জিএসসি সাউথইষ্ট রিজিওনের দ্বি-বার্ষিক সাধারন সভা ও নির্বাচন সম্পন্ন

প্রকাশিত: ৬:৪৪ অপরাহ্ণ, মার্চ ৩, ২০২২ | আপডেট: ১০:৪১:অপরাহ্ণ, মার্চ ৩, ২০২২

 

গত ২৭ ফেব্রুয়ারি ২০২২ ইং তারিখ রোজঃ রবিবার দুপুর ১২ ঘটিকায় লন্ডনের অন্যতম অভিজাত ব্যাঙ্কুইটিং হল “অটরিয়ামে” ব্রিটেনের প্রবাসী বাংলাদেশীদের বৃহত্তম সামাজিক সংগঠন গ্রেটার সিলেট ডেভেলপমেন্ট এন্ড ওয়েলফেয়ার কাউন্সিল (জিএসসি) ইউকে সাউথইষ্ট রিজিওনের দ্বি-বার্ষিক সম্মেলন ও নির্বাচন অত্যান্ত সফল ভাবে অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠিত সভায় বিলাতের বিভিন্ন শহর থেকে নারী পুরুষ নির্বিশেষে শত শত জিএসসি’র নেতা-কর্মী, সমাজকর্মী, পেশাজীবি, রাজনীতিক, আইনজীবি, গণমাধ্যম কর্মী, ইলেক্ট্রনিক্স ও মিডিয়া ব্যাক্তিত্ব, বাংলাদেশ ক্যাটারার্স নের্তৃবৃন্দ, টিচার্স এসোসিয়েশনের প্রতিনিধি, বিভিন্ন সামাজিক সংগঠনের প্রতিনিধি, সাংস্কৃতিক ব্যাক্তিত্ব, মানবাধিকার কর্মী অংশগ্রহন করেন। দ্বি-বার্ষিক সভাটি দুই পর্বে অনুষ্ঠিত হয় । প্রথম পর্বে বিদায়ী চেয়ারপার্সন মোহাম্মদ ইছবাহ উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় পবিত্র কোরআন থেকে তেলওয়াত করেন সংগঠনের ধর্ম বিষয়ক সম্পাদক কামরুল হাসান চৌধূরী। সভা পরিচালনা করেন জেনারেল সেক্রেটারি ফজলুল করিম চৌধূরী।

 

 

 

 

সভার শুরুতেই আগত সকল নেতা/কর্মী ও অতিথিগণকে স্বাগত জানিয়ে বক্তব্য রাখেন বিদায়ী চেয়ারম্যান মোহাম্মদ ইছবাহ উদ্দিন। সাংগঠনিক রির্পোট ও ফাইনান্সিয়াল রির্পোট পেশ করেন সাধারন সম্পাদক ফজলুল করিম চৌধূরী ও কোষাধক্ষ্য সূফী সোহেল আহম্মদ। বিস্তারিত আলোচনার ও পর্য্যালোচনার পরে দ্বি-বার্ষিক সভায় রিপোর্টসমূহকে অনুমোদন করা হয়। অতঃপর সভাপতি সভার প্রথম পর্ব সমাপ্তি ঘোষনা করেন এবং দ্বিতীয় পর্বে নির্বাচন পরিচালনা করার জন্য নির্বাচন কমিশনারগণের কাছে দায়ীত্ব অর্পন করেন।

 

আরও পড়ুন: বার্মিংহাম বাংলা প্রেসক্লাবের সাথে নবনিযুক্ত সহকারী হাইকমিশনারের সৌজন্য সাক্ষাৎ

 

