ইতালি প্রবাসীদের পাসপোর্ট সমস্যা সমাধানে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা, দূতাবাসে স্মারকলিপি প্রদান

প্রকাশিত: ২:৩৬ অপরাহ্ণ, এপ্রিল ১১, ২০২২ | আপডেট: ২:৩৬:অপরাহ্ণ, এপ্রিল ১১, ২০২২

 

মিনহাজ হোসেন ইতালি থেকেঃ

ইতালিতে তথ্য সংক্রান্ত জটিলতা থাকায় বৈধতা পাচ্ছেন না প্রায় দশ হাজার বাংলাদেশি। বিশেষ করে বয়স পরিবর্তনের ফলে পাসপোর্ট করতে পারছেন না তারা। ভুক্তভোগীরা বলছেন ইতালি সরকার তাদের বৈধতার সুযোগ দিলেও পাসপোর্ট না থাকায় বৈধতা হারাতে হচ্ছে।

 

 

এদিকে বাংলাদেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সবশেষ নির্দেশনায় বলা হয়েছে, আগামী ২৮ এপ্রিল থেকে পাসপোর্টে কোনরকম পরিবর্তনের আবেদন গ্রহণ করা হবে না। আর তাই, তথ্য সংশোধনের সুযোগ চেয়ে রোম দূতাবাসের সামনে মানব বন্ধন করছেন ইতালির বিভিন্ন অঞ্চলে হোম শেল্টারে থাকা প্রবাসী বাংলাদেশিরা।

 

 

 

 

মানব বন্ধনের শেষে ভুক্তভোগী প্রবাসীদের পক্ষ থেকে বাংলাদেশ সমিতি ইতালির সভাপতি আফতাব বেপারী রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীকে লেখা একটি স্মারকলিপি তুলে দেন। এই সময় দূতাবাসের রাষ্ট্রদূত মোঃ শামীম আহসান এর পক্ষ থেকে কাউন্সিলর জসিম উদ্দিন ও প্রথম সচিব সাইফুল ইসলাম তা গ্রহণ করেন। এই সংকট সমাধানে ভুক্তভোগীরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ কামনা করেন।

 

 

 

ইতালিতে আছেন প্রায় দুই লাখ বাংলাদেশি। তাদের মধ্যে অবৈধ অভিবাসীর সংখ্যা প্রায় ১২ হাজার। অবৈধদের বেশিরভাগই ভূমধ্য সাগর পাড়ি দিয়ে আসা। তাদের ক্ষোভ, দালালদের খপ্পরে পড়ে নাম ঠিকানা এমনকি জন্ম তারিখ পরিবর্তন করার কারণেই আজ এই দুর্দিন।