“প্রযুক্তির উদ্ভাবনী শক্তি হোক, মানুষের কল্যানে ” ওয়ার্ল্ড মোবাইল কংগ্রেস বার্সেলোনা ২০২৩

প্রকাশিত: ১:১০ অপরাহ্ণ, মার্চ ৭, ২০২৩ | আপডেট: ১:১০:অপরাহ্ণ, মার্চ ৭, ২০২৩

মিনহাজ হোসেন বিশেষ প্রতিনিধি:

 

 

মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস ২০২৩ (MWC 2023) ২৭ ফেব্রুয়ারি থেকে শুরু হয়েছে আগামী ৩ মার্চ পর্যন্ত স্পেনের পর্যটন নগরী বার্সেলোনায় চলবে। মোবাইল ফোন নিয়ে পৃথিবীর সর্ব বৃহৎ প্রযুক্তি সম্মেলনটি কনজিউমার ইলেকট্রনিক্স শো (CES)-এর মতো, যেখানে স্মার্টফোন নির্মাতারা উদ্ভাবনী পণ্য প্রদর্শন করে|চীনের সাংহাই এবং আমেরিকার লস অ্যাঞ্জেলস মোবাইল কংগ্রেস আয়োজন করা হয় , তবে বার্সেলোনা মোবাইল কংগ্রেস পৃথিবীর সর্ববৃহৎ আসর।‌ মোবাইল কংগ্রেসে ডিভাইস ছাড়াও রোবট, অত্যাধুনিক গাড়ি, এয়ার বাস, হেলিকপ্টার , ব্যাংককিং খাতের বিভিন্ন কোম্পানিও তাঁদের উদ্ভাবনী ইলেট্রনিক্স প্রদর্শন করছে।

মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস বা এমডাব্লিউসি স্পেনে রাজা ষষ্ট ফিলিপ এবং স্পেনের প্রেসিডেন্ট পেদ্রো সানচেজ আনুষ্ঠানিক ভাবে উদ্ভোধন করেন। এসময় দেড় লক্ষ প্রযুক্তি প্রেমী প্রায় দুইশত দেশের মানুষ যোগদান করে। বার্সালোনায় চারদিনের সম্মেলনটিতে থাকছে মোবাইলের সব জায়ান্ট কোম্পানিগুলো, থাকছে দশ হাজারের বেশি প্যাভিলিয়ন।
পদর্শনী হচ্ছে নিত্য প্রয়োজনীয়, জীবনমুখী নানা ডিভাইস।

আয়োজনের প্রতিদিনই প্রকাশ হবে নানা চমকপ্রদ সব খবর। বিশ্বের বড় বড় মোবাইল নির্মাতা প্রতিষ্ঠান এই আয়োজনে তাদের সর্বশেষ হ্যান্ডসেট ঘোষণা করবে। তাদের হ্যান্ডসেটে আসা নতুন সব উদ্ভাবনের খবর জানাবে এর মাধ্যমে। থাকছে বিভিন্ন বিষয় নিয়ে‌ সেমিনার সভা। নীতি নির্ধারণী আলোচনা আর বিভিন্ন দেশের প্রতিনিধিদের নিয়ে সবচেয়ে গুরুত্বপূর্ণ মিনিস্ট্রিয়াল কনফারেন্স। যেখানে প্রবন্ধ উপস্থাপনের পাশাপাশি থাকবে বক্তব্য উপস্থাপন।চুক্তি স্বাক্ষরিত হবে।

ইতোমধ্যে বেশকিছু প্রতিষ্ঠান তাদের পণ্য আনার কথা ঘোষণা দিয়েছে। অনেকেই আবার সম্মেলনটি শুরুর আগেই তাদের পণ্য উন্মোচন করেছে। নতুন ফোনের ঘোষণা ও উন্মোচন করতে মুখিয়ে আছে স্যামসাং, হুয়াওয়ে, অপ্পো, ভিভো, সনি, শাওমি‌, আপেল, মাইক্রোসফট,‌ ইন্টেল,‌ জেটিই, এরিকসন সহ অনেক নতুন নতুন ব্র্যান্ড। এবারের আয়োজনের অন্যতম দিক হচ্ছে ফাইভজি এবং আগামীর সিক্স জি স্মার্টফোন।

রাজা ফিলিপ সবাইকে স্বাগত জানিয়ে বলেন: আগামী নতুন নতুন উদ্ভাবনী প্রযুক্তি۔হবে মানুষের কল্যানে। মানবিক কর্মযজ্ঞে হবে প্রযুক্তির ব্যবহার সর্বোপরি।‌ অনুষ্ঠানে জিএসএমএর চেয়ারম্যান হোসে মারিয়া আলভারেজ প্যালেট লোপেজসহ অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বিশ্বের প্রযুক্তি উদ্ভাবক এবং সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর একটি সমন্বিত উদ্যোগ ভেলোসিটি। যারা উদ্যোক্তা হিসেবে এবারের মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসের মূল আয়োজকের ভূমিকায় রয়েছেন।