নির্যাতনে উজির মিয়ার মৃত্যু : এসআই দেবাশিষ বরখাস্ত

প্রকাশিত: ৭:১৫ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৭, ২০২২ | আপডেট: ৬:৫৬:অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৭, ২০২২

সুনামগঞ্জ ব্যুরো প্রধান :
সুনামগঞ্জের শান্তিগঞ্জে পুলিশের নির্যাতনে উজির মিয়া নামের এক ব্যক্তির মৃত্যুর ঘটনায় শাান্তিগঞ্জ থানার সাবেক এসআই দেবাশিষকে বরখাস্ত (ক্লোজড) করা হয়েছে।

সুনামগঞ্জের পুলিশ সুপার মো. মিজানুর রহমান বিপিএম রোববার (২৭ ফেব্রুয়ারি) বিষয়টি নিশ্চিত করর জানান, তিনি ছুটিতে আছেন, মৌখিক নির্দেশে শনিবার এসআই দেবাশিষকে দিরাই থানা থেকে ক্লোজড করে সুনামগঞ্জ পুলিশ লাইন্সে ন্যাস্ত করা হয়েছে।

উল্লেখ্য, গত বুধবার ৯ ফেব্রুয়ারি রাতে একটি গরু চুরির মামলার সন্দেহ জনক আসামি হিসেবে উজির মিয়াকে বাড়ি থেকে গ্রেফতার করে শান্তিগঞ্জ থানার তৎকালিন এসআই দেবাশীষ।

বৃহস্পতিবার (১০ ফেব্রুয়ারি) আদালত থেকে জামিন পেয়ে সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা নিয়ে বাড়ি ফিরে আসেন উজির মিয়া। ২১ ফেব্রæয়ারি আরও অসুস্থতা হয়ে পড়লে তাকে স্থানীয় কৈতক হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

ওইদিন দুপুরে পুলিশি নির্যাতনে উজির মিয়ার মৃত্যুর হয়েছে দাবি করে উজির মিয়ার মরদেহ নিয়ে স্বজন ও এলাকাবাসী সুনামগঞ্জ-সিলেট পাগলা বাজার এলাকায় অবরোধ করে। অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আনোয়ারুল হালিম ও অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ) আবু সাঈদ ও শান্তিগঞ্জ উপজেলার উপজেলা পরিষদ চেয়ারম্যান ফারুক আহমদসহ তদন্তপূর্বক দায়ী ব্যক্তিদের বিচারের আশ্বাস দিলে ৩ ঘন্টাপর অবরোধ তুলেন তারা।

পরে জেলা প্রশাসন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আনোয়ারুল হালিমকে প্রধান করে তিন সদস্যে একটি তদন্ত কমিটি গঠন করেন। ওই দিনই শান্তিগঞ্জ থানা থেকে এসআই দেবাশিষকে জেলার দিরাই থানায় বদলী করা হয়।