বিয়ানীবাজার ক্যান্সার এন্ড জেনারেল হাসপাতালে শীগ্রই চালু হচ্ছে পরিপাক্তন্ত্র জনিত ক্যান্সার সেবা

প্রকাশিত: ১১:৪০ পূর্বাহ্ণ, মে ২০, ২০২৩ | আপডেট: ১১:৪০:পূর্বাহ্ণ, মে ২০, ২০২৩

বিয়ানীবাজার ক্যান্সার এন্ড জেনারেল হাসপাতাল (বিবিসিজিএইচ)-এ ১৮ই মে ২০২৩ইং বৃহস্পতিবার শীগ্রই পরিপাকতন্ত্র জনিত দুরারোগ্য রোগ ও পরিপাকতন্ত্র ক্যান্সার সেবা প্রদান নিশ্চিতের লক্ষ্যে হাসপাতালের কনফারেন্স কক্ষে এক আলোচনা সভার আয়োজন করা হয়। হাসপাতালের কান্ট্রি ডাইরেক্টর তোফায়েল খান’র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিয়ানীবাজারের কৃতি সন্তান, যুক্তরাজ্যের রয়েল লন্ডন হাসপাতালের সাবেক কনসালটেন্ট কলোরেক্টাল ক্যান্সার সার্জন, ঢাকার বি আই এইচ এস হাসপাতালের চীফ কনসালটেন্ট ও বিভাগীয় প্রধান ডাঃ শাহরিয়ার মোঃ সাদেক।

উপজেলা পর্যায়ে দেশের প্রথম এন্ডস্কপি, কলোনস্কপিসহ (গ্যাস্ট্রোইনটাস্টাইনাল) পরিপাকতন্ত্র জনিত ক্যান্সার ও বিভিন্ন দুরারোগ্য রোগ নির্নয় ও চিকিৎসার্থে হাসপাতালের ক্রমবর্ধমান সেবা কার্যক্রমের সাথে এডভান্সড ল্যাপারস্কোপিক, রোবোটিক্স এন্ড পেরিনিয়াল ক্যান্সার সার্জন ডাঃ শাহরিয়ার মোঃ সাদেক’র সার্বিক তত্বাবধানে বিশেষজ্ঞ ও অভিজ্ঞ চিকিৎসক ও প্রশিক্ষিত স্বাস্থ্য কর্মীগনের সাহায্যে এই সেবা নিশ্চিতের লক্ষ্যে যাবতীয় পদক্ষেপ ইতোমধ্যেই হাসপাতাল কর্তৃক গৃহিত হয়েছে।

এই সময় গণমাধ্যম কর্মীগনকে দেওয়া এক সাক্ষাৎকারে প্রধান অতিথি বলেন যে, দেশে প্রতি বছর ২৫-৩০ হাজার মানুষ পরিপাকতন্ত্র জনিত ক্যান্সারে আক্রান্ত হচ্ছেন। প্রয়োজনীয় চিকিৎসার পর্যাপ্ত সুযোগ-সুবিধার অভাবে অনেক রোগীই চিকিৎসার অভাবে অকালে মারা যাচ্ছেন। প্রাথমিক ক্যান্সার সনাক্তকরন ও ক্যান্সার সচেতনতাকে সামাজিক আন্দোলনে রুপ দিতে হবে। বিয়ানীবাজারের সন্তান হিসেবে বিয়ানীবাজার ক্যান্সার এন্ড জেনারেল হাসপাতালের এমন উদ্যোগের সাথে নিজেকে সম্পৃক্ত করতে পেরে আমি খুবই উচ্চসিত ও আনন্দিত।

এই সময় আরো উপস্থিত ছিলেন, হাসপাতালের কোর্ডিনেটর জাকির হোসেন খান, আরএমও ও ইনচার্জ ডাঃ কাওসার রহমানসহ হাসপাতালের চিকিৎসক, নার্স, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ এবং ইলেক্ট্রিক ও প্রিন্ট মিডিয়ার কর্মীবৃন্দ।