প্রধান নির্বাচন কমিশনার কাউন্সিলার সদরুজ্জামান খান, সহকারী নির্বাচন কমিশনার বিলাতের সুপরিচিত ইমিগ্রেশন সলিসিটর ব্যারিষ্টার মোঃ আবুল কালাম ও ভয়েস ফর নিউহ্যামের চেয়ারম্যান পারভেজ সাজ্জাত কোরেশী অত্যান্ত দক্ষতা ও নিরপেক্ষতার সাথে সংগঠনের সংবিধান মোতাবেক নির্বাচনের প্রক্রিয়া অনুস্মরন করে কোন পদ্ধতিতে নির্বাচন পরিচালনা করেছেন তার বর্ণনা দেন। নির্বাচনে চেয়ারম্যান পদ প্রার্থী মোহাম্মদ আব্দুল আজিজ ও সাধারন সম্পাদক পদ প্রার্থী ফজলুল করিম চৌধূরীকে সমর্থন করে অন্যান্য প্রতিদ্বন্দ্বী প্রার্থীগণ তাদের নমিনেশন প্রত্যাহার করে নেন। অন্যান্য সদস্য পদে একাধিক প্রার্থী না থাকায়  প্রধান নির্বাচন কমিশনার কাউন্সিলার সদরুজ্জামান খান প্রবীন সমাজসেবক মোহাম্মদ আব্দুল আজিজকে চেয়ারম্যান, ফজলুল করিম চৌধূরীকে সাধারন সম্পাদক ও সূফি সোহেল আহম্মদকে ট্রেজারার এবং ৩২ জন্য সদস্যকে বিনা প্রতিদ্বন্দ্বীতায় নির্বাচিত হয়েছেন বলে ঘোষনা প্রদান করেন। নির্বাচনে বিজয়ী সকল নের্তৃবৃন্দকে ফুল দিয়ে বরন করা হয়।

 

আরও পড়ুন: প্রয়াত প্রবাসী সমাজসেবক ও গুণীজনদের স্মরনে আলোচনা সভা এবং অসুস্হ জিএসসি নেতাদের সুস্হ্যতা কামনায় দোয়া মাহফিল অনুষ্ঠিত

 

নব-নির্বাচিত কার্য্যনির্বীহি কমিটির অন্যান্য সদস্যরা হলেন সর্বজনাব কাউন্সিলার ফয়জুর রহমান, এম, এ, গফুর, মোঃ আবুল কালাম, মামুনুর রশিদ, জাহাঙ্গীর খান, মওলানা রফিক আহম্মদ, আলহাজ্ব তৌফিক আলী মিনার, ব্যারিষ্টার মাসুদ আহম্মদ চৌধূরী, কাউন্সিলার জোৎস্না ইসলাম, সাইদা লাভলী চৌধূরী, আব্দুল মালিক কুটি, শাহ আব্দুল হক, মোঃ আব্দুল কাদির, মোঃ মিনাল আহম্মদ চৌধূরী, সালেহ আহম্মদ চৌধূরী আল্ফু, শাহ শহিদুর রহমান, ফারুখ আহম্মদ জিলু, কামরুল হাসান চৌধূরী, মোহাম্মদ আখলাকুর রহমান, মোঃ আজম আলী, মোহাম্মদ সাজু আহম্মদ, সালেহ আহম্মদ, মির্জা আফসর বেগ, সৈয়দ জিল্লুল হক, জাকির হোসেন, এ্যাডভোকেট মোমিন আলী, জুবেল আহম্মদ বেলাল, দেলওয়ার হোসেন, মোঃ শাহজাহান খান, মোঃ আবুল মিয়া, মোঃ শিল্পু আহম্মদ ও ইন্জিনিয়ার হাবিবুর রহমান প্রমূখ। নির্বাচিত কমিটি সংগঠনের সংবিধান মোতাবেক আগামী দুই বছর দায়িত্ব পালন করবেন। সকল মতভেদের উর্দ্ধে থেকে নব-নির্বাচিত কমিটি আগামী দিনে নতুন উদ্যোমে প্রবাসীদের স্বার্থ রক্ষা, দাবীদাওয়া আদায় ও আর্তমানবতার সেবায় সকলকে সাথে নিয়ে ঐক্যবদ্ধভাবে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেন।

 

 

 

 

উক্ত দ্বি-বার্ষিক সাধারন সভায় টাওয়ার হ্যামলেট কাউন্সিলের এক্সিকিউটিভ মেয়র জন বিগস প্রধান অতিথি এবং বিশেষ অতিথি হিসাবে টাওয়ার হ্যামলেট কাউন্সিলের ডেপুটি মেয়র কাউন্সিলার মতিনুজ্জামান ও স্পিকার কাউন্সিলার আহবাব হেসেইন সহ সংগঠনের অন্যতম পেট্রন ডঃ হাসনাত এম, হোসেইন এমবিই, ও এ,কে,এম আবু তাহের চৌধূরী, কেন্দ্রীয় কমিটির চেয়ারম্যান ব্যারিষ্টার আতাউর রহমান, সাধারন সম্পাদক খসরু খান, বাংলাদেশ সরকারের সাবেক রাষ্ট্রপতির সাবেক উপদেষ্টা মোখলেছুর রহমান চৌধূরী অংশগ্রহন করেন।

