হবিগঞ্জে ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন উদ্বোধন

প্রকাশিত: ২:৫১ অপরাহ্ণ, জুন ১৮, ২০২৩ | আপডেট: ২:৫১:অপরাহ্ণ, জুন ১৮, ২০২৩
এফ এম খন্দকার মায়া : হবিগঞ্জ জেলায় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উদ্বোধন করেন জেলা সিভিল সার্জন ডাক্তার মোহাম্মদ নুরুল হক।
রবিবার (১৮ জুন)সকালে হবিগঞ্জ জেলা সদর ২৫০ শয্যা হাসপাতালে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানোর উদ্বোধন করেন জেলা সিভিল সার্জন  ডাক্তার মোহাম্মদ নূরুল হক, উপস্থিত ছিলেন তত্ত্বাবধায়ক, ২৫০ শয্যা জেলা সদর হাসপাতাল, হবিগঞ্জের ডাক্তার আমিনুল হক সরকার এবং এমওসিএস, এসএইচও সহ অন্যান্য কর্মকর্তাবৃন্দ।
জাতীয় পুষ্টিসেবা, জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান, স্বাস্থ্য অধিদফতর ও স্বাস্থ্য সেবা বিভাগের যৌথ উদ্যোগে সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত শিশুদের খাওয়ানো হবে ভিটামিন ‘এ’ ক্যাপসুল।
প্রধান অতিথি জানান, ভিটামিন ‘এ’ ক্যাম্পেইনের মাধ্যমে আমাদের দেশে রাতকানা রোগ অনেক কমে এসেছে। রাতকানা রোগী এখন দেখা যায় না বললেই চলে। আমাদের দেশে এখন রাতকানা রোগী শূন্য দশমিক ৪ শতাংশ অর্থাৎ আধা শতাংশেরও কম। এই ক্যাম্পেইন সারা দেশে পরিচালনা করা হচ্ছে। ভিটামিন ‘এ’ ক্যাপসুল শিশুদের জন্য একটি জরুরি উপাদান। এটি তাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এর ফলে মৃত্যু ঝুঁকি অনেক কমে আসে।
এ সময় জানানো হয়, লাল রঙয়ের ক্যাপসুল এবং নীল রঙয়ের ক্যাপসুল প্রায় ৩ লাখ আছে।সারা দেশের লক্ষ্যমাত্রা ৬-১১ মাস বয়সী শিশু, ১২-৫৯ মাস বয়সী শিশুর সংখ্যায় শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল দিয়ে থাকে সরকার। এ সকল ক্যাম্পেইনে কাজ করবেন স্বাস্থ্যকর্মী ও স্বেচ্ছাসেবীগণ।
তাই দ্রুদ ৫ মাস থেকে ৫৯ মাস বয়স্ক শিশুকে আজই নিকটস্থ স্বাস্থ্যকেন্দ্রে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানোর পরামর্শ দেন তিনি।