মৌলভীবাজারে অবসরপ্রাপ্ত গুণী শিক্ষক পেলেন টি আলী স্যার ফাউন্ডেশন সম্মাননা পদক-২০২৪

প্রকাশিত: ৭:২৫ অপরাহ্ণ, এপ্রিল ৩০, ২০২৪ | আপডেট: ৭:২৫:অপরাহ্ণ, এপ্রিল ৩০, ২০২৪

মৌলভীবাজার জেলার আদর্শ শিক্ষকের স্বীকৃতি হিসেবে ৫ জন শিক্ষককে টি আলী স্যার ফাউন্ডেশন সম্মাননা পদক-২০২৪এ ভুষিত করে সংস্থাটি। এছাড়া মৌলভীবাজার জেলার আরোও ৯জন সহ১৪ জন শিক্ষককে সম্মাননা দেয় ফাউন্ডেশনটি। দুই ক্যটাগরিতে এই সম্মনানা দেওয়া হয়।

অবসরপ্রাপ্ত শিক্ষকদের জীবনদ্দশায় সহযোগিতা ও তাদের কাজের স্বীকৃতিকে সমাজে উপস্থাপন করার এক ব্যতিক্রমী উদ্যোগ নেয় টি আলী স্যার ফাউন্ডেশন মঙ্গলবার ৩০ এপ্রিল সকাল সাড়ে ১০টায় মৌলভীবাজার সদর উপজেলার আলী আমজাদ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের হলরুমে জমকালো অনুষ্ঠানের মাধ্যমে তাদরেকে সম্মানিত করা হয়।

অনুষ্টানের শুরুতেই কোরআন থেকে তেলাওয়াত করেন ফেঞ্চুগঞ্জ ফরিজা খাতুন উচ্চ বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক মো.ময়ুব আলী ও গিতা পাঠ করেন অর্পিতা সূত্রধর ।

অনুষ্টানে উপস্হিত গুণী অবসরপ্রাপ্ত শিক্ষকদের ফুল দিয়ে বরন করেন স্কুলের সিনিয়র শিক্ষক আব্দুল মতলিব ও দশম শ্রেণীর ছাত্রী তাহিহা তাবাসসুম ।

 

আলী আমজাদ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: মইনুল হকের সভাপতিত্বে
প্রধান অতিথির বক্তব্য রাখেন মৌলভীবাজারের জেলা শিক্ষা অফিসার মোহাম্মদ ফজলুর রহমান।
প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, শিক্ষা জাতির মেরুদন্ড। আর শিক্ষকরা সেই মেরুদন্ড তৈরির শ্রম শিল্পী। একটি শিশু ভূমিষ্ঠ হওয়ার পর থেকে পরিবারের সদস্যদের কাছ থেকে যেমন স্নেহ-ভালোবাসা পেয়ে বড় হয়, তেমনি শিশুর ভবিষ্যৎ লক্ষ্যে পৌঁছাতে শিক্ষকেরা আলোর দিশারি হয়ে কাজ করেন।

আলী আমজদ সরকারি বালিকা উচ্চ বিদ্যালযয়ের সিনিয়র শিক্ষক বাবুল উদ্দিন খান এর পরিচালনায় বক্তব্য রাখেন টি আলী স্যার ফাউন্ডেশনের ট্রাস্টি মোঃ আব্দুল কাদির মুরাদ, সংবর্ধিত অবসরপ্রাপ্ত শিক্ষক মো.আব্দুল করিম, আলহাজ্ব মোহাম্মদ মাশুক , মো. আমজদ আলী,মো.সফিকুর রহমান,ভিডিও কলে নিহারেন্দ্রু ভট্টাচার্য্য,খুরশীদ উল্লাহর পক্ষে ছেলে রাসেল আব্দুলা প্রমুখ।