এছাড়া কেন্দ্রীয় কমিটির ভাইস-চেয়ারম্যান সর্বজনাব মির্জা আসহাব বেগ, ব্যারিষ্টার মাসুদ আহম্মদ চৌধূরী, এ,এফ,এম কামরুল হাসান চুনু, এইচ এম, আশরাফ, জিএসসি ইউকের প্রতিষ্ঠাকালীন সাংস্কৃতিক সম্পাদিকা মিসেস সাহিদা হাসনাত হোসেইন, বিসিসিআই এর ডাইরেক্টর জেনারেল সাঈদুর রহমান রেনু, লন্ডন বাংলা প্রেস ক্লাবের সাবেক সভাপতি সৈয়দ নাহাস পাশা, বর্তমান কমিটির সাধারন সম্পাদক তাইসির মাহমুদ, জালালাবাদ এসোসিয়েশন ইউকের সভাপতি মহিবুর রহমান মুহিব, সিলেট হার্ট ফাউন্ডেশন ইউকের সাধারন সম্পাদক মিসবাহ জামাল, জিএসসি সিলেট চ্যাপ্টারের সাধারন সম্পাদক সাবেক কাউন্সিলার আব্দুস সামাদ নজরুল, বেঙ্গলী টিচার্স এসোসিয়শনের সভাপতি আবুল হোসেন, ট্রেজারার মিসবাহ খান, বিশিষ্ট শিক্ষাবিদ ডঃ রোয়াব উদ্দিন, জিএসসি ইষ্ট এঙ্গলীয়া রিজিওনের সাবেক সভাপতি আলহাজ্ব মানিক মিয়া, টেলিভাষণ উপস্হাপিকা জিএসসি নেত্রী ডাঃ জাকী রেজওয়ানা আনোয়ার, সাউথইষ্ট রিজিওনের ভাইস-চেয়ারম্যান যথাক্রমে এম, এ, গফুর, মন্জুর রেজা চৌধূরী, কাউন্সিলার ফয়জুর রহমান, মওলানা রফিক আহম্মদ, যুগ্ম-সম্পাদক মুহিবুর রহমান মুহিব, জয়েন্ট ট্রেজারার এম, এ, আওয়াল, ইমিগ্রেশন বিষয়ক সম্পাদক ব্যারিষ্টার মাহমুদুল হক, প্রচার সম্পাদক আলাউর রহমান, মেম্বারশীপ সেক্রেটারী আখলাকুর রহমান, ধর্ম বিষয়ক সম্পাদক কামরুল হাসান চৌধূরী, যুব সম্পাদক আজম আলী, সাবেক সহ-সভাপতি লোকমান আলী, সাবেক সাংগঠনিক সম্পাদক হারুনুর রশিদ, সদস্য ইন্জিনিয়ার হাবিবুর রহমান, জিএসসি ইষ্টলন্ডন শাখার চেয়ারম্যান আব্দুল মালিক কুটি, সাধারন সম্পাদক নজরুল ইসলাম, ট্রেজারার মোঃ আবুল মিয়া, যুগ্ম-সম্পাদক কাজী তাজউদ্দিন আকমল, সাংগঠনিক সম্পাদক মোঃ নিয়ামুল হক মেক্সিম, সহ-অর্থ সম্পাদক শহীদুল আলম চৌধূরী, মোহাম্মদ আলী নেওয়াজ, সহ-সভাপতি ফারুখ মিয়া জিলু, প্রচার সম্পাদক সৈয়দ জহিরুল হক, সালেহ আহম্মদ, তাজ উদ্দিন, বিশিষ্ট সমাজসেবক আফসার খান সাদেক, বিশিষ্ট সংবাদ কর্মী সাজু আহম্মদ, বিশিষ্ট সাংবাদিক ছমির উদ্দিন, ইষ্টলন্ডন শাখার সাবেক সভাপতি খলিল আহম্মদ কবির, সদস্য আমির উদ্দিন মাষ্টার, জগম্বর আলী, জিএসসি এসেক্স শাখার সাধারন সম্পাদক আব্দুল হক আবু, মিডিলসেক্স শাখার সভাপতি রকিব এইচ রুহেল, বেডফোর্ড শাখার সহ-সভাপতি মিনাল আহম্মদ চৌধূরী, পোর্টসমাউথ শাখার প্রতিনিধি মোঃ আব্দুল কাদির, গোলাপগন্জ জেলা প্রতিনিধি আব্দুল বাসিত, নজরুল ইসলাম রফিক, সুনামগঞ্জ জেলা প্রতিনিধি আহবাব হোসেন, শাহ সানোয়ার হোসেন, হবিগন্জ ডিষ্ট্রিক্ট ওয়েলফেয়ার এসোসিয়েশন ইউকের প্রতিনিধি এডভোকেট মোমিন আলী, অলিউর রহমান শাহীন, মহিউদ্দিন আহম্মদ, জাফর মোহাম্মদ মাসুদ, লিয়াকত চৌধূরী, শাহজাহান কবির, মোস্তাক আহম্মদ, ইয়ূথ এসোসিয়েশন অব হবিগন্জ ইউকের সভাপতি চৌধুরী নিয়াজ মাহমুদ লিঙ্কন, সাধারন সম্পাদক জাহাঙ্গীর আলম, জিএসসির খন্ডকালীন এডমিন রুহুল আমিন প্রমূখ সভায় অংশগ্রহন করেন।

