জেলা পরিষদ নির্বাচন: সিলেটে ভোটের লড়াইয়ে ৬৯ প্রার্থী

প্রকাশিত: ১১:৫৬ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ১৯, ২০২২ | আপডেট: ১১:৫৬:পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ১৯, ২০২২

সিলেট জেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হতে যাচ্ছেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী অ্যাডভোকেট নাসির উদ্দিন খান। কেবল ঘোষণার আনুষ্ঠানিকতা বাকি মাত্র। অন্যদিকে ভোটের লড়াই হবে সাধারণ সদস্য ও সংরক্ষিত সদস্য পদে। এই দুই পদে ৬৯ জন প্রার্থীর মনোনয়ন বৈধ ঘোষণার পর মাঠে রয়েছেন প্রার্থীরা। এর মধ্যে ১৭ জন সংরক্ষিত মহিলা সদস্য ও ৫২ জন সাধারণ সদস্য প্রার্থী।

সিলেট জেলা নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, রোববার (১৮ সেপ্টেম্বর) মনোনয়ন যাচাই-বাচাই শেষে চেয়ারম্যান পদে বাংলাদেশ আওয়ামী লীগের মনোনীত প্রার্থী অ্যাডভোকেট নাসির উদ্দিন খানের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করেন জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তা মো.মজিবর রহমান। এরপর, সংরক্ষিত মহিলা সদস্য পদে ১৭ প্রার্থীর সবার মনোনয়ন বৈধ ঘোষণা করেন তিনি।

সংরক্ষিত বৈধ্য নারী সদস্য প্রার্থীরা হলেন- ১ নম্বর ওয়ার্ডে আমাতুজ জাহরা রওশন জেবীন, মোছা. ফারজানা রহমান রেনু ও জান্নাতুন নাসরিন উর্মি। ২ নম্বর সংরক্ষিত ওয়ার্ডের সুষমা সুলতানা রুহি, বেগম স্বপ্না শাহীন, শামীমা আক্তার ঝিনু ও আফিয়া বেগম। ৩ নম্বর ওয়ার্ডে রোমানা আফরোজ, সালমা রহমান ও হাসিনা বেগম। ৪ নম্বর সংরক্ষিত ওয়ার্ডে মোছা. রাহিমা বেগম চম্পা, সুমি বেগম, তসলিমা বেগম, তামান্না আকতার হেনা ও মরিয়ম বেগম। ৫ নম্বর সংরক্ষিত ওয়ার্ডে সাজনা সুলতানা হক চৌধুরী ও মনিজা বেগম।

এছাড়াও সাধারণ ওয়ার্ডে মনোনয়ন দাখিলকৃত ৫৫ জনের মধ্যে ৩ জনের মনোনয়ন বাতিল করে বাকি ৫২ জনের মনোনয়ন বৈধ ঘোষণা করেন রিটার্নিং কর্মকর্তা।

বৈধ প্রার্থীরা হলেন- ১ নম্বর সাধারণ ওয়ার্ডে মো. তাইনুল ইসলাম আছলাম ও মো. মোছাদ্দিক আহমদ। ২ নম্বর ওয়ার্ডে মো. মতিউর রহমান, সৈয়দ মকবুল হোসেন ও জাকিরুল ইসলাম লায়েক। ৩ নম্বর ওয়ার্ডে মোহাম্মদ আব্দুল আউয়াল, নাহিদ হাসান চৌধুরী। ৪ নম্বর ওয়ার্ডে আতিকুর রহমান, লোকন মিয়া ও মো. নাসির উদ্দীন। ৫ নম্বর ওয়ার্ডে পংকজ লাল দাশ, মো. আ. হামিদ ও সৈয়দ আহমদ বহলুল। ৬ নম্বর ওয়ার্ডে গিয়াস উদ্দিন আহমদ ও সহল আল রাজী চৌধুরী। ৭ নম্বর ওয়ার্ডে এম. মুজিবুর রহমান মুজিব, মো. ফয়জুল ইসলাম ফয়ছল, মো. ফজলুর রহমান, স্যায়িদ আহমদ সুহেদ ও আবু সুফিয়ান। ৮ নম্বর সাধারণ ওয়ার্ডে ময়েজ আহমদ, আলী আহমদ, মো. মাহমুদ আলী, মো. নজরুল হোসাইন, আলিম উদ্দিন, মোহাম্মদ সিহাব উদ্দিন, মোহাম্মদ আব্দুল কাদির, মোহাম্মদ খছরুল হক ও মো. আরবাব হোসেন খান। ৯ নম্বর ওয়ার্ডে মো. শাহাজাহান, মো. আব্দুর রশিদ, মোহাম্মদ নুরুল আমিন ও মো. মুহিবুল হক। ১০ নম্বর ওয়ার্ডে আলিম উদ্দিন, সুবাস দাস, সুভাষ চন্দ্র পাল, মো. ছয়ফুল আলম, আব্দুল জলিল ও মো. ইনসাদ হোসেন রাজিব। ১১ নম্বর সাধারণ ওয়ার্ডে শাহ মোহাম্মদ জামাল উদ্দিন, আপ্তাব আলী কালা মিয়া ও মো. শামসউদ্দীন।

এছাড়া ১২ নম্বর ওয়ার্ডে মো. ইমাম উদ্দিন চৌধুরী, এহসানুল হক, শাহীন আহমদ, মস্তাক আহমদ পলাশ, ডা. মো. আব্দুর রকিব ও ফখরুল ইসলাম। ১৩ নম্বর ওয়ার্ডে আব্দুর রহমান, মোহাম্মদ শামীম আহমদ, ইফজাল আহমদ চৌধুরী ও মো. তাজ উদ্দিন।

নির্বাচনের তফসিল অনুযায়ী সোমবার (১৯ সেপ্টেম্বর) থেকে ২১ সেপ্টেম্বর আপিল আবেদন করা যাবে। আপিলের নিষ্পত্তি হবে ২২ থেকে ২৪ সেপ্টেম্বর। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ২৫ সেপ্টেম্বর। ২৬ সেপ্টেম্বর প্রতীক বরাদ্দ হবে। নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে আগামী ১৭ অক্টোবর।