সুনামগঞ্জের ১৪ নদী খনন করা হবে : প্রতিমন্ত্রী

প্রকাশিত: ৮:৩০ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৪, ২০২২ | আপডেট: ৮:০৩:অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৪, ২০২২

মোহাম্মদ শাহজাহান চৌধুরী, সুনামগঞ্জ ব্যুরো প্রধান :
পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক বলেছেন, আগাম বন্যার হাত থেকে হাওর এলাকার একমাত্র বোরো ফসল রক্ষার জন্য সুনামগঞ্জের গুরুত্বপূর্ণ ১৪টি নদী খননে মাস্টারপ্লান করেছে সরকার। এছাড়াও ফসল রক্ষা বাঁধের ঝুঁকিপূর্ণ অংশে কজওয়ে নির্মাণ করা হবে। তিনি বলেন, দু’টি প্রকল্প বাস্তবায়ন হলে হাওরে আগাম বন্যার ঝুঁকি অনেক কমে যাবে।

বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) দুপুর আড়াইটায় জেলার জামালগঞ্জের পাকনার হাওরের ফসল রক্ষাবাঁধ পরিদর্শনকালে তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা হাওর এলাকার মানুষের কল্যাণে কাজ করে যাচ্ছেন। হাওরে কোন প্রকল্প বাস্তবায়ন করতে হলে সমীক্ষার প্রয়োজন হয়। সমীক্ষা না করে প্রকল্প গ্রহণ করা হলে অনেক ভুল হতে পারে।

এসময় সিলেট ও সুনামগঞ্জ সংরক্ষিত আসনের এমপি শামীমা শাহরিয়ার, পানি সম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মিজানূর রহমান, জেলা প্রশাসক মো. জাহাঙ্গীর হোসেন, পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক ফজলুর রশিদ, অতিরিক্ত প্রধান প্রকৌশলী উত্তর পূর্বাঞ্চল এস এম শহিদুল ইসলাম, সুনামগঞ্জের নির্বাহী প্রকৌশলী জহরুল ইসলাম, শামসুদ্দোহা সহ স্থানীয় আওয়ামী লীগের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, চলতি বছর পানি উন্নয়ন বোর্ডের অধীনে জেলার ছোট বড় ৫২টি হাওরে ৭০১টি প্রকল্প বাস্তবায়ন কমিটি (পিআইসি) ৫২০ কিলোমিটার ফসল রক্ষা বাঁধ নির্মাণ করছে। এসব প্রকল্পে প্রাক্কালন ধরা হয়েছে ১১৭কোটি ৬৬ লাখ টাকা।