১০ ও ১১ সেপ্টেম্বর লন্ডনে অনুষ্ঠিতব্য বাংলাদেশ বইমেলায় আসছে গীতিকার শাহ আবদুল ওদুদের গানের বই ’সাধুসঙ্গ’

প্রকাশিত: ৯:৩৯ অপরাহ্ণ, আগস্ট ১৪, ২০২৩ | আপডেট: ৯:৩৯:অপরাহ্ণ, আগস্ট ১৪, ২০২৩

সম্মিলিত সাহিত্য ও সাংস্কৃতিক পরিষদ, যুক্তরাজ্যের আয়োজনে একাদশ বাংলাদেশ বইমেলা আগামী ১০ ও ১১ সেপ্টেম্বর রবি ও সোমবার দুপুর ১টা থেকে রাত ১০টা পর্যন্ত লন্ডনের ক্লিনটন রোডের মাইলএন্ড পার্কের দি আর্ট প্যাভিলিয়নে অনুষ্ঠিত হবে। অনুষ্ঠিতব্য বাংলাদেশ বইমেলায় বাসিয়া প্রকাশনী থেকে প্রকাশিত হয়েছে বাংলাদেশ বেতারের অনুমোদিত গীতিকার শাহ আবদুল ওদুদের গানের বই ’সাধুসঙ্গ’। বইটি মেলায় বাসিয়া প্রকাশনী স্টলে পাওয়া যাবে।

গীতিকার শাহ আবদুল ওদুদ স্কুল জীবন থেকে লেখালেখির সঙ্গে জড়িত। ভাবের দেশের অধিবাসী শাহ আব্দুল ওদুদ ভক্তিমূলক, দেশাত্মবোধক, আধুনিক ও আঞ্চলিক গান লিখে আসছেন। ইতিপূর্বেই প্রকাশিত হয়েছে তার গানের বই দিলতরঙ্গ, প্রেমের মরা, মধ্যে মায়া নদী, পরশমণি। সম্পাদনা করেছেন বাউল স¤্রাট দুর্বিন শাহর গান নিয়ে আল্লামা দুর্বিন শাহ। বেরিয়েছে গানের অডিও সুরমা নদীর ঢেউ, পরশমণি, ভবসাগর, ফুলসজ্জা।

২০১০ খ্রি. থেকে তিনি সপরিবারে ইংল্যান্ডে বার্মিংহামে বসবাস করে আসছেন। প্রবাসে জীবিকা অর্জনের দায়ে সংগীত চর্চা এবং গান লেখা থেকে অনেকে সরে গেলেও তিনি সে পথে হাঁটেননি। তাই তিনি অবিরাম লিখে যাচ্ছেন। প্রবাসে বসে লেখা গানের পাÐুলিপিই হলো ‘সাধুসঙ্গ’। সাধুসঙ্গ গানের বইয়ে রয়েছে মোট ৯০টি গান। দেশ-বিদেশের সুরকার ও শিল্পীদের কাছে গীতিকারের অনুরোধ ‘সাধুসঙ্গ’ বইটির গানগুলো পড়ার আর শিল্পী কিংবা সুরকার হলে গানগুলোতে কণ্ঠ মিলানোর।

গীতিকার শাহ আবদুল ওদুদ ১৯৭০ খ্রি. ১২ সেপ্টেম্বর সিলেট জেলার বিশ্বনাথ উপজেলার সিঙেরকাছের বুবরাজান (খাগহাটা) পীরবাড়িতে জন্মগ্রহণ করেন। পিতা মরহুম আলহাজ সিরাজুল ইসলাম ও মাতা আলহাজ খোরশেদা বিবি। ব্যক্তিগত জীবনে তিনি বিবাহিত। সহধর্মিণী আম্বিয়া বেগম। ৬ ছেলে ও ৩ মেয়ে নিয়ে তাদের সুখের সংসার।