শান্তিগঞ্জে আলোচনা সভায় হাওর উন্নয়ন মন্ত্রণালয় গঠনের দাবি

প্রকাশিত: ৫:৩৯ অপরাহ্ণ, এপ্রিল ২, ২০২২ | আপডেট: ৫:৩৯:অপরাহ্ণ, এপ্রিল ২, ২০২২

 

সুনামগঞ্জ ব্যুরো প্রধান:

সুনামগঞ্জের শান্তিগঞ্জে বাজেট ভাবনা বিষয়ক এক আলোচনা সভায় হাওর উন্নয়ন মন্ত্রণালয় গঠনের দাবি করা হয়েছে।

শনিবার (২ এপ্রিল) উপজেলার এফআইবিডিবি মিলনায়তনে উন্নয়ন সংস্থা এইচডিআরসি’র উদোগে ও এসোসিয়েশন ফর ল্যান্ড রিফরম এÐ ডেভলাপমেন্ট (এলআরডি) সহযোগিতায় আয়োজিত জাতীয় বাজেট ২০২২-২০২৩ : হাওর অঞ্চলের প্রান্তিক জনগোষ্ঠীর উন্নয়নে অংশীদারিত্ব ও বাজেট ভাবনা বিষয়ক আলোচনা সভায় বক্তারা এ দাবি জানান।

বক্তারা বলেন, তিনটি জেলা নিয়ে পার্বত্য বিষয়ক মন্ত্রণালয় গঠন হলেও হাওরাঞ্চলের ৭টি জেলা নিয়ে আজও হাওর উন্নয়ন মন্ত্রণালয় গঠন করা হয়নি। বক্তরা আরও বলেন, হাওরাঞ্চলে উৎপাদিত ধান ও মাছ এবং সুনামগঞ্জের বালি ও পাথ কোয়ারি থেকে সরকার কোটি কোটি টাকা রাজস্ব আদায় করে। যা জাতীয় বাজেটে অবদান রাখে। অবিলম্ভে হাওর উন্নয়ন মন্ত্রণালয় গঠনের দাবি জানান।

সুনামগঞ্জ জনকল্যাণ সংস্থার নির্মল ভট্টাচার্য্যরে সভাপতিত্বে হাওর বাঁচাও আন্দোলনের কেন্দ্রীয় সভাপতি বীর মুক্তিযোদ্ধা আবু সুফিয়ান, ইরার নির্বাহী পরিচালক মো. সিরাজুল ইসলাম, জেলা হাওর বাঁচাও আন্দোলনের সহসভাপতি অধ্যক্ষ সৈয়দ মুহিবুল ইসলা, সদর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান নিগার সুলতানা কেয়া, হাওর ও পরিবেশ আন্দোলনের সভাপতি কাসমির রেজা, শান্তিগঞ্জ উপজেলা হাওর বাঁচাও অন্দোলনের সবাপতি জালাল উদ্দিন, সুনামগঞ্জ প্রেসক্লাবের সভাপতি শাহজাহান চৌধুরী।

সংস্থাটির কর্মসূচি কর্মকর্তা মির্জা মো. আজিম হায়দার ও গাজী মো. সোহরাওয়ার্দীর যৌথ পরিচালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় অনলাইনে যুক্ত হয়ে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, এএলআরডির নির্বাহী পরিচালক শামসুল হুদা ও উপ-নির্বাহী পরিচালক শওশন জাহান মনি।

জাতীয় বাজেট ২০২২-২০২৩ : হাওর অঞ্চলের প্রান্তিক জনগোষ্ঠীর উন্নয়নে অংশীদারিত্ব ও বাজেট ভাবনা বিষয়ক আলোচনা সভার মূল বিষয়বস্তু উপস্থাপন করেন, এএলআরডির কর্মষূচি কর্মকর্তা মো. রফিকুল ইসলাম।

উন্মুক্ত আলোচনায় অংশ নেন, জেলা পরিষদ সদস্য সেলিনা বেগম, জেলা সুজনের সাধারণ সম্পাদক প্রভাষক ফজলুল করিম সাঈদ, জেলা হাওর বাঁচাও অন্দোলনের সহসভাপতি আলী হায়দার, সাধারণ সম্পাদক ওবায়দুল হক মিলন, মধুপুর মানবসেবা পরিষদের সভাপতি নেজাবুল ইসলাম, পদ্মার নির্বাহী পরিচালক সাজ্জাদ হোসেন, বিশ^ম্ভরপুর প্রেসক্লাবের সভাপতি স্বপন কুমার বর্মণ,সাংবাদিক শহীদ নূর আহমেদ, ইউপি সদস্য মাজেদা আক্তার, মিজানুল হক সরকার, জাহানারা বেগম প্রমুখ।