনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সুনামগঞ্জের জেলা প্রশাসক মোহাম্মদ রাশেদ ইকবালের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে কৃষিমন্ত্রী আরও বলেন, ধানের দাম নির্ধারণে আগামী পরশু খাদ্যমন্ত্রীর নেতৃত্বে একটি সভা অনুষ্ঠিত হবে। কৃষক যাতে ধানের ন্যায মূল্য পায় সেদিকে লক্ষ্য রাখবও আমরা। আমরা চাই কৃষকরা যাতে ধান চাষে উৎসাহিত হয় সে বিষয়টি মাথায় রেখে ধানের দাম নির্ধারণ করা হবে।

কৃষিমন্ত্রী বলেন, এ বছর খাদ্য উৎপাদনের লক্ষ্য মাত্রা ধরা হয়েছে দুই কোটি বাইশ লক্ষ মেট্রিক টন ধান। এমনকি দেশের কৃষক বাঁচার জন্য যা প্রয়োজন সেটাই সরকার করবে।

তিনি বলেন, ধানের দামে যেন মধ্যসত্বভোগী কেউ যাতে সুবিধা নিতে না পারে। প্রকৃত কৃষকরাই যেন সঠিক দামে যেন ধান বিক্রি করতে সে দিকে কঠোর ভাবে লক্ষ্য রাখতে হবে। ন্যায্যমূল্যে কৃষকের ধান বিক্রিতে যেন কোনও সিন্ডিকেট তৈরি সেদিকে সকলকে লক্ষ্য রাখতে হবে।

সুনামগঞ্জ একটি ঝুঁকিপূর্ণ এলাকা আমরা বিগত সময়ে দেখেছি যে হাওরের বন্যা কারণে পুরো জেলা বোর ফসল নষ্ট হয়ে গেছে, মানুষের কিছুই ছিল না। যাতে বন্যা মোকেবেলা করে আমরা ফসল উৎপাদন চালিয়ে যেতে পারি সে লক্ষ্যেই কাজ করবও। আমি সিলেট অঞ্চলের মানুষ। আমি হাওরের মানুষের দুঃখ বুঝি।

কৃষিমন্ত্রী আব্দুস শহীদ বলেন, আপনারা যারা স্থানীয় লোকজন আছেন কৃষকের ও কৃষির উন্নয়নে আমাদের পরামর্শ দিবেন বা আমাদের কর্মকর্তাদের জানাবেন। আমরা যাচাই বাছাই করে দেখবও পরামর্শ গুলো বাস্তবায়ন করা যায় কি না।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, সুনামগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য ও সাবেক পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান, সুনামগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য ড. মোহাম্মদ সাদিক, সুনামগঞ্জ-১ আসনের সংসদ সদস্য রনজিৎ চন্দ্র সরকার, পানি সম্পদ মন্ত্রণায়রে সচিব নাজমুল আহসান, কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবড. মলয় চৌধুরী।

সুনামগঞ্জ সদর উপজেলা সহকারি কমিশনার (ভূমি) মো. এমদাদুল হক শরীফের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, সুনামগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক বিমল চন্দ্র সোম।

অন্যান্যের মধ্যে আরও বক্তব্য রাখেন, বিএডিসির চেয়ারম্যান আব্দুল্লাহ সাজ্জাদ, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক বাদল চন্দ্র বিশ^াস, সুনামগঞ্জের পুলিশ সুপার মোহাম্মদ এহসান শাহ, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নোমান বখত পলিন, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা যুবলীগের আহŸায়ক খায়রুল হুদা চপল প্রমুখ। এর আগে কৃষিমন্ত্রী ধান কর্তন উদ্বোধন করেন।

সুনামগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সূত্র জানায়, এবার জেলার ১২টি উপজেলায় ২ লাখ ২৩ হাজার ৪০৭ হেক্টর জমিতে বোরো ধান চাষাবাদ করা হয়েছে। যা উৎপাদনের লক্ষ্যমাত্রা ১১লাখ ২৭০ মেট্রিকটন ধান। যা ৪ হাজার ১১০ কোটি টাকা। বৃহস্পতিবার পর্যন্ত ৫০ হাজার ৮৫০ হেক্টর জমির ধান কাটা হয়েছে।