প্রবাসীদের ন্যায়সঙ্গত দাবী-দাওয়াসহ যুব সমাজকে সামাজিক অবক্ষয় থেকে রক্ষা, বেকার যুবক ও মহিলাদেরকে প্রশিক্ষন দিয়ে কর্মক্ষম করে গড়ে তোলার উদ্দোগ গ্রহন তথা বিশ্বমারী করোনা-ভাইরাসের লকডাউন সঙ্কটকালে জীবনের ঝুঁকি নিয়ে বিলাতে ও বাংলাদেশে আর্তমানবতার সেবায় মহৎ কাজ ও যুগান্তকারী ভূমিকা পালনের স্বীকৃতিস্বরুপ টাওয়ার হ্যামলেট কাউন্সিলের স্পিকারের পক্ষ থেকে জিএসসিকে আনুষ্ঠানিকভাবে “Special Thanks” সার্টিফিকেট প্রদান করা হয়। সভায় অংশগ্রহনকারী প্রধান অতিথি ও বিশেষ অতিথিগণ সহ সকল বক্তাগণ জিএসসির ভূয়সী প্রসংসা করেন। তারা নব-নির্বাচিত নের্তৃ্বৃন্দকে অভিনন্দন জ্ঞাপন করে প্রবাসীদের ন্যায়সঙ্গত দাবীদাওয়া আদায়ে এবং আর্তমানবতার সেবামূলক কাজে জিএসসির পাশে দাঁড়ানো ও সহযোগীতা প্রদানের প্রতিশ্রুতিদান করেন। সভায় নিম্নে লিখিত প্রস্তাবাবলী সর্বসম্মতি ক্রমে গৃহীত হয়।
প্রস্তাবাবলীঃ-
( ১ ) গ্রেটার সিলেট ডেভেলাপমেন্ট এন্ড ওয়েলফেয়ার কাউন্সিল ইউকের সম্মেলনে অনতিবিলম্বে বাংলাদেশ হাই কমিশনের মাধ্যমে যুক্তরাজ্যে বসবাসকারী প্রবাসী বাংলাদেশীদের জাতীয় পরিচয়পত্র অর্থাৎ স্মার্ট কার্ড প্রদানের জন্য জোর দাবী জানাচ্ছে।
( ২ ) আজকের এই সম্মেলন সিলেট-লন্জন রুটে বাংলাদেশ বিমানের ভাড়া কমানোর দাবী জানাচ্ছে।
( ৩ ) এই সভা প্রবাসী বাংলাদেশীদের জান-মালের নিরাপত্তা বিধান ও বাংলাদেশে প্রবাসীদের সহায়- সম্পত্তি রক্ষায় কার্য্যকরি পদক্ষেপ গ্রহন করার জন্য জোর দাবী জানাচ্ছে।

উক্ত প্রস্তাবসমূহ সভায় সর্বসম্মতক্রমে অনুমোদনের পর সভার সভাপতি সকলকে ধন্যবাদ জ্ঞাপন করেন এবং জিএসসির সকল কার্য্যক্রম সফল করে তোলার জন্য সকলের সহযোগীতা কামনা করেন। অতঃপর সভায় অংশগ্রহনকারী সকলকে ধন্যবাদ জ্ঞাপন করে মধ্যাহ্ন ভোজের আহ্বান জানিয়ে সভাপতি সভার কাজ সমাপ্ত ঘোষনা করেন ।