যুক্তরাজ্য আওয়ামীলীগ চেশিয়ার এন্ড নর্থ ওয়েলস আওয়ামীগ এর উদ্যোগে জাতীয় শোক দিবস পালন।

প্রকাশিত: ১০:১৪ অপরাহ্ণ, আগস্ট ২২, ২০২২ | আপডেট: ১০:১৪:অপরাহ্ণ, আগস্ট ২২, ২০২২

বঙ্গবন্ধুর ৪৭তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে গত ১৬ই আগষ্ট  চেশিয়ার এন্ড নর্থ ওয়েলস আওয়ামীলীগ এর সভাপতি আব্দুস সালাম এবং সাধারণ সম্পাদক এ টি এম লোকমান এর পরিচালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গ্রেটার ম্যানচেস্টার আওয়ামীলীগের এর সভাপতি সুরাবুর রহমান।

শোক সভার শুরুতে পবিত্র কোরান থেকে তেলাওয়াত করেন সংগঠনের ধর্ম বিষয়ক সম্পাদক ফকরুল ইসলাম।

 

 

 

আলোচনায় অংশ নিয়ে বক্তব্য রাখেন, গ্রেটার ম্যানচেস্টার আওয়ামীলীগে এর সহসভাপতি সৈয়দ মাহমুদুর রহমান, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক রুহুল আমীন চৌধুরী মামুন, লিভারপুল মার্সিসাইড আওয়ামিলীগ এর সভাপতি জনাব মোজাহিদুর রহমান, সাধারণ সম্পাদক শিপার মিয়া, উইরাল আওয়ামীলীগ এর সভাপতি আমিরুল ইসলাম মধু,জনাব নজরুল ইসলাম, শেখ রুহেল আহমদ, জনাব আজাদ উদ্দিন, শাহজানুর রাজা,ইনামুল হক চুন্নু, ইমরুল হক হিরক,আবুল কাসেম নুমান,মিজানুর রহমান মাসুদ, আব্দুল কায়ূম,গিয়াস উদ্দিন টুটুল, রফিকুল ইসলাম সুরত,কবি নুরুজ্জামান চৌধুরী,আবুল কাহার,মারুফ আলী, জামাল উদ্দিন, জুয়েল মিয়া,নুরুল হক,আজিম উদ্দিন, তাহিরুল হক প্রমুখ।

 

 

আলোচনা সভায় বক্তারা বলেন বঙ্গবন্ধুর সংগ্রামী জীবন থেকে আমরা শিক্ষা পাই মানবতার সেবা করতে মাথা নত না করে ন্যায়ের পথে অবিচল থেকে আত্মবিশ্বাসী ও আত্মপ্রত্যয়ী হয়ে চলতে। আজকের শোক দিবস পালনের অর্থ বঙ্গবন্ধুর জন্য শুধু অশ্রুপাত নয়। আমাদের প্রিয় নেতা জাতির জনক বঙ্গবন্ধু ক্ষুধা ও দরিদ্রহীন সোনার বাংলা গড়ার উদ্যোগ গ্রহণ করেছিলেন। আমরা যদি তার সেই স্বপ্নের সোনার বাংলা গড়ে তুলতে পারি তার স্বপ্নকে পুরণ করতে পারি তাহলে বঙ্গবন্ধু প্রতি শ্রদ্ধা জানানো সার্থক হবে এবং রক্তের ঋণ কিছুটা হলেও শোধ হবে। বক্তারা আরও বলেন পৃথিবীর ইতিহাসে সবচেয়ে মর্মঘাতী রক্তপাত সেটি হলো জাতির পিতাকে স্ব-পরিবারে হত্যা করা। বঙ্গবন্ধুর জগন্যতম হত্যাকারী ও তাদের দোসরদের মানব সভ্যতার ইতিহাসে আস্তাকুঁড়ে স্থান হয়েছে বলে উল্লেখ করে বলেন   বঙ্গবন্ধুকে হারানোর শোক শুধু বাঙালির হৃদয়কে দুঃখ ভারাক্রান্তই করে তুলে না, সেই সাথে বঙ্গবন্ধুর আর্দশকে অনুসরণ করে এগিয়ে যেতে উজ্জীবিত করে। সভা শেষে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তাঁর পরিবার সহ ১৯৭৫ সালের ১৫ই আগষ্ট ঘাতকের হাতে নিহত সকল শহীদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া বিশেষ দোয়া কর হয়।