কুলাউড়ায় ‘আদর্শ পাঠাগারের বইপড়া উৎসবের পুরস্কার বিতরণ সম্পন্ন

প্রকাশিত: ১:০৫ পূর্বাহ্ণ, এপ্রিল ৩০, ২০২৪ | আপডেট: ১:০৫:পূর্বাহ্ণ, এপ্রিল ৩০, ২০২৪

মৌলভীবাজারের কুলাউড়ায় বরেণ্য শিক্ষাবিদ,শিক্ষাণুরাগী ও শিক্ষার্থীদের প্রানবন্ত অংশগ্রহণে সুষ্ঠুভাবে সম্পন্ন হলো ‘আদর্শ পাঠাগার বইপড়া উৎসব-২০২৪’ এর ফলাফল ঘোষণা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান। গত২৭ এপ্রিল কুলাউড়া পৌরসভার মিলনায়তনে এ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। ‘আদর্শ পাঠাগার’র উপদেষ্টা ‘ইয়াকুব-তাজুল মহিলা ডিগ্রি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মোঃ এমদাদুল ইসলাম ভুট্টোর সভাপতিত্বে ও পাঠাগার’র প্রতিষ্ঠাতা ও পরিচালক প্রভাষক মোঃ খালিক উদ্দিন এর পরিচালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য প্রদান করেন কুলাউড়া পৌরসভার মেয়র অধ্যক্ষ সিপার উদ্দিন আহমদ।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে শিক্ষার্থীদের উদ্দেশ্যে সুন্দর জীবন গঠনের জন্য বইপড়ার গুরুত্ব আরোপ করে দিকনির্দেশনামূলক বক্তব্য প্রদান করেন অবসরপ্রাপ্ত অধ্যক্ষ বিশিষ্ট লেখক ও গবেষক ড. মোঃ আব্দুর রকিব, কুলাউড়া সরকারী কলেজের অধ্যক্ষ (অবসরপ্রাপ্ত) সৌম্য প্রদীপ ভট্টাচার্য, লংলা আধুনিক ডিগ্রি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মোঃ আতাউর রহমান, ভূকশিমইল কলেজের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ মুহাম্মদ মাসুক।

 

 

 

অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য প্রদান করেন রাবেয়া আদর্শ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ আব্দুছ ছালাম, জয়পাশা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সাবেক সভাপতি ও কুলাউড়া প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মোঃ খালেদ পারভেজ বখশ, ভূকশিমইল কলেজের প্রভাষক ফয়েজ আহমদ শিপু। শিক্ষার্থীদের অভিভাবকদের পক্ষ থেকে বক্তব্য পরাখেন প্রাইম ব্যংকের এক্সিকিউটিভ অফিসার মোঃ নুরুল ইসলাম ও অগ্রণী ব্যাংক কর্মকর্তা নিরঞ্জন মল্লিক। এছাড়া উপস্থিত ছিলেন ইয়াকুব-তাজুল মহিলা ডিগ্রি কলেজের প্রভাষক মোঃ তওহিদুল ইসলাম, কর আইনজীবী প্রভাষক মোঃ এবাদূর রহমান শামীম, প্রভাষক মোঃ আজিজুর রহমান, তৈমুল ইসলাম, সাংবাদিক ইব্রাহিম আলী, মুকাম্মিল আহমদ প্রমূখ। উক্ত অনুষ্ঠানের সঞ্চালক প্রভাষক মোঃ খালিক উদ্দিন জানান, বইপড়ার এ প্রক্রিয়ায় কয়েকটি ধাপ অতিক্রম করে আজ সর্বশেষ ধাপে ফলাফল ঘোষণা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানের মধ্য দিয়ে ২০২৪ সালের আদর্শ পাঠাগার বইপড়া উৎসব সম্পন্ন হয়।
এতে অংশ নেওয়া ২১৬ জন শিক্ষার্থী সকলেই দুই ধাপে দুটি করে বই উপহার পেয়েছে। পাশাপাশি সেরা ৫১ জন শিক্ষার্থী বই উপহারের সাথে পেয়েছে বিভিন্ন পরিমাণে নগদ অর্থ, অন্যান্য শিক্ষা উপকরণ ও একটি করে শুভেচ্ছা স্মারক। এবারের আয়োজনে প্রথম স্থান অর্জন করে কুলাউড়া বালিকা উচ্চ বিদ্যালয়ের ৯ম শ্রেণির শিক্ষার্থী জাইমা ইসলাম, দ্বিতীয় স্থান অর্জন করে ইয়াকুব-তাজুল মহিলা ডিগ্রি কলেজের অনার্স প্রথম বর্ষের শিক্ষার্থী নাঈমা আক্তার, তৃতীয় স্থান অর্জন করে কুলাউড়া বালিকা উচ্চ বিদ্যালয়ের ৮ম শ্রেণির শিক্ষার্থী নাফিসা তাবাসসুম ছামিয়া। এরা প্রত্যক্যে যথাক্রমে ৪ হাজার টাকা, ৩ হাজার টাকা ও ২ হাজার টাকা নগদ অর্থ সহ ৭ টি করে বই উপহার পায়। তিনি তার বক্তব্যে কৃতজ্ঞতা জ্ঞাপন করেন এ আয়োজনের অন্যতম সহযোগী ‘আহমদ জে. সোহান ফাউন্ডেশন’ এর কর্ণধার আদর্শ পাঠাগারের প্রতিষ্ঠাতা উপদেষ্টা ‘আহমদ সোহান সোনালী উচ্চ বিদ্যালয়’র প্রতিষ্ঠাতা সিরাজ উদ্দিন আহমদ সোহাগ ও জাহানারা আহমদ লক্ষ্মীর প্রতি। পাশাপাশি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন আদর্শ পাঠাগারের উপদেষ্টা যুক্তরাষ্ট্র প্রবাসী মোঃ আব্দুল মতিন, আদর্শ পাঠাগারের উপদেষ্টা যুক্তরাষ্ট্র প্রবাসী বিশিষ্ট কমিউনিটি লিডার মঈনুর রহমান সোয়েব, ‘আজাদ চৌধুরী-সামসুন নাহার ফাউন্ডেশন’র প্রতিষ্ঠাতা ও পরিচালক শাহেদ চৌধুরী টুটুল, যুক্তরাষ্ট্র প্রবাসী সোয়েব আহমদ চৌধুরী, ফ্রান্স প্রবাসী সাদিকুর রহমান জনি, সাকিব খান, ইংল্যান্ড প্রবাসী শাহেদ আহমদ, নাজির হোসেন ফাহিম, ফাতেমা তুজ জহুরার প্রতি, যারা বিভিন্নভাবে এ আয়োজনটি নিষ্পন্ন করতে আদর্শ পাঠাগারের পাশে থেকে সহযোগিতা করেছেন। তিনি আরও বলেন, প্রযুক্তির অপব্যবহারের কবল থেকে তরুণ ছাত্র-ছাত্রীদের বিরত রাখতে ‘আদর্শ পাঠাগার’র সাথে সংশ্লিষ্ট সকলের সহযোগিতা নিয়ে ধারাবাহিকভাবে বইপড়ার এ কার্যক্রম চালিয়ে যাবেন। উল্লেখ্য, জেলা,উপজেলা ও বিভাগ মিলিয়ে মোট ২০ টি স্কুল-কলেজ থেকে আড়াই শতাধিক শিক্ষার্থীদের নিয়ে গত ১৬’ফেব্রুয়ারি আনুষ্ঠানিকভাবে প্রতিযোগিতার কার্যক্রম শুরু হয়েছিল, যা বিভিন্ন ধাপ অতিক্রম করে আজ ২৭ এপ্রিল সমাপ্ত হয়।