ফসলরক্ষা বাঁধের কাজে অনিয়ম হলে বিরুদ্ধে কঠোর ব্যবস্থা : উপমন্ত্রী শামীম

প্রকাশিত: ১২:২৬ অপরাহ্ণ, এপ্রিল ৮, ২০২২ | আপডেট: ১২:২৬:অপরাহ্ণ, এপ্রিল ৮, ২০২২

 

মোহাম্মদ শাহজাহান চৌধুরী, সুনামগঞ্জ ব্যুরো প্রধানঃ

পানি সম্পদ মন্ত্রণালয়ের উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম বলেছেন, হাওরের ফসলরক্ষা রক্ষা বাঁধ নির্মাণ কাজে নানা অনিয়মের অভিযোগ উঠেছে। আমরা মন্ত্রণালয় থেকে একটি তদন্ত কমিটি গঠন করে অনিয়ম ও দুর্নীতির সাথে জড়িতদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

বৃহস্পতিবার (৭ এপ্রিল) রাত ৯টায় সুনামগঞ্জ জেলা পানি সম্পদ ব্যবস্থাপনা কমিটি, স্থানীয় জনপ্রতিনিধি, সুবিধাভোগী, গণমাধ্যম প্রতিনিধি ও সুশীল সমাজের প্রতিনিধিদের সাথে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

উপমন্ত্রী আরও বলেন, সুনামগঞ্জে পানি উন্নয়ন বোর্ডের সকল কর্মকর্তাকর্মচারীর পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত ছাটি বাতিল করা হলো। তিনি বলেন, হাওরের ফসলরক্ষা বাঁধ নিয়ে মন্ত্রণালয়ের একটি তদন্ত কমিটি গঠন করার জন্য সকালে পানি সম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিবকে ফোনে জানিয়ে দিয়েছি। এটা হবে সব চেয়ে শক্তিশালী কমিটি। তিনি বলেন, সুনামগঞ্জের প্রতিটি উপজেলায় একটি করে কমিটি করে দেয়া হবে। এ কমিটির সদস্যদের মোবাইল নম্বর সাংবাদিকদের দেয়া হবে। যাতে তারা সহজে তথ্য পেয়ে যান। তিনি বলেন, পানি উন্নয়ন বোর্ডের সিলেটের প্রধান প্রকৌশলীর আগামী কাল থেকে সুনামগঞ্জে অফিস করবেন। যতদিন পর্যন্ত পরিস্থিতি স্বাভাবিক না হচ্ছে তিনি সুনামগঞ্জে অফিস করবেন।

তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা হাওরের মানুষদের জন্য খুব আন্তরিক। ২০১৭ সালের পর এবার কয়েকটি হাওরে ফসল রক্ষা বাঁধ ভেঙে বোরো ফসল তলিয়ে যায়। প্রতি বছর সরকার হাওরের জন্য কোটি টাকা ব্যয় করছেন। আমরা হাওরে জন্য স্থায়ী প্রকল্প গ্রহণ করেছি। স্থায়ী প্রকল্প বাস্তবায়ন হলে হাওরের মানুষজন হাসি মুখে বোরো ফসল গোলায় তুলতে পারবে। আমরা সে চেষ্টায় আছি। বন্যা ও বর্ষায় যেন হাওরাঞ্চলের মানুষ ফসল তোলতে পারে এটা হচ্ছে আমাদের ফাস্ট পায়রিটি।

জেলা প্রশাসক মো. জাহাঙ্গীর হোসেনের সভাপতিত্বে সভায় আরও বক্তব্য রাখেন, সুনামগঞ্জ-১ আসনের সংসদ সদস্য মোয়াজ্জেম হোসেন রতন, পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক মো. বজলুর রশিদ, সুনামগঞ্জের পুলিশ সুপার মো. মিজানুর রহমান বিপিএম, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ব্যারিস্টার এম এনামুল কবির ইমন, সুনামগঞ্জ পৌর মেয়র নাদের বখত, জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক হায়দার চৌধুরী লিটন, সাংগঠনিক সম্পাদক সিরাজুর রহমান সিরাজ, তাহিরপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান করুণা সিন্ধু চৌধুরী বাবলু, বিশ^ম্ভরপুর উপজেলা পরিষেেদর চেয়ারম্যান সফর উদ্দিন, দোয়ারাবাজার উপজেলা পরিষদের চেয়ারম্যান তানভীর আশরাফী, সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি হাজী াাবুল কালাম, সাধারণ সম্টপাদক মোবারক হোসেন, তাহিরপুর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অমল কান্তি কর, সুনামগঞ্জ প্রেসক্লাবের সভাপতি শাহজাহান চৌধুরী, সুনামগঞ্জ রিপোর্টার্স ইউনিটির সহসভাপতি আল হেলাল, সাধারণ সম্পাদক হিমাদ্রী শেখর ভদ্র, সাংবাদিক সেলিম আহমদ তালুকদার, আমিনুল ইসলাম প্রমুখ।

সভায় উপস্থিত ছিলেন, পানি সম্পদ মন্ত্রণালয়ের সিলেট অঞ্চলের প্রধান প্রকোশলী এসএম শহিদুল ইসলাম, তত্তাবধায়ক প্রকৌশলী প্রবীর কুমার গোস্বামী, সুনামগঞ্জ এলজিইডির নির্বাহী প্রকৌশলী মাহবুব আলম, পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী-১ জহুরুল ইসলাম, নির্বাহী প্রকৌশলী-২ মো. সামসুদদোহা প্রমুখ।