কুলাউড়া পৌরসভার বাজেট ঘোষনায় মেয়র সিপার_—– ‘তৃতীয় নগর পরিচালন অবকাঠামো উন্নতিকরণ (সেক্টর) প্রকল্পে’ অন্তর্ভুক্ত করা হয়েছে।

প্রকাশিত: ১১:০৪ অপরাহ্ণ, আগস্ট ৯, ২০২৩ | আপডেট: ১১:০৪:অপরাহ্ণ, আগস্ট ৯, ২০২৩

মৌলভীবাজারের কুলাউড়া এ গ্রেড পৌরসভার ২০২৩-২০২৪ অর্থবছরের ৬৬ কোটি ৬৩ লাখ ৭০ হাজার টাকার বাজেট ঘোষণা করেছেন মেয়র অধ্যক্ষ সিপার উদ্দিন আহমদ। বুধবার (৯ আগস্ট) বিকেলে পৌরসভার হলরুমে আয়োজিত অনুষ্ঠানে তিনি এ বাজেট
ঘোষণাকালে মেয়র বলেন, চলতি অর্থবছরে শহরের প্রধান রাস্তার পাশের ড্রেন ও ফুটপাত নির্মাণ হলে সিএনজি- ব্যাটারিচালিত অটোরিকশা দাঁড়ানোর সুযোগ থাকবে না। ফলে যানজট দূর হবে এবং শহরের মানুষ নিরাপদে চলাচল করতে পারবে। এ ছাড়া আগামী অর্থবছরে অটোরিকশা চলাচল নিষিদ্ধ করা হবে।

তিনি আরও বলেন, ইতিমধ্যে শহরের খালখনন সম্পন্ন করায় এবার শহরে কোনো জলাবদ্ধতার সৃষ্টি হয়নি। তিনি কাঙ্ক্ষিত উন্নয়ন পেতে হলে নিয়মিতভাবে ট্যাক্স পরিশোধ করার জন্য পৌরবাসীর সহযোগিতা কামনা করেন।
পৌর নির্বাহী কর্মকর্তা শরদিন্দু রায়ের পরিচালনায় অনুষ্ঠানে মেয়র পৌরবাসীদের সুখবর দিয়ে বলেন, কুলাউড়া পৌরসভাকে ‘তৃতীয় নগর পরিচালন অবকাঠামো উন্নতিকরণ (সেক্টর) প্রকল্পে’ অন্তর্ভুক্ত করা হয়েছে। এতে রাস্তাঘাট, ড্রেন, ব্রিজ, কালভার্টসহ পৌর এলাকার বিভিন্ন অবকাঠামোর উন্নয়নে অধিক গুরুত্ব দেওয়া হবে।

এ ছাড়া ঘোষিত বাজেটে যানজট নিরসনে ফুটপাত নির্মাণ, যানবাহন নিয়ন্ত্রণ, সড়ক-উপসড়ক প্রশস্তকরণ, ড্রেন নির্মাণ, মানসম্মত শিক্ষাপ্রতিষ্ঠান চালুকরণ, ভূগর্ভস্থ পানির পাম্পস্থাপন ও পাইপ লাইনের মাধ্যমে বিশুদ্ধ পানি সরবরাহের ব্যবস্থা, গুনগত খাবারের মাননিয়ন্ত্রণে মোবাইল কোর্ট, মশক নিধন, বর্জ অপসারণের ব্যবস্থাপনা, জননিরাপত্তা, আইনশৃঙ্খলা ব্যবস্থা, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ জোরদারকরণ, পৌর পার্ক, পাঠাগার, কমিউনিটি সেন্টার নির্মাণ, প্রতিবছর মেধাবৃত্তি চালু করা, বিভিন্ন সামাজিক-ধর্মীয় প্রতিষ্ঠানে উন্নয়ন, ব্যবসা বান্ধব পরিবেশ সৃষ্টির লক্ষ্যে সাপ্তাহিক হাটবার, দুটি কাঁচাবাজার পাকাকরণ, আড়ৎবাজার ও কসাইখানা নির্মাণের উপর গুরুত্বারোপ করা হয়।
অনুষ্ঠানে লিখিত বাজেট পাঠ করেন পৌরসভার হিসাবরক্ষণ কর্মকর্তা মোহাম্মদ পনির হোসেন মোল্লা। প্রস্তাবিত বাজেটে মোট রাজস্ব ব্যয় ৭ কোটি ৪৫ লাখ ৭৫ হাজার টাকা এবং উন্নয়ন ব্যয় ৫৯ কোটি ১৭ লাখ ৯৫ হাজার টাকা দেখানো হয়েছে।

বাজেট অনুষ্ঠানে পৌর কাউন্সিলর আতাউর রহমান চৌধুরী সোহেল, লোকমান আলী, মহিলা কাউন্সিলর তাসলিমা সুলতানা মনি, সুলতানা বেগম লাইলী, পৌরসভার সহকারী প্রকৌশলী কামরুল হাসানসহ কর্মকর্তা-কর্মচারী ও গণমাধ্যম কর্মীরা উপস্থিত ছিলেন।