আগাম বন্যা নিয়ন্ত্রণে সুনামগঞ্জের ১৪টি নদী খনন করা হবে –পানি সম্পদ প্রতিমন্ত্রী

প্রকাশিত: ৪:৫৪ অপরাহ্ণ, এপ্রিল ২৩, ২০২২ | আপডেট: ৪:৫৪:অপরাহ্ণ, এপ্রিল ২৩, ২০২২

 

সুনামগঞ্জ প্রতিনিধি :

পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক বলেছেন, সুনামগঞ্জের ১৪টি নদ-নদী খনন করা হবে। তিনি বলেন এ অঞ্চলের নদী খননে সরকার ১৫৪৭ কোটি টাকার প্রকল্প হাতে নিয়েছে। ১৪ টি নদীর সঙ্গে যত সংযোগ খাল রয়েছে তা খননের জন্য উদ্যোগ নেয়া হয়েছে। তিনি বরেন এখন সমীক্ষার কাজও চলছে। সমীক্ষার রিপোর্ট আমরা সেপ্টেম্বরের ভিতরে পাবো। এরপর একনেকে তুলে প্রকল্পটা পাস করাবো। বৃহ¯পতিবার(২১ এপ্রিল) সুনামগঞ্জ জেলার শান্তিগঞ্জ উপজেলার খাই হাওরের ফসল রক্ষা বাঁধ পরিদর্শন শেষে এসব কথা বলেন তিনি।

প্রতিমন্ত্রী আরো বলেন, নদী পথ দিয়ে নৌ চলাচলের জন্য ও ফসল কেটে কৃষক যেনো তাদের বাড়িতে নিয়ে যেতে পারে সেজন্য ৯০টি কজওয়ে রাখা হয়েছে। শুষ্ক মৌসুমে কজওয়ের পয়েন্টগুলো জিও ব্যাগ দিয়ে বন্ধ রাখা হবে। যখন কৃষকের ফসল কাটা শেষ হয়ে যাবে তখন কজওয়েগুলো খুলে দেয়া হবে। এই দুটি কাজ হলে আগামীতে এরকম আগাম বন্যা হলে মোকাবেলা করতে পারবো বলে উপরোক্ত কথা বলেন পানি স¤পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক ।

নদ-নদী খননের ফরে সুনামগঞ্জে হাওরের পানি নিষ্কাশন ব্যবস্থার উন্নয়ন, আগাম বন্যা নিয়ন্ত্রণ ও নৌযান চলাচলের সুবিধার্থে সুনামগঞ্জে দুটি প্রকল্প হাতে নিয়েছে সরকার। একটি হলো নদী খনন ও আরেকটি কজওয়ে নির্মাণ। বছরের শেষের দিকে এই দুটি প্রকল্পের কাজ শুরু হতে পারে।

এ সময় উপস্থিত ছিলেন, সিলেট পানি উন্নয়ন বোর্ডের উত্তর-পূর্বাঞ্চল জোনের প্রধান প্রকৌশলী এসএম শহীদুল ইসলাম, সুনামগঞ্জের জেলা প্রশাসক মো. জাহাঙ্গীর হোসেন, পানি উন্নয়ন বোর্ডে সিলেট অঞ্চলের তত্ত¡াবধায়ক প্রকৌশলী প্রবীর কুমার গোস্বামী, সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ডে নির্বাহী প্রকৌশলী জহিরুল হক প্রমুখ।