আয়ারল্যান্ডের পিঠা মেলায় যুগান্তকারী ইতিহাস সৃষ্টি করল বৃহত্তর বরিশাল পরিবার আয়ারল্যান্ড

প্রকাশিত: ৭:১১ অপরাহ্ণ, জানুয়ারি ৭, ২০২৩ | আপডেট: ৭:১১:অপরাহ্ণ, জানুয়ারি ৭, ২০২৩

মিনহাজ হোসেন বিশেষ প্রতিনিধি:

 

 

বৃহত্তর বরিশাল পরিবার আয়ারল্যান্ড এর উদ্বেগে ডাবলিনে অনুষ্ঠিত হলো পিঠা মেলা এবং উইন্টার ফেস্টিভ্যাল। কমিউনিটি ব্যাক্তিত্ব জাহিদ ইসলাম ও শারমিন নিপার উপস্থাপনায় অনুষ্ঠানে বরিশালসহ আয়ারল্যান্ডের দূর দূরান্ত থেকে আগত বিভিন্ন আঞ্চলিক, সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ ও বরিশাল প্রবাসীরা অংশগ্রহণ করেন।

 

 

 

এতে ঐতিহ্যবাহী বাঙালি ‌পিঠার পাশাপাশি আরও বেশ কিছু মুখরোচক খাবারের আয়োজন ছিল চোখে পড়ার মতো। অনুষ্ঠানে রং বেরঙের পোশাকে পরিবার নিয়ে আনন্দে নাচে গানে মাতিয়ে উঠেন আগত প্রবাসীরা এ যেন প্রবাসের মাটিতে এক টুকরো বাংলাদেশ।

 

 

 

অনুষ্ঠানে দর্শকদের জন্য ছিলো বিশেষ আকর্ষণ প্রশ্নোত্তর পর্ব, যেখানে বরিশালের বিভিন্ন বিখ্যাত খ্যাতিমান বরন্য ব্যক্তিবর্গ এবং বিভিন্ন অঞ্চলের আঞ্চলিক বৈশিষ্ট্য এর বেশ কিছু ধারণা প্রদান করা হয় এবং সেই সম্পর্কিত বেশ কিছু প্রশ্ন ও ছিল আনন্দদায়ক শিক্ষণীয়।

 

 

আয়োজকরা বৈচিত্র্যময় অঞ্চলভিত্তিক রীতিনীতি আর ঐতিহ্য সংমিশ্রনে গড়ে উঠেছে আমাদের বাংলাদেশী সংস্কৃতি এরকম আয়োজনের আমাদের মধ্যে সম্প্রীতির বন্ধন আরো দৃঢ় হবে বলে মন্তব্য করেন। এবং ভবিষ্যতে এ ধরনের উদ্যোগ আরও বড় পরিসরে সুন্দরভাবে আয়ারল্যান্ডে বসবাসরত প্রবাসীদের কে উপহার দিবে এমনটাই প্রত্যাশা করেন তারা।

 

 

 

অনুষ্ঠানটির সাংস্কৃতিক অংশে বাংলাদেশের বেশ কিছু জনপ্রিয় গান পরিবেশন করে দর্শকদের মাতিয়ে তোলেন আয়ারল্যান্ডের বিশিষ্ট কন্ঠ শিল্পী সাব্বির এলাহী, মর্তুজা মুন্না। এবং শেষে রাফেল ড্র এর মাধ্যমে বিজয়ীদের পুরস্কার বিতরণ করা হয়।