পূর্ব লন্ডনে ফ্রেন্ডস ক্লাব ইউকের আয়োজনে বৈশাখী উৎসব ও পিঠা মেলা অনুষ্ঠিত

প্রকাশিত: ১০:২৯ অপরাহ্ণ, মে ৯, ২০২২ | আপডেট: ১০:২৯:অপরাহ্ণ, মে ৯, ২০২২

আহবাব হোসেন খান বাপ্পি :

বাংলার ঐতিহ্য, কৃষ্টি ও সংস্কৃতি কে বিলেতের বুকে, নতুন প্রজন্মের কাছে পৌঁছে দেয়ার মহৎ উদ্যোগে নিয়ে ‘ফ্রেন্ডস ক্লাব ইউকে’ এর আয়োজন বৈশাখী উৎসব ও  পিঠা মেলা। গত ৮ই মে রবিবার, পূর্ব লন্ডনের প্রাণ কেন্দ্র ব্রাডি আর্টস সেন্টারে আযোজিত হয়ে গেলো এই মেলা, মেলায় লন্ডনের সাথে সাথে Birmingham, Menchester, Cardiff, Cambrich, Swansi সহ লন্ডনের বিভিন্ন এলাকা থেকে উৎসাহি দর্শক স্বপরিবারে এ মেলায় অংশ গ্রহণ করেন। বাংলা মেলায় বিদেশীদের উপস্তিতি ছিল চোখে পড়ার মতো। দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত দীর্ঘ সময় ব্যাপী এই মেলা আগত প্রত্যেকে উপভোগ করেন। কিছুক্ষণের জন্য হলেও এই মেলা পরিণত হয় এক টুকরো বাংলাদেশে ।

পিঠা-পুলি, ইলিস-পান্তা, চটপটি-ফুচকা, ঢাকাই বিরিয়ানি, তেহারি , শাড়ি, চুড়ি, গয়না ও পেন্সিল UK এর বুক ষ্টলে ছিল উপচে পড়া ভিড়। মেলায় শিশুদের অংশগ্রহণ ছিল চোখে পড়ার মতো। ‘বৈশাখ, বাংলা নববর্ষ  ও বাংলাদেশ’ এই বিষয়ে ৩৫ জন প্রতিযোগী চিত্রাঙ্কন প্রতিযোগিতায় অংশ গ্রহণ করেন। প্রতিযোগিতা শেষে ৫ জন কে বিজয়ী ঘোষণা করা হয়। বিজয়ীদের মাঝে আয়োজকেরা পুরস্কার তুলে দেন।

বাংলা কমিউনিটির প্রায় সবগুলি পত্রিকা, টেলিভশন চ্যানেল ও সোশ্যাল মিডিয়ার ইনফ্ল্যান্সার রা এই মেলায় অংশ গ্রহণ করেন। তাদের পদচারণায় মেলা প্রাঙ্গন ছিল মুখরিত। বৈশাখী মেলার সবচেয়ে বড়  আকর্ষণ ছিল মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে ভাওয়াইয়া গান পরিবেশন করেন রৌশন জাহান সিমি, নৃত্য পরিবেশন করেন সেলিনা আক্তার সুমি ও সংগীত পরিবেশন করেন  লাবনী বড়ুয়া, শিবলু, শতাব্দী রায়, প্রীতম, রাসেল সহ স্থানীয় শিশু শিল্পীরা ।গানে গানে তারা পুরো অনুষ্ঠান জুড়ে দর্শকদের মাতিয়ে রাখেন। অনুষ্ঠানের শেষে রেফেল ড্র বিজয়ীদের মাঝে পুরষ্কার বিতরণ করা হয়।

মেলার মিডিয়া পার্টনার ATN Bangla UK,  Event Partner iON টিভি ও সোশ্যাল পার্টনার টিভি ওয়ান। মেলায় স্পনসরদের মাঝে ট্রফি তুলে দেন ATN bangla uk এর বার্তা সম্পাদক মোস্তাক বাবুল ও ion tv এর ceo আতাউল্লাহ ফারুক।

আয়োজকরা মেলার বিপুল সাফল্যে সবাইকে ধন্যবাদ জানান ও আগামীতে  আরো বড় পরিসরে এই মেলা আযোজন করবেন বলে আশাবাদ ব্যাক্ত করেন।