ইতালি আওয়ামী লীগের ত্রিবার্ষিক সম্মেলন সম্পন্ন

প্রকাশিত: ১২:২৮ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৩, ২০২২ | আপডেট: ৪:৪৭:অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৩, ২০২২

 


নাজমুল হোসেন, ইতালি থেকে : 

 

ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে ইতালি আওয়ামী লীগের ত্রিবার্ষিক সম্মেলন রোববার রোমে অনুষ্ঠিত হয়েছে। সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সর্ব ইউরোপ আওয়ামী লীগের সভাপতি এম নজরুল ইসলাম এবং প্রধান বক্তা ছিলেন সর্ব ইউরোপ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মজিবুর রহমান।

ইতালির ২৫টিরও বেশি শহর থেকে আওয়ামী লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, মহিলা আওয়ামী লীগসহ বিভিন্ন সহযোগী সংগঠনের কয়েক হাজার নেতাকর্মী সম্মেলনে অংশগ্রহণ করে। এছাড়াও ইউরোপের ১৫টি দেশের আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদক ইতালির এই সম্মেলনে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

শনিবার থেকেই বিভিন্ন শহরের নেতাকর্মীরা সম্মেলন উপলক্ষে রোমে আসা শুরু করে। গতকাল রোববার দিনভর নেতাকর্মীদের পদচারণায় পুরো রোম শহর ছিল মুখরিত।

জাতীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে দুপুরের পরপরই রোমের পিয়াচ্ছা মিরতির একটি সিনেমা হল অডিটোরিয়ামে সম্মেলন শুরু হয়। এসময় কয়েক হাজার নেতাকর্মীর উপস্থিতিতে হল অডিটোরিয়াম কানায় কানায় পূর্ণ ছিল।

 


আরও পড়ুন: ইতালির ভেনিসে কুমিল্লা সদর -৬ আসনের সাংসদ বীর মুক্তিযোদ্ধা আ ক ম বাহার উদ্দিন বাহারকে গণ সংবর্ধনা দিয়েছে কুমিল্লাবাসী

 

প্রধান অতিথির বক্তব্যে এম নজরুল ইসলাম বলেন, এ সম্মেলনের মাধ্যমে ইতালি আওয়ামী লীগ আরও ঐক্যবদ্ধ ও শক্তিশালী হবে। ডেলিগেটদের উদ্দেশ্যে বলেন, আপনারা আপনাদের মূল্যবান ভোটের মাধ্যমে যোগ্য নেতৃত্ব নির্বাচন করবেন যাতে আগামী জাতীয় নির্বাচনে ইতালী আওয়ামী লীগ শেখ হাসিনার সরকারকে আবারও ক্ষমতায় আনতে গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারে।

 

সাধারণ সম্পাদক হাসান ইকবালের পরিচালনায় সম্মেলনে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি হাজী ইদ্রিস ফরাজি। সভাপতির বক্তব্যে ইদ্রিস ফরাজি আবেগঘন কণ্ঠে দীর্ঘ নয় বছর সংগঠনের দায়িত্ব পালনে সহযোগিতা করার জন্য সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। বক্তব্যের পরপরই তিনি ইতালি আওয়ামী লীগের কমিটি বিলুপ্ত ঘোষণা করেন।

 

 

 

