বিদেশীদের পিছনেইতো সবাই দৌঁড়ায়।মার্কিনীরা এদেশ চালায় না—এম এ মান্নান

প্রকাশিত: ১২:০২ পূর্বাহ্ণ, মে ২৫, ২০২৩ | আপডেট: ১২:০৫:পূর্বাহ্ণ, মে ২৫, ২০২৩

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন,

বৈশ্বিক কারণে সারা দুনিয়া টালমাটাল। আমরা বর্তমানে সামান্য কিছু আর্থিক চাপে আছি।ভয়ের কোনো কারণ নেই। করোনার আগে যে পর্যায়ে ছিলাম আমরা সেই পর্যায়ে নেই। এজন্যই আপনারা মাঝে মাঝে মনে করেন উন্নয়নের গতি কমে গেছে। আমরা অচিরেই এই গতি অর্জন করতে পারবো, হাতের কাজগুলো সম্পন্ন করতে পারবো।

বিদেশীদের পিছনেইতো সবাই দৌঁড়ায়। মার্কিনীরা এদেশ চালায় না। কেন মার্কিনীদের কথা উঠছে। মার্কিনীরা আছে চীন, জামার্নী, রাশিয়াসহ অনেক দেশ আছে। তারা আমাদের প্রতিবেশী বন্ধু। তারা কি দেশ চালায়। আমি যখন ভোখা থাকি তারা কি ভোখা থাকে।

আমাদের এখানে যখন ঝড় হয় তখন আমাদের বাড়ি ঘর ভাঙ্গে। মার্কিনীদেরতো বাড়ি ঘর ভাঙ্গেনা। শুধু মার্কিনীরা বলছে বা অমুকে বলছে এটা গ্রহণযোগ্য বিষয় নয়।

বুধবার ২৪ মে দুপুরে একটি হোটেলে মৌলভীবাজার সরকারি মেডিকেল কলেজ ও পাবলিক বিশ্ববিদ্যালয় চাই ওয়ার্ল্ড হোয়াইড ক্যাম্পেইন গ্রুপ এর আয়োজনে মৌলভীবাজার জেলার উন্নয়ন ও আমাদের করণীয় শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে ও সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথাগুলো বলেন।

 

 

 

 

মন্ত্রী নির্বাচন প্রসঙ্গে বলেন, আন্তর্জাতিক ভাবে কেন? আমরাও চাই সুন্দর নির্বাচন, কিন্তু ভিন্ন পক্ষ বা দল যদি নির্বাচনর না খেলে বাহিরে ফাউল করে তাহলে কিভাবে সুন্দর খেলা হবে।
শুধু ক্ষমতায় জাওয়ার জন্য রাজনীতি নয়। জাতির মানুষিকতা পরিবর্তন সেগুলো কাজ করা রাজনৈতিক দল গুলোর দায়িত্ব। সেগুলো বিবেচনায় রেখে যারাই এই নির্বাচনে আসবেন সবাইকে সহিষ্ণু হতে হবে।

মন্ত্রী মান্নান বাজারে দ্রব্যমূল্য বৃদ্ধির বিষয়ে সাংবাদিকদের পৃথক প্রশ্নের জবাবে আরও বলেন, নিত্যপ্রয়োজনীয় খাদ্যদ্রব্যের চাহিদা বেশী ও যোগান কম থাকায় বাজারে দ্রব্যমূল্যের দাম বেড়েছে। বাংলাদেশ এখন বর্ধিষ্ণুদেশ। যেখানে দেশের মানুষের আয় প্রতিনিয়তই বাড়ছে। সবাই এখন ভাল খেতে চায় বলেই দাম বেড়েছে। দেশের শান্তি বজায় না রাখলে বাজারে প্রয়োজনীয় দ্রব্যাদি ঢুকতে ও বাহির হতে সমস্যা হলে মূল্যস্ফিতি আরও বাড়বে।