বিশেষ অতিথির বক্তব্যে সিলেট সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক এবং টি আলী স্যার ফাউন্ডেশনের বাংলাদেশ সমন্বয়ক কবির খান বলেন, মা-বাবার পরে শিক্ষকরাই শিক্ষার্থীদের জীবনে সবচেয়ে বেশি প্রভাব বিস্তার করেন। একজন ভালো শিক্ষকই শিক্ষার্থীদের উজ্জ্বল ভবিষ্যতের জন্য সঠিক পথ দেখাতে পারেন। জীবনে সফলতার পেছনে যার দক্ষতা ও দিকনির্দেশনা থাকে তিনি হচ্ছেন শিক্ষক। একজন শিক্ষককে প্রথমে একজন ভালো মানুষ হতে হবে। তিনি আরোও বিস্তারিত তুলে ধরে বলেন,

তজম্মুল আলী একজন মানুষ গড়ার কারিগর। ভালোবেসে তাঁর অগণিত ছাত্র-ছাত্রীরা নাম রাখেন টি আলী স্যার। টি আলী স্যার সিলেট জেলার বিয়ানীবাজার উপজেলার বৃহত্তর জলঢুপে জন্ম গ্রহন করেন। তিনি ১৯৪৭ সাল থেকে ১৯৭৮ সাল পর্যন্ত দীর্ঘ ৩১ বছর হবিগঞ্জ সরকারী উচ্চ বিদ্যালয়ে শিক্ষকতা করেন। শিক্ষকতার পাশাপাশি হোস্টেল সুপারের মত গুরু দায়িত্বও পালন করেন। ২০১৯ সালে সিলেট জেলার বিয়ানীবাজার উপজেলার কৃতি সন্তান এই শিক্ষকের নামে প্রতিষ্ঠিত হয় যুক্তরাজ্য ভিত্তিক চ্যারিটি সংস্থা টি আলী স্যার ফাউন্ডেশন।

 

মূলত অবসরপ্রাপ্ত শিক্ষকদের সম্মাননা ও আর্থিকভাবে পিছিয়ে পড়া শিক্ষকদের সহযোগিতার উদ্দেশ্য নিয়ে প্রতিষ্ঠিত হয় ফাউন্ডেশনটি। আদর্শবান শিক্ষক আর্থিক দিক দিয়ে পিছিয়ে থাকা শিক্ষকদের সন্ধান অথবা ব্যক্তিত্ব সম্পন্ন রুচিশীল অবসরপ্রাপ্ত শিক্ষক যাদের খোঁজ খবর অনেকে রাখেন না তাদেরকে খোঁজে কাজের স্বীকৃতি প্রদান করে।

পরে সম্মাননাপ্রাপ্ত ১৪ শিক্ষক ও তাদের পরিবারের হাতে বায়োগ্রাফি তুলে দেওয়া হয়। এর মধ্যে ৫ জনকে দেওয়া হয় টি আলী স্যার ফাউন্ডেশন সম্মাননা পদক-২০২৪ সম্মাননাপ্রাপ্ত
শিক্ষকরা হলেন-বড়লেখা উপজেলার ছিদ্দেক আলি উচ্চ বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত সহকারি শিক্ষক মোহাম্মদ আজিম উদ্দিন, কুলাউড়া উপজেলার ভুকশিমইল স্কুল এন্ড কলেজের প্রাক্তন প্রতিষ্টাতা প্রধান শিক্ষক
আলহাজ্ব মোহাম্মদ মাশুক,
জুড়ী উপজেলার সাগরনাল উচ্চ বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক আবুল ইসলাম, মৌলভীবাজার সদর উপজেলার আজমনি বহু পাক্ষিক উচ্চ বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত সহকারী শিক্ষক মো. সফিকুর রহমান, কমলগঞ্জ উপজেলার মুন্সীবাজার কালী প্রসাদ উচ্চ বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক নিহারেন্দু ভট্টাচার্য্য।

৯জন শিক্ষককে দেওয়া হয় টি আলী স্যার ফাউন্ডেশন সম্মাননা বিশেষ সন্মাননা পদক।
সম্মাননাপ্রাপ্ত শিক্ষকরা হলেন-

মৌলভীবাজার জেলার কুলাউড়া উপজেলার কানিহাটি বহুমুখী উচ্চ বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক মো. খুরশীদ উল্লাহ, শ্রীমঙ্গল ভিক্টোরিয়া উচ্চ বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত সহকারী শিক্ষক দ্বীপেন্দ্র চন্দ্র ভট্টাচার্য,

