স্বাস্থ্য খাতে বরাদ্দ বৃদ্ধির দাবিতে সুনামগঞ্জে মানববন্ধন

প্রকাশিত: ১১:৩৪ অপরাহ্ণ, মে ১৯, ২০২২ | আপডেট: ১১:৩৪:অপরাহ্ণ, মে ১৯, ২০২২

 

সুনামগঞ্জ ব্যুরো প্রধান:

স্বস্থ্যসেনোন্নয়নে চাই সমতা, জবাবদিহিতা ও জনঅংশ গ্রহন’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে জাতীয় বাজেটে স্বাস্থ্য খাতে বরাদ্দ বৃদ্ধির দাবিতে সুনামগঞ্জে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (১৯ মে) বেলা ১১টায় স্থানীয় ট্রাফিক পয়েন্টে জেলা স্বাস্থ্য অধিকার ফোরামের উদ্যোগে ও বাংলাদেশ হেল্থ ওয়াচ এবং এফ্যারটস ফর রুরাল এডভান্সমেন্ট(ইরা)’র যৌথ সহযোগিতায় এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

ঘন্টাব্যাপী মানববন্ধন চলাকালে বক্তব্য রাখেন, জেলা স্বাস্থ্য ফোরামের সভাপতি ও সুনামগঞ্জ প্রেসক্লাবের শাহজাহান চৌধুরী, জেলা স্বাস্থ্য ফোরামের সাধারণ সম্পাদক ও ইরার নির্বাহী পরিচালনক মো. সিরাজুল ইসলাম, সংগঠনের সদস্য ও অবসরপ্রাপ্ত ব্যাংক কর্মকর্তা হাবিুর রহমান, যুব বিষয়ক সম্পাদক সেরুজ্জামান, ডা. প্রিয়াংকা চাকমা, মো. শামসুদ্দিন, শরীফ উল্লাহ, তাজ মাহমুদ ও জেলা স্বাস্থ্য অধিকার ফোরমের ফোকাল পারসনফয়মসল আহমদ প্রমুখ। মানববন্ধন পরিচালনা করেন ইরার প্রকল্প ব্যবস্থাপক দেবেশ চন্দ্র তালুকদার।

মানবন্ধনে বক্তারা বলেন, ২০২১-২০২২ অর্থ বছরে স্বাস্থ্য খাতে বাংলাদেশে জিডিপির ২ দশমিক ৩ শতাংশ বরাদ্দ দেয়া হয়েছে। যা দক্ষিণ এশিয়ার মধ্যে সর্বনি¤œ বরাদ্দ। মাথাপিছু ৪৫ ডলার বরাদ্দ দেয়া হয়েছে। বক্তারা আরও বলেন, স্বাস্থ্য খাতে বাংলাদেশে মাথাপিছু ৪৫ ডলার বরাদ্দ দেয়া হয়েছে। কিন্তু আমদের পাশর্^বর্তী দেশ নেপালে স্বাস্থ্য খাতে মাথাপিছু ব্যয় করা হয় ৫৮ ডলার, ভারতে ৭৩ ডলার এবং ভূটানে ১০৩ ডলার।

প্রতিবেশী দেশগুলোর আলোকে ২০২২-২০০৩ অর্থ বছরের বাংলাদেশে জাতীয় বাজেটে স্বাস্থ্য খাতে বরাদ্দ বাড়ানোর আহ্বান জানান বক্তারা।