কুলাউড়ায় মেয়রের ব্যতিক্রমী উদ্যোগ ‘করমেলায়’ ব্যাপক সাড়া

প্রকাশিত: ৭:২১ অপরাহ্ণ, জুন ২৪, ২০২৩ | আপডেট: ৭:২১:অপরাহ্ণ, জুন ২৪, ২০২৩

 

স্টাফ রিপোর্টারঃ

মৌলভীবাজারের কুলাউড়া পৌরসভার পাঁচদিন ব্যাপী অনুষ্ঠিত করমেলা সম্পন্ন হয়েছে। বৃহস্পতিবার (২২ জুন) রাতে করমেলায় অংশগ্রহণকারীদের কুপন ড্র, পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে এ মেলা সম্পন্ন হয়।
পৌর মেয়র অধ্যক্ষ সিপার উদ্দিন আহমদের সভাপতিত্বে অনুষ্ঠানে পৌরসভার সকল কাউন্সিলর, কর্মকর্তা-কর্মচারী, পৌর নাগরিকসহ গণমাধ্যম কর্মীরা উপস্থিত ছিলেন।
মেলায় চলতি ও বকেয়া করদাতাদের জন্য ফ্রিজ, টিভি ও সেলাই মেশিনসহ আকর্ষণীয় ৩০টি পুরস্কার রাখা হয়। পৌরসভার ৯টি ওয়ার্ডের ৩৫৫ জন করদাতা এই মেলায় অংশগ্রহণ করে প্রায় ৮ লক্ষ টাকার কর পরিশোধ করেন।

মেলায় অংশগ্রহণকারীদের কুপন ড্র অনুষ্ঠানে পৌরসভার ৯ নম্বর ওয়ার্ডের বাসিন্দা আব্দুল মানিক ১ম পুরস্কার হিসেবে ফ্রিজ, ৭ নম্বর ওয়ার্ডের বাসিন্দা আব্দুল মালিক চৌধুরী ২য় পুরস্কার হিসেবে টিভি ও ৯ নম্বর ওয়ার্ডের রফিক মিয়া ৩য় পুরস্কার হিসেবে সেলাই মেশিন পেয়ে পুরস্কৃত হন। এ ছাড়া পৌরসভার সকল ওয়ার্ডে ৩ জন করে মোট ৩০ জন আকর্ষণীয় পুরস্কারে পুরস্কৃত হন।

এর আগে, গত ১৮ জুন কর আদায়ের লক্ষে পৌর মেয়র অধ্যক্ষ সিপার উদ্দিন আহমদ এই ব্যতিক্রমী উদ্যোগ গ্রহণ করেন। এতে ব্যাপক সাড়া মেলেছে বলে জানায় পৌর কর্তৃপক্ষ।

পৌরসভাসূত্রে জানা যায়, কুলাউড়া পৌরসভার নাগরিকদের কাছে বড় অঙ্কের কর অনাদায়ী। কর আদায়কারীরা প্রতিটি নাগরিকের বাসায় বাসায় গিয়ে তা আদায় করতে পারেন না। উন্নয়নের জন্য কর আদায় একটি বড় অন্তরায়। সরকারি অনুদানপ্রাপ্তির ক্ষেত্রেও কর আদায়ের বিষয়টি যাচাই করা হয়।

বর্তমান মেয়র অধ্যক্ষ সিপার উদ্দিন আহমদ মেয়র নির্বাচিত হওয়ার পর থেকে কুলাউড়া পৌরসভাকে উন্নয়নের পথে এগিয়ে নিতে নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন। তারই অংশ হিসেবে তিনি কর আদায়ে উদ্যোগ নেন।
মেয়র অধ্যক্ষ সিপার উদ্দিন আহমদ জানান, কুলাউড়া পৌরসভায় এই প্রথম ব্যতিক্রমী এ উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এতে পৌরবাসীর ব্যাপক সাড়াও মেলেছে।