জাতীয় স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধে মৌলভীবাজার গ্রন্থের মোড়ক উন্মোচন

প্রকাশিত: ৮:৩৪ অপরাহ্ণ, মার্চ ১৯, ২০২২ | আপডেট: ৮:৩৪:অপরাহ্ণ, মার্চ ১৯, ২০২২

স্টাফ রিপোর্টারঃ-

জাতীয় স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধে মৌলভীবাজার গ্রন্থের মোড়ক উন্মোচন
বঙ্গবন্ধুকে হত্যার পরে মুশতাক-জিয়াকে মুক্তিযোদ্ধা বলা যায় কিনা প্রশ্ন নেছার আহমদ এমপির
সংসদ সদস্য নেছার আহমদ এমপি বলেছেন, যারা ইতিহাস লেখেন তারা ইতিহাস দেখে লেখেন না, যারা ইতিহাসের সাথে সরাসরি জড়িত ছিলেন বা দেখেছিলেন তাদেরও ইতিহাসের বইপত্রের তথ্য উপাত্ত নিয়ে ইতিহাস লিখতে হয় তাই ইতিহাস কখনই শতভাগ সঠিক হয় না বলে মনে করি আর সেটা কখনই সম্ভব না।
তিনি ১৯ মার্চ দুপুরে মৌলভীবাজার প্রেসক্লাবে অনুষ্ঠিত লেখক, সাংবাদিক সরওয়ার আহমদ প্রণীত জাতীয় স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধে মৌলভীবাজার গ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।
তিনি আরও বলেন, ৭১ সালের মুক্তিযুদ্ধের জন্য আমরা মুশতাক ও জিয়াউর রহমানকে বাহবা দেই কিন্তু ৭৫ সালে বঙ্গবন্ধুকে হত্যার পরে তাদের কি মুক্তিযোদ্ধা বলা যায় কিনা বলে তিনি প্রশ্ন তুলেন।
১৯ মার্চ শনিবার দুপুরে মৌলভীবাজার প্রেসক্লাবে প্রেসক্লাবের সিনিয়র সহ-সভাপতি অ্যাডভোকেট নূরুল ইসলাম শেফুলের সভাপতিত্বে অনুষ্টিত অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন জেলা প্রশাসক মীর নাহিদ আহসান, জেলা পরিষদ চেয়ারম্যান মো. মিসবাহুর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার মো. জিয়াউর রহমান।
প্রকাশনা অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন কথাশিল্পী আকমল হোসেন নিপু, এস.এম উমেদ আলী, রাধাপদ দেব সজল, পান্না দত্ত প্রমূখ।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন গ্রন্থের লেখক সাংবাদিক সরওয়ার আহমদ। সঞ্চালনা করেন মুজাহিদ আহমদ।
বক্তারা তাদের বক্তব্যে বলেন, মুক্তিযুদ্ধ নিয়ে কোন গ্রন্থ রচনা করা সাহসের বিষয়। যারা লেখেন তারা খুব ঝুঁকি নিয়েই তা করে থাকেন। লেখক খুব ঝুঁকি নিয়ে কাজটি করেছেন। পরবর্তী প্রজন্মের মুক্তিযুদ্ধের ইতিহাস জানতে গ্রন্থটি সহায়ক ভূমিকা পালন করবে।