চুনারুঘাটে স্বাস্থ্য কমপ্লেক্স অ্যান্টিভেন ব্যবস্থা নিশ্চিত করেন প্রতিমন্ত্রী মাহবুব আলী এমপি

প্রকাশিত: ১০:৩০ অপরাহ্ণ, জুন ২৭, ২০২৩ | আপডেট: ১০:৩০:অপরাহ্ণ, জুন ২৭, ২০২৩
এফ এম খন্দকার মায়া, চুনারুঘাট :
হবিগঞ্জের চুনারুঘাটে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে অ্যান্টিভেনম শূন্য থাকায় পরপর সাপে কাটায় ২ জনের মৃত্যু হয়েছে প্রতিবেদনের পর অ্যান্টিভেনম ব্যবস্থা নিশ্চিত করেন প্রতিমন্ত্রী এডভোকেট মাহবুব আলী এমপি।
তথ্য মতে, গত ১৭ জুন কালিকাপুর গ্রামের কিশোর সালাহউদ্দিন মারা গেছে। একই ঘটনায় বৃহস্পতিবার মারা যান জালালাবাদ গ্যাস ফিল্ডের অফিস সহকারী আব্দুল কাদির জিতু।
পরপর ৫দিনের ব্যবধানে বৃষ্টির পানিতে নিজ গ্রামের দিঘি ও খালে মাছ শিকার করতে যান দুজনই। এ সময় তাঁকে বিষাক্ত সাপ ছোবল দেয়।একজন কে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ও সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হলে যথাযথ ভ্যাকসিনের না পাওয়ায় চিকিৎসা অবস্থায় মারা যান মর্মে দৈনিক আমার হবিগঞ্জ পত্রিকায় প্রতিবেদনের পর অ্যান্টিভেনম ব্যবস্থা নিশ্চিত করার বিষয়টি নিশ্চিত করেন উপজেলা পরিষদ চেয়ারম্যান আবদুল কাদির লস্কর।
তথ্য মতে, প্রতি বছর বর্ষা মৌসুমে চুনারুঘাট উপজেলায় সাপের ছোবলের শিকার বেশি হন গ্রামের মানুষ। গ্রামাঞ্চলে ভারী বৃষ্টি ও পাহাড়ি ঢলে নদী, খাল, পুকুরের পানি উপচে বাইরে প্রবাহিত হওয়ার সময় মাছ শিকারে গিয়ে মানুষ সাপের কবলে পড়ে। কুসংস্কারের কারণে সাপে কাটা রোগীরা চিকিৎসকের কাছে যান না। সময়মতো সঠিক চিকিৎসা না পাওয়ায় সাপে কাটা ব্যক্তির জীবন হুমকির মুখে পড়ে। আবার অনেক রোগী হাসপাতালে ভর্তি হলেও সময়মতো অ্যান্টিভেনম না পাওয়ার কারণে অকালে মারা যান।যাতে এমন ঘটনার পুনরাবৃত্তি না ঘটে দ্রুত সময়ে ব্যবস্থা করার জন্য উপজেলা বাসী দাবি জানালে উপজেলা পরিষদ চেয়ারম্যান সহ প্রশাসনিক ও স্বাস্থ্য কর্মকর্তাগণের উদ্যোগ বাংলাদেশ সরকারের বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ও চুনারুঘাট মাধবপুর আসনের সাংসদ এডভোকেট মাহবুব আলী স্বাস্থ্য বিভাগে যোগাযোগ করে অ্যান্টিভেনম ব্যবস্থা নিশ্চিত করায় খুশি উপজেলাবাসী।