জেলা প্রশাসক ড. উর্মি বিনতে সালাম এর সভাপতিত্বে ও মৌলভীবাজার সরকারি মেডিকেল কলেজ ও পাবলিক বিশ্ববিদ্যালয় চাই ওয়ার্ল্ড হোয়াইড ক্যাম্পেইন গ্রুপ এর এডমিন ও অনুষ্ঠান সমন্বয়ক যুক্তরাজ্যের বিশিষ্ট কমিউনিটি লিডার মোহাম্মদ মকিস মনসুরের সঞ্চালনায় সেমিনারে বিশেষ অতিথি ছিলেন মৌলভীবাজার-৩ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামীলীগের সভাপতি নেছার আহমেদ, মৌলভীবাজার-হবিগঞ্জ সংরক্ষিত মহিলা আসনের সংসদ সৈয়দা জোহরা আলাউদ্দিন, জেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ মিজবাহুর রহমান, পুলিশ সুপার মোঃ জাকারিয়া, পৌর সভার মেয়র মো: ফজলুর রহমান,সদর উপেজেলা চেয়ারম্যান মো: কামাল হোসেন।

বক্তব্য রাখেন যুক্তরাজ্য আওয়মীলীগের সহ-সভাপতি বিশিষ্ট শিক্ষানুরাগী ও শিল্পপতি আলহাজ এম এ রহিম সিআইপি,জেলা আওয়ামীলীগৈর সাবেক সাংগঠনিক সম্পাদক সাইফুর রহমান বাবুল, কাতার প্রবাসী শেখ ফারুক আহমদ,যুক্তরাজ্য প্রবাসী সৈয়দ আশরাফুল ইসলাম সায়েম, যুক্তরাজ্য প্রবাসী মাসুদ আহমদ প্রমুখ।

সেমিনারে ১০দফা দাবি মৌলভীবাজার জেলার ২৫ লক্ষ জনসাধারণের দশ দফা দাবীগুলো হচ্ছে;
১. মৌলভীবাজারে সরকারি মেডিকেল কলেজ দ্রুত চুড়ান্ত অনুমোদন দেখতে চায় জেলাবাসী।
২. মৌলভীবাজার জেলায় একটি পাবলিক বিশ্ববিদ্যালয় ও একটি ল’কলেজ ।
৩. মনু নদীর উপর নতুন আরেকটি সেতু নির্মাণ করা ।
৪. শ্রীমঙ্গল-মৌলভীবাজার শহর-সিলেট নতুন রেল লাইন চালুর পরিকল্পনা গ্রহণ।
৫ মনু ও ধলাই নদীর বাধ পুনঃনির্মাণ ও নদী খনন কাজ শুরু করা এবং মৌলভীবাজার জেলার হাওরগুলোতে হাওর উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়ন
৬. মৌলভীবাজারের ইকোপার্ক উন্নয়নে পরিকল্পনা গ্রহণ।
৭. মৌলভীবাজার জেলার প্রধান সড়কগুলোকে চার লেনে উন্নীতকরণ।
৮ শমশেরনগর বিমানবন্দর পূণরায় চালু সহ অন্তত সাপ্তাহিক একটি ফ্লাইট চালু করার জোর দাবি।
৯. মৌলভীবাজার জেলা স্টেডিয়ামকে আধুনিকরণ ও সংস্কারকাজ সম্পাদন করা।
১০. শ্রীমঙ্গল-মৌলভীবাজার শহর-সিলেট নতুন রেল লাইন চালুর পরিকল্পনা গ্রহণ সহ এই দাবীগুলো বাস্তবায়নে মাননীয় পরিকল্পনা মন্ত্রী মহোদয় ও বন ও পরিবেশ মন্ত্রি এবং আমাদের জেলার অন্যান্য সংসদ সদস্যবৃন্দ, জেলা পরিষদ উপজেলা ও পৌর জনপ্রতিনিধিরা অগ্রাধিকার সম্ভাবনার কথা বিবেচনায় এনে যথাযথ পদক্ষেপ গ্রহণসহ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবেন বলে আশাবাদ ব্যক্ত করেছেন।

সেমিনারে জেলার উন্নয়নে ১০দফা লিখিত দাবি মন্ত্রীর কাছে তুলে ধরা হয় ও স্মারকলিপি দেওয়া হয়।