কুলাউড়ায় কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণ

প্রকাশিত: ৮:০৩ অপরাহ্ণ, জুলাই ২৭, ২০২২ | আপডেট: ৮:০৩:অপরাহ্ণ, জুলাই ২৭, ২০২২

 

স্টাফ রিপোর্টারঃ কুলাউড়া উপজেলা প্রশাসন ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে কৃষকদের মধ্যে বিনামূল্যে আমন ধানের বীজ ও সার বিতরণ কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে।
মঙ্গলবার (২৬ জুলাই) দুপুরে কুলাউড়ায় বন্যা পরবর্তী পুনর্বাসনের আওতায় কৃষকদের মাঝে উফশী জাতের ধানের বীজ ও সার বিতরণ করে কার্যক্রমের উদ্বোধন করেন প্রধান অতিথি উপজেলা চেয়ারম্যান একেএম সফি আহমদ সলমান।
প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকদের পুনর্বাসনের জন্য বিনামূল্যে বীজ ও সার প্রদান করেছেন। এমনকি বন্যাকালীন সময়ে পর্যাপ্ত পরিমানের ত্রাণ দিয়ে দুর্যোগ মোকাবেলা করায় কেহ অনাহারে-অর্ধাহারে থাকতে হয়নি।
তিনি বঙ্গবন্ধুর সোনার বাংলা বাস্তবায়নে দেশকে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ করতে কৃষকদের আরও ভূমিকা রাখার আহবান জানান।
নবাগত উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. মাহমুদুর রহমান খোন্দকারের সভাপতিত্বে ও উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মো. বিল্লাল হোসেনের সঞ্চালনায় উপজেলা কৃষি কার্যালয় হলরুমে স্বাগত বক্তব্য রাখেন উপজেলা কৃষি
কর্মকর্তা মো. আব্দুল মোমিন।
বিশেষ অতিথি ছিলেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান ফাতেহা ফেরদৌস চৌধুরী পপি, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মিঠুন সরকার, কুলাউড়া প্রেসক্লাব সভাপতি এম শাকিল রশীদ চৌধুরী, বিআরডিবি কর্মকর্তা খোকন কুমার সাহা, এমপি প্রতিনিধি হোসেন মনসুর, উপজেলা কৃষক লীগ সম্পাদক ফুয়াদ আলম চৌধুরী প্রমুখ।
উপজেলা কৃষি কর্মকর্তা মো. আব্দুল মোমিন জানান, সরকার বন্যা পরবর্তী সময়ে দেশের আমন ফসলের অধিক উৎপাদন বৃদ্ধির লক্ষে কৃষি পুনর্বাসন কর্মসূচির আওতায় কৃষকদের মধ্যে রোপা আমন ধানের বীজ ও সার বিতরণের উদ্যোগ গ্রহণ করেছে।
এরই ধারাবাহিকতায় কুলাউড়ায় কৃষি অধিদপ্তরের আয়োজনে উপজেলার পৌরসভাসহ ১৩ ইউনয়নের ২৫০০ জন কৃষকের মধ্যে রোপা আমন ধানের বীজসহ সার বিতরণ কার্যক্রম শুরু করা হয়েছে।
কর্মসূচির আওতায় প্রতি কৃষককে বিনামূল্যে ৫ কেজি বীজ, ১০ কেজি ডিএপি সার ও ১০ কেজি করে এমওপি সার বিতরণ করা হবে বলে তিনি জানান।