বার্মিংহামে মুসলিম কমিউনিটি ইউকে‘র গোলটেবিল বৈঠক ; বাংলাদেশে ইসলাম বিদ্বেষীরা সেকুলারিজম প্রতিষ্টার পায়তারা করার অভিযোগ

প্রকাশিত: ১২:৩৯ পূর্বাহ্ণ, জানুয়ারি ১১, ২০২৩ | আপডেট: ১২:৩৯:পূর্বাহ্ণ, জানুয়ারি ১১, ২০২৩

আহমদে কাবির : ইসলাম বিদ্বেষী কতিপয় ষড়যন্ত্রকারী ইসলামী মুল্যবোধ পরিপন্থি পাঠ্যপুস্তক প্রণয়ণের মাধ্যমে ৯০ শতাংশ মুসলমানের দেশ বাংলাদেশ থেকে ভবিষ্যৎ প্রজন্মকে ইসলামী জ্ঞানহীন করে সেকুলারিজম প্রতিষ্টার পায়তারা করছে বলে অভিযোগ করেছেন যুক্তরাজ্যের বার্মিংহামের বাংলাদেশী মুসলীম কমিউনিটির নেতৃবৃন্দ। গত ৯ জানুয়ারী বার্মিংহামের স্মলহীথের একটি রেষ্টুরেন্টে বাংলাদেশী মুসলিম কমিউনিটি ইউকের ব্যানারে “বাংলাদেশে শিক্ষা ব্যবস্থায় ধর্মীয় ও নৈতিকতা বিবর্জিত পাঠ্যপুস্তক প্রণয়ন: ভবিষ্যৎ জাতি গঠনে এর প্রভাব এবং আমাদের করণীয়” শীর্ষক এক গোলটেবিল বৈঠকে এই অভিযোগ করা হয়। বার্মিংহামের বাঙালী মুসলীম কমিউনিটির নানা শীর্ষ নেতৃবৃন্দ ও বিভিন্ন আলেম উলামা এবং ইসলামী স্কলারদের উপস্থিতিতে অনুষ্ঠিত উক্ত গোলটেবিল বৈঠকে সভাপতিত্ব করেন লতিফিয়া ফুলতলী কমপ্লেক্স বার্মিংহামের চেয়ারম্যান প্রিন্সিপাল মাওলানা এম এ কাদির আল হাসান আর সঞ্চালনায় ছিলেন সিরাজাম মুনিরা জামে মসজিদ এন্ড এডুকেশন সেন্টার বার্মিংহামের অন্যতম পরিচালক আলহাজ্ব হাফিজ সাব্বির আহমেদ। এতে মূল বক্তব্য উপস্থাপন করেন বাংলাদেশ আনজুমানে তালামীযে ইসলামিয়ার সাবেক কেন্দ্রীয় সভাপতি মাওলানা আখতার হোসাইন জাহেদ। এসময় তিনি চলতি ২০২৩ শিক্ষাবর্ষে ষষ্ট ও সপ্তম শ্রেনীর পাঠ্যপুস্তকে ইসলামী মূল্যবোধ পরিপন্থি যে সকল বিষয় তুলে ধরা হয়েছে এবং এগুলো কিভাবে ভবিষ্যত প্রজন্মকে ইসলামী মুল্যবোধ ও চেতনা থেকে দুরে ঠেলে দেবে তাঁর বিভিন্ন তথ্য উপাত্ত দিয়ে বিশদ উপস্থাপন করেন ।

বার্মিংহামের লজেলসের উইলস ষ্ট্রীট জামে মসজিদ এন্ড ইসলামিক সেন্টারের খতিব মৌলানা হুসাম উদ্দিন আল হুমায়দীর পবিত্র কোরআন তেলাওয়াতের মাধ্যমে শুরু হওয়া গোলটেবিল বৈঠকে যোগ দিয়ে আলোচকরা পাঠ্যপুস্তকের গল্প-কবিতা-গদ্যে ইসলামী মুল্যবোধ পরিপন্থী তথ্য উপস্থাপন করে কোমলমতি কিশোর-কিশোরীদের বিভ্রান্ত করে ভবিষ্যৎ প্রজন্মকে ইসলামী জ্ঞানহীন করার কুট পরিকল্পনা রোধে দেশ ও প্রবাসে সকল মুসলমানদের ঐক্যবদ্ধ ভাবে প্রতিবাদ করার আহবান জানান। গোলটেবিল বৈঠকে অন্যান্যদের মধ্যে আলোচনায় অংশ নেন ফুলতলী ইসলামিক সেন্টার কভেন্ট্রির পরিচালক আলহাজ্জ জসিম উদ্দিন,বাংলাদেশ মাল্টিপারপাস সেন্টারের অন্যতম ডাইরেক্টর আলহাজ্ব কামরুল ইসলাম চুনু, বার্মিংহাম জামে মাসজিদ এন্ড ইসলামিক সেন্টারের চেয়ারম্যান ব্যারিষ্টার মোহাম্মদ ইসমাইল, বার্মিংহাম জামে মাসজিদ এন্ড ইসলামিক সেন্টারের ভাইস চেয়ারম্যান মাওলানা এ কে এম মুকাররম হাসান, বার্মিংহাম খেলাফত মজলিসের সভাপতি মাওলানা এনামুল হাসান সাবির, বার্মিংহাম বাংলাদেশী বিজনেস এসোসিয়েশনের চেয়ারম্যান আব্দুল মালিক পারভেজ,আর্ন্তজাতিক চ্যারিটি সংস্থা নিউ হোপ ইন্টারন্যাশনালের চেয়ারম্যান ফয়েজ উদ্দিন এমবিই, বার্মিংহাম আনজুমানে আল ইসলাহর সভাপতি মাওলানা বদরুল হক খান ও সাধারণ সম্পাদক হাফিজ শামিম আল মামুন,সিরাজাম মুনিরা জামে মসজিদ এন্ড এডুকেশন সেন্টার বার্মিংহামের ইমাম মাওলানা শামসুল ইসলাম, বিঅন টিভি‘র হেড অফ প্রোডাকশন রিয়াদ আহাদ,আনজুমানে আল ইসলাহ ইউকের কাউন্সিল মেম্বার মাওলানা রফিক আহমদ,সেবা কেয়ারের এম্বেসেডর মাষ্টার আব্দুল মুহিত,একাউন্টেন্ট আবু নওশাদ,কারী আহমেদ আলী,হাজী সাহাব উদ্দিন,হাফিজ আবুল হোসাইন,আব্দুল হামিদ আয়না প্রমূখ। এসময় আলোচকরা বাংলাদেশে সেকুলারিজম প্রতিষ্টার অপচেষ্টার প্রতিবাদ জানাতে ঈমানী দায়িত্ব হিসেবেই গোলটেবিল বৈঠকে যোগ দিয়েছেন বলে জানান। সবশেষে বাংলাদেশের ইসলামিক চেতনাকে উদ্বুদ্ধ করে ইসলাম বিরোধী সকল শক্তিকে বিতাড়ীত করতে মহান আল্লাহর কাছে সাহায্য প্রার্থনা করে বিশেষ দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।