ইতালির ভেনিসে আওয়ামী লীগের উদ্যোগে জাতীয় শোক দিবস পালিত

প্রকাশিত: ৭:৫৮ অপরাহ্ণ, আগস্ট ১৬, ২০২২ | আপডেট: ৭:৫৮:অপরাহ্ণ, আগস্ট ১৬, ২০২২

ইতালি প্রতিনিধি:

যথাযোগ্য মর্যাদায় ভেনিস আওয়ামী লীগ এর আয়োজনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৪৭তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করা হয়েছে। ১৫ আগস্ট সোমবার সকালে স্থানীয় একটি হলরুমে ভেনিস আওয়ামী লীগের সাবেক সিনিয়র সহ-সভাপতি সরদার সালাহ্ উদ্দিন নান্নু এর সভাপতিত্বে এবং ভেনিস আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মোস্তাক আহমেদ ও মোক্তার মোল্লার সঞ্চালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন ভেনিস আওয়ামী লীগে সহ-সভাপতি বিল্লাল হোসেন ঢালি, বাংলা স্কুলের সভাপতি কামরুল সারোয়ার,আওয়ামী লীগ নেতা বিল্লার হোসেন,সম্মিলিত নাগরিক কমিটির সভাপতি আবুল কাসেম সিকদার,আব্দুল্লাহপুর আঞ্চলিক সমিতি সভাপতি তাজুল ইসলাম,বৃহত্তর কুমিল্লা সমিতি সাধারণ সম্পাদক শাহাদাৎ হোসাইন, আওয়ামী লীগ নেতা হাকিম মাস্টার,লিটন মাতরব,সবুজ ছৈয়াল,সারোয়ার হোসেন, সাংবাদিক মাকসুদ রহমান,দেলোয়ার হোসেন, ভেনিস যুবলীগের ভারপ্রাপ্ত সভাপতি মোস্তুুফা সৈয়াল কালু,যুবলীগ নেতা মো.বাতেন ছৈয়াল, ফয়সাল আহমেদ,দেলোয়ার হোসেন, ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক নূরে আলম,মোহাম্মদ সুমন,মেরাজুল ইসলাম রিপন প্রমূখ।

 

বক্তারা তাদের বক্তব্যে বাংলাদেশ সৃষ্টিতে জাতির পিতার অবদানকে কৃতজ্ঞতার সাথে স্মরণ করে বলেন,বঙ্গবন্ধু মানে বাংলাদেশ।বঙ্গবন্ধুর জন্ম না হলে বাংলাদেশ জন্ম হতো না।বঙ্গবন্ধু একটি স্বপ্ন দেখতেন এবং সে স্বপ্ন ছিল বাংলাদেশকে একটি সোনার বাংলা হিসেবে গড়ে তোলা।কিন্তু পুরোপুরি বাস্তবায়নের আগেই তিনি উনার দুই কন্যা বাদে পরিবারের সকল সদস্যসহ শাহাদাত বরণ করেন।এখন বঙ্গবন্ধু কন্যা নিজেই সেই অসমাপ্ত কাজ সমাপ্ত করে একটি সুখী-সমৃদ্ধ দেশ বিনির্মাণে নিয়োজিত আছেন।

 

অনুষ্ঠানে ইতালির ভেনিসে রাজনৈতিক,সামাজিক সংগঠনের ব্যক্তিবর্গসহ প্রবাসী বাংলাদেশি উপস্থিত ছিলেন। ১৫ আগস্ট ১৯৭৫ সালে জাতি পিতা সহ শাহাদাত বরণকারী সকল শহীদের আত্মার মাগফেরাত কামনায় বিশেষ মোনাজাত ও দোয়া পরিচালনা করেন মারঘেরা জামে মসজিদের খতিব মাওলানা সৈয়দ জাকারিয়া আল হোসাইনী। আলোচনা শেষে দুপুরের মধ্যাহ্ন ভোজন মাধ্যমে অনুষ্ঠান শেষ হয়।