শ্রীমঙ্গল উপজেলার দি বার্ডস রেসিডেনসিয়েল মডেল স্কুল এন্ড কলেজের অবসরপ্রাপ্ত সহকারী শিক্ষক আব্দুল হামিদ, রাজনগর উপজেলার রাজনগর পোর্টিয়াস উচ্চ বিদ্যালয় ধর্মীয় শিক্ষক (হেড মাওলানা)আব্দুল করিম,
জুড়ী উপজেলার রাঘনা বটুলী উচ্চ বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত সহকারী শিক্ষক হিমাংশু মোহন পাল, বড়লেখা উপজেলার ফকিরবাজার উচ্চ বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত সহকারী শিক্ষক নিরঞ্জন চন্দ্র দাস, কমলগঞ্জ উপজেলার ভান্ডারীগাঁও উচ্চ বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত সহকারী প্রধান শিক্ষক মো. আমজদ আলী, মৌলভীবাজার সদরের জগৎসী গোপাল কৃষ্ণ উচ্চ বিদ্যালয় ও কলেজের অবসরপ্রাপ্ত সহকারী প্রধান শিক্ষক মোঃ . ফজলুর রহমান,
রাজনগর উপজেলার মেহেরুন্নেছা বালিকা উচ্চ বিদ্যালয় সহকারী শিক্ষক নিরঞ্জন কুমার দেব।
এছাড়া সম্মননাপ্রাপ্ত প্রত্যেক শিক্ষককে আর্থিক অনুদান দেওয়া হয়।
উল্লেখ্য, টি, আলী স্যার ফাউন্ডেশন ২০২০ সালে সিলেট বিভাগে আদর্শ শিক্ষকদের নিয়ে কাজ শুরু করে। ফাউন্ডেশনটি আদর্শ শিক্ষকদের সম্মাননা পদকে মনোনয়নে একটি বোর্ড গঠন করে। এই মনোনয়ন বোর্ডের প্রধান হলেন এবং টি আলী স্যার ফাউন্ডেশনের বাংলাদেশ সমন্বয়ক, সিলেট সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও সিলেট বিভাগ বাংলাদেশ মাধ্যমিক শিক্ষক সমিতির সভাপতি কবির খান।

বিভাগের চার জেলার মধ্যে মৌলভীবাজার জেলার প্রত্যেক উপজেলায় অবসরপ্রাপ্ত দুইজন আদর্শ শিক্ষককে সম্মাননা পদকে মনোনয়ন জরিপ চালিয়ে যায়। এরই ধারাবাহিকতায় মনোনয়ন বোর্ড মৌলভীবাজার জেলার ৭ উপজেলার অবসরপ্রাপ্ত আদর্শ শিক্ষকের সম্মাননার স্বীকৃতি হিসেবে টি, আলী স্যার ফাউন্ডেশন সম্মাননা পদক ২০২৪সালের জন্য ১৪ জন মনোনয়নপ্রাপ্ত শিক্ষকদের নামের তালিকা প্রকাশ করে।

এছাড়া তাদের জীবন বৃত্তান্ত সংগ্রহের পর অবসরপ্রাপ্ত শিক্ষকদের বর্ণাঢ্য জীবনী প্রকাশ করে ।মনোনয়নপ্রাপ্ত শিক্ষকদের প্রত্যেকের জীবনী সুন্দর ফ্রেমবন্দি করে আজকের অনুষ্ঠানে তাদের প্রত্যেকের হাতে তা তুলে দেওয়া হয় । টি আলী স্যার ফাউন্ডেশন সম্মাননা পদক-২০২৫ আগামী বৎসর সুনামগঞ্জ জেলার গুনী শিক্ষকদের জীবিত অবস্থায় সম্মাননা দেওয়ার উদ্যোগ নিয়েছে। সে অনুযায়ী সংস্থাটি তাদের কার্যক্রম চালিয়ে যাচ্ছে।