মাধবপুরে চৌমুহনী রাবার ড্যাম এলাকা থেকে গাছ কর্তণ: আটক ১

প্রকাশিত: ৪:১৫ অপরাহ্ণ, মে ১২, ২০২৩ | আপডেট: ৪:১৫:অপরাহ্ণ, মে ১২, ২০২৩

 



সাব্বির আকাশঃ 

হবিগঞ্জের মাধবপুরে উপজেলার চৌমুহনী রাবার ড্যাম এলাকা থেকে ১০/১৫ টি গাছ কাটার পর রাবার ড্যাম পানি ব্যবস্থাপনাকমিটির সাধারন সম্পাদক সুজন মিয়া কে আটক করে পুলিশ।  আটকের কয়েক ঘন্টা পর তাকে ছেড়ে দেয়া হয়।

এই ঘটনা নিয়ে রাবার ড্যাম পানি ব্যবস্থাপনা কমিটি সদস্য সহ সচেতন লোকজনদের মধ্যে নানা আলোচনা সমালোচনা  চলছে।

স্থানীয় ও প্রত্যক্ষদর্শী সুত্রে জানা যায়, হবিগঞ্জের মাধবপুর
উপজেলার চৌমুহনী ইউনিয়নের কৃষকদের সুবিধার কথা
চিন্তা করেসরকার চৌমুহনী ইউনিয়নের ভুড্ডা এলাকায়
কয়েক কোটি টাকা ব্যয়ে একটি রাবার ড্যাম নির্মান করেন।শুষ্ক মৌসুমে কৃষকরাসোনাই নদীর পানি আটক করে জমি চাষাবাদ করে।
গত কয়েক বছর আগে উজান থেকে নেমে আসা পাহাড়ি
ঢলে ও অবৈধভাবে বালু উত্তোলনের কারনে সোনাই নদীর চৌমুহনী রাবার ড্যামটি বিধ্বস্থ হয়।রাবার ড্যামের বিশাল এলাকা জুড়ে লাগানো হয় বিভিন্ন প্রজাতির গাছ ।

গত বুধবার হঠাৎ করে রাবার ড্যাম পানি ব্যবস্থাপনা কমিটির সাধারন সম্পাদক সুজন মিয়া কয়েকজন শ্রমিক নিয়ে রাবার ড্যাম এলাকা থেকে গাছ কাটা শুরু করে।

বৃহস্পতিবার পুনরায় গাছ কাটতে গেলে খবর পেয়ে কাশিমনগর ফাঁড়ি পুলিশ সেখানে অভিযান চালিয়ে গাছ কাটার শ্রমিকসহপানি ব্যবস্থাপনা কমিটির সাধারন সম্পাদক সুজন মিয়া কে আটক করে এবং কাটা গাছ গুলো জব্দ করে।

বৃহস্পতিবার বিকেলে রাবার ড্যাম পানি ব্যবস্থাপনা কমিটির সাধারন সম্পাদক সুজন মিয়া কে ছেড়ে দেয় পুলিশ। মুহুর্তের মধ্যেএই খবর এলাকায় ছড়িয়ে পড়ে।

এ ব্যাপারে সুজন মিয়ার সঙ্গে মোবাইল ফোনে বার বার
যোগাযোগ করার চেষ্টা করেও তার ব্যবহার মোবাইল ফোন নাম্বারটি বন্ধপাওয়া যায়।

রাবার ড্যাম পানি ব্যবস্থাপনা কমিটির সভাপতি মোবারক মিয়া জানান,রাবার ড্যাম এলাকায় কিছু মরা গাছ ছিল সেগুলোঅনুমতি নিয়েই সেক্রেটারী কেটেছেন।

কাশিমনগর পুলিশ ফাঁড়ির এসআই আব্দুল কাদির জানান, রাবার ড্যাম পানি ব্যবস্থাপনা কমিটির সভাপতি , সেক্রেটারীসমিতির সকল সদস্যকে নিয়ে রেজ্যুলেশন করে গাছ কেটেছেন । তাই সেক্রেটারী কে ছেড়ে দেওয়া হয়েছে তবে গাছ গুলো জব্দরাখা হয়েছে।