মজুরী বৃদ্ধির দাবীতে দেশের ১৬৭টি চা বাগানে চা শ্রমিকরা ধর্মঘট পালন করছে : সংকট নিরসনে আজ ঢাকায় বৈঠক

ইতোমত্যে চা শ্রমিক নেতৃবৃন্দ মৌলভীবাজার থেকে ঢাকার পথে যাত্র করেছেন

প্রকাশিত: ৬:৪৭ অপরাহ্ণ, আগস্ট ১৭, ২০২২ | আপডেট: ৬:৪৭:অপরাহ্ণ, আগস্ট ১৭, ২০২২

 

স্টাফ রিপোর্টারঃ

 

আজও মজুরী বৃদ্ধির দাবীতে দেশের ১৬৭টি চা বাগানের ন্যায় মৌলভীবাজারের ৯২টি চা বাগানের শ্রমিকরা ধর্মঘট পালন করছে।

 

মঙ্গলবার বিকেলে চলমান ধর্মঘট নিরসনে দ্বিতীয় দফা আন্দোলনরত চা শ্রমিক নেতৃবৃন্দদের নিয়ে শ্রীমঙ্গলে বসেন বৈঠকে। বৈঠকে উপস্থিত ছিলেন বাংলাদেশ শ্রম অধিদপ্তরে মহাপরিচালক খালেদ মামুন চৌধুরী ও শ্রমিক নেতৃবৃন্দ।

বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী ১৭ আগস্ট বুধবার বিকেল ৪ টায় বাংলাদেশ শ্রম অধিদপ্তরের ঢাকার কার্যালয়ে আলোচনায় বসবে চা বাগান মালিক পক্ষ ও বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়ন। ইতোমত্যে চা শ্রমিক নেতৃবৃন্দ মৌলভীবাজার থেকে ঢাকার পথে যাত্র করেছেন। পৃথক ভাবে ২৩ আগষ্ট ঢাকায় মন্ত্রী ও সচিবের নেতৃত্বে ত্রিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের সাংগঠনিক সম্পাদক বিজয় হাজরা বলেন, শ্রমিকদের দৈনিক ৩০০ টাকা মজুরী বৃদ্ধির দাবীতে আন্দোলন অব্যাহত থাকবে। তারা শোকের মাসের কথা বিবেচনা করে ২৩ আগষ্ট পর্যন্ত রাজপথ অবরোধে চা শ্রমিকরা যাবেনা। বাগানের ভেতর মানববন্ধন, প্রতিবাদ সভা ও বিক্ষোভ মিছিরের মতো কর্মসূচী অব্যাহত থাকবে।

 

উল্লেখ্য শ্রমিকদের দৈনিক ১২০ টাকা থেকে মজুরি ৩০০ টাকা করার দাবিতে বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়ন গত ৯ আগষ্ট থেকে সারাদেশে অনির্দিষ্ট কালের ধর্মঘট ২ ঘন্ট করে পালন করা হয়। এর পর ১৩ আগষ্ট অনির্দিষ্টকালের জন্য পূর্ণদিবস চা শ্রমিক ধর্মঘট পালন করে। ১৪ ও ১৫ আগষ্ট ২ দিন স্থগিত থাকার পর আবার ১৬ আগষ্ট থেকে পূর্ণদিবস ধর্মঘট পালন করে।