কুলাউড়াকে ভূমি-গৃহহীনমুক্ত ঘোষণা করলেন প্রধানমন্ত্রী

প্রকাশিত: ৬:৪৪ অপরাহ্ণ, আগস্ট ৯, ২০২৩ | আপডেট: ৬:৪৪:অপরাহ্ণ, আগস্ট ৯, ২০২৩

স্টাফ রিপোর্টারঃ

মৌলভীবাজারের কুলাউড়া উপজেলাকে ভূমি-গৃহহীনমুক্ত ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার (৯ আগস্ট) সকাল ১০টায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে উপজেলার ৪৮টি পরিবারকে নতুন ঘর হস্তান্তরের মধ্যদিয়ে ভূমি-গৃহহীনমুক্ত ঘোষণা করেন প্রধানমন্ত্রী।

পরে কুলাউড়া উপজেলা পরিষদ সভাকক্ষে ভূমিহীন ও গৃহহীনদের জন্য নতুন নির্মিত ৪র্থ পর্যায়ে (২য় ধাপে) ৪৮টি পরিবারের মাঝে ঘরের চাবি ও জমির দলিল হস্তান্তর করেন জেলার অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. আব্দুল হক।

 

এ সময় কুলাউড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মাহমুদুর রহমান খোন্দকার, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. মেহেদী হাসান, উপজেলা আওয়ামী লীগের সভাপতি রফিকুল ইসলাম রেনু, উপজেলা ভাইস চেয়ারম্যান মাও. ফজলুল হক খান সাহেদ, মহিলা ভাইস চেয়ারম্যান ফাতেহা ফেরদৌস চৌধুরী পপি, উপজেলা স্বাস্থ্য ও প. প. কর্মকর্তা ডা. ফেরদৌস আক্তার, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মিঠুন সরকার, উপজেলা কৃষি কর্মকর্তা মো. জসিম উদ্দিন, থানার ওসি মো. আব্দুছ ছালেক, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. শিমুল আলী, কুলাউড়া প্রেসক্লাব সম্পাদক খালেদ পারভেজ বখশসহ উপজেলা প্রশাসনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা ও উপকারভোগীরা উপস্থিত ছিলেন।

ইউএনও মাহমুদুর রহমান খোন্দকার জানান, আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় ৪র্থ পর্যায়ে (২য় ধাপে) উপজেলার কর্মধার টাট্টিউলিতে ১৩টি, কাদিপুরের ফরিদপুরে ২৫টি, হাজীপুরের পীরেরবাজারে ৫টি ও শরীফপুরের কালারয়েরচর (নিশ্চিন্তপুর) ৫টিসহ মোট ৪৮টি পরিবারের মধ্যে জমিসহ গৃহ হস্তান্তর করা হয়।া
তিনি আরও জানান, ইতিমধ্যে প্রথম ধাপে ৯৬ জন, দ্বিতীয় ধাপে ১১০ জন, তৃতীয় ধাপে ১০০ জনসহ মোট ৩২৩ পরিবারকে পুনর্বাসন করে সরকারি ভূমিসহ গৃহ বরাদ্দ দেওয়া হয়েছে। আশ্রয়ণ প্রকল্পের কার্যক্রম ২০২৫ সাল পর্যন্ত চলমান থাকবে। ফলে কেউ বঞ্চিত হলে তাকে এ কার্যক্রমের আওতায় পুনর্বাসনের সুযোগ রয়েছে।