বিশ্বনাথ পৌর এলাকার ‘আল-ফালাহ’ ইটভাটা বন্ধের দাবিতে মানববন্ধন

প্রকাশিত: ৮:৪৬ অপরাহ্ণ, অক্টোবর ৩০, ২০২৩ | আপডেট: ৮:৪৬:অপরাহ্ণ, অক্টোবর ৩০, ২০২৩
সিলেট প্রতিনিধি:
সিলেটের বিশ্বনাথ পৌরসভা এলাকায় ‘আল-ফালাহ ব্রিকস’ নামের একটি ইটভাটােক অবৈধ ইটভাটা দািব কের তা বন্ধের জোর দাবি জানিয়ে নাগরিক সমাবেশ ও মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে।

সোমবার (৩০ অক্টোবর) বাদ আছর পৌরসভার ৪নং ওয়ার্ডের কালিগঞ্জ বাজারের বাসিয়া ব্রিজের উপর এই মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।

বাংলাদেশ পরিবেশ আন্দোলন ‘বাপা’ সিলেট শাখা ও কালিগঞ্জ বাজার সচেতন নাগরিক ফোরাম এই কর্মসূচির আয়োজন করে।

নাগরিক সমাবেশ ও মানববন্ধনে বক্তারা বলেন, ইটভাটা আইন ২০১৩ অনুযায়ী পৌরসভার ভিতরে কোন ইটভাটা না থাকার কথা থাকলেও নিয়ম না মেনে দীর্ঘদিন থেকে অবৈধভাবে কালিগঞ্জ বাজারের নিকটবর্তি ‘আল-ফালাহ ব্রিকস’ নামের একটি ইটভাটা চালিয়ে যাচ্ছেন বিশ^নাথ সরকারি ডিগ্রি কলেজের সাবেক অধ্যক্ষ সিরাজুল ইসলাম।

অথচ, বাজারে একটি উচ্চ বিদ্যালয়, ২টি মাদরাসা, একটি প্রাইমারি স্কুল রয়েছে। যেখানে এলাকার ৪৫টি গ্রামের বাসিন্দারা বসবাস করেন এবং তাদের সন্তানাদি ওই শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে স্বাস্থ্য ঝুঁকি নিয়ে পড়া লেখা করছেন।

এতে করে ফুস ফুস ও শ্বাস কস্ট রোগে যেমন ভোগছেন , তেমনি ফসল উৎপাদনেও ক্ষতির সম্মুখীন হচ্ছেন এলাকার হাজারও জনাসাধরণ।

পরিবেশ দূষণকারী এই অবৈধ ইটভাটাটি বন্ধ কিংবা অন্যত্র সরিয়ে নেওয়ার আহবানও জানান তারা।

কালিগঞ্জ বাজার সচেতন নাগরিক ফোরামের আহবায়ক ফজল খানের সভাপতিত্বে অনুষ্ঠিত মানববন্ধনে প্রধান অতিথির বক্তব্য রাখেন বাপা সিলেটের সাধারণ সম্পাদক আব্দুল করিম কিম।

সংগঠক রাজা মিয়ার পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন কালিগঞ্জ বাজারের ব্যবসায়ী আব্দুর রব।

এসময় আরও বক্তব্য রাখেন কালিগঞ্জ বাজার সচেতন নাগরিক ফোরামের যুগ্ম-আহবায়ক একে সাজু ও সদস্য-সচিব আনোয়ার মিয়া। এসময় বাজারের ব্যবসায়ীসহ এলাকার লোকজন উপস্থিত ছিলেন।