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে সম্মেলন প্রস্তুতি কমিটি এবং নির্বাচন কমিশনের নেতৃবৃন্দ বক্তব্য দেন। সম্মেলন প্রস্তুতি কমিটির আহ্বায়ক হাদিউল ইসলাম সম্মেলনে অংশগ্রহণ করে অনুষ্ঠানকে সফল করার জন্য সকলকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান। একইসাথে বিনয়ের সাথে অনুষ্ঠান আয়োজনে যেকোনো ভুল হয়ে থাকলে তাঁর জন্য দুঃখ প্রকাশ করেন।
অনুষ্ঠানের শেষ পর্বে প্রধান নির্বাচন কমিশনার হাবিব চৌধুরী ডেলিগেটদের মতামতের ভিত্তিতে ইতালি আওয়ামী লীগের নতুন নেতৃত্বের নাম ঘোষণা করেন। এসময় তিনি জানান, সভাপতি ও সাধারণ সম্পাদক পদে মনোনয়ন ফরম নিয়েছেন মাত্র দু’জন। সে হিসেবে বিনা প্রতিদ্বন্দ্বিতায় আবারও পরবর্তী তিন বছরের জন্য ইতালি আওয়ামী লীগের সভাপতি হিসেবে হাজী ইদ্রিস ফরাজি এবং সাধারণ সম্পাদক হিসেবে হাসান ইকবাল পুনঃবির্বাচিত হয়েছেন।
পরে প্রধান নির্বাচন কমিশনার নির্বাচনের সকল ফলাফল সর্ব ইউরোপ আওয়ামী লীগের সভাপতি এম নজরুল ইসলামের কাছে হস্তান্তর করেন।

 

 


আরও পড়ুন: বাংলাদেশ প্রবাসী কল্যাণ পরিষদের বর্ণাঢ্য অভিষেকে ইতালি ও বাংলাদেশের পঞ্চাশ বছরের সম্পর্ককে আরো দৃঢ় করার আহ্বান দুই পররাষ্ট্রমন্ত্রীর

 

 

এসময় উপস্থিত সকলেই আনন্দ উল্লাসে মেতে উঠেন এবং জোর করতালির মাধ্যমে নতুন নির্বাচিত সভাপতি ও সাধারণ সম্পাদককে অভিনন্দন জানান।

একই সময় সর্ব ইউরোপ আওয়ামী লীগের সভাপতি এম নজরুল ইসলাম এবং সাধারণ সম্পাদক মুজিবুর রহমান নতুন নির্বাচিত সভাপতি ও সাধারণ সম্পাদককে অভিনন্দন জানান। পরে একে একে ইতালি যুবলীগ, মহিলা আওয়ামী লীগ, এছাড়াও মিলান ভেনিস , আনকোনা, বলনিয়া, জেনোভা, নাপলি, পালেরমো, কাতানিয়া, বেরগামো, ব্রেসিয়া, মনফালকনে, বারীসহ বিভিন্ন পরভেন্সির আওয়ামী লীগ এবং অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত থেকে নতুন সভাপতি ও সাধারণ সম্পাদককে ফুলের শুভেচ্ছা জানান।

 

 


আরও পড়ুন: মনফালকনে গরিঝিয়া শাখা বিএনপির উদ্যেগে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি ৪৪ তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত

 

 

এ সময় ইউরোপের বিভিন্ন দেশের আওয়ামী লীগের নেতাদের মধ্যে উপস্থিত ছিলেন ফ্রান্স আওয়ামী লীগের সভাপতি এম এ কাশেম, অস্ট্রিয়া আওয়ামী লীগের সভাপতি খোন্দকার হাফিজুর রহমান,জার্মান আওয়ামী লীগের সভাপতি বশিরুল আলম সাবু,পর্তুগাল আওয়ামী লীগের সভাপতি জহিরুল আলম জসিম, ডেনমার্ক আওয়ামী লীগের সভাপতি খোকন মজুমদার, গ্রিস আওয়ামী লীগের সভাপতি আব্দুল মান্নান, মাল্টা আওয়ামী লীগের সভাপতি মশিয়ার রহমান, ফিনল্যান্ড আওয়ামী লীগের সাধারন সম্পাদক মাইনুল ইসলাম, জার্মান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্বাস চৌধুরী, সুইজারল্যান্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শ্যামল খান, স্পেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রিজভি আলম, ডেনমার্ক আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাহবুবুর রহমান, মাল্টা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কাওসার আমিন হাওলাদার, মাল্টা আওয়ামী লীগের সহসভাপতি রাজিব দাশ, যুগ্ম সাধারণ সম্পাদক নাজমুল হক, গ্রিস আওয়ামী লীগের সহসভাপতি আল আমিন প্রমুখ।