ওয়ালটনের সাথে বাণিজ্যিক সম্পর্ক গড়তে চায় দক্ষিণ সুদান

প্রকাশিত: ৮:০৫ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১২, ২০২২ | আপডেট: ৭:০৮:অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১২, ২০২২
ওয়ালটন কারখানা পরিদর্শনে দক্ষিণ সুদানের দুই মন্ত্রীসহ সাত সদস্যের প্রতিনিধিদল

 

বাংলাদেশি ইলেকট্রনিক্স জায়ান্ট ওয়ালটনের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক স্থাপনে আগ্রহ দেখিয়েছে বাংলাদেশ সফররত দক্ষিণ সুদানের প্রতিনিধিদল।

বৃহস্পতিবার (১০ ফেব্রুয়ারি, ২০২২) গাজীপুরের চন্দ্রায় ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ পিএলসির কারখানা পরিদর্শনকালে এ আগ্রহের কথা জানান তারা।

সাত সদস্যের প্রতিনিধিদলের নেতৃত্বে দেন দক্ষিণ সুদানের পররাষ্ট্র ও আন্তর্জাতিক সহযোগিতাবিষয়ক উপমন্ত্রী দেং দাউ দেং মালেক। প্রতিনিধিদলের অন্য সদস্যরা হলেন—দেশটির প্রতিরক্ষা উপমন্ত্রী জেনারেল চোল থন বালোক, ট্রেড অ্যান্ড ইন্ডাস্ট্রির মহাপরিচালক লিও ওকাহি লোলে, জয়েন্ট বর্ডার ভেরিফিকেশন অ্যান্ড মনিটরিং মেকানিজমের মেজর জেনারেল মাউ মানাসে মালেক, পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা মায়োম আলিয়ার, পররাষ্ট্র উপমন্ত্রীর ব্যক্তিগত সহকারী ডিং ডেং এবং প্রতিরক্ষা উপমন্ত্রীর ব্যক্তিগত সহকারী মনিলাক মনিজক রিয়াক।

দক্ষিণ সুদানের প্রতিনিধিদলের সঙ্গে ছিলেন—ইথিওপিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. নজরুল ইসলাম, আফ্রিকায় নিযুক্ত পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক মো. তরিকুল ইসলাম ও অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি রারেয়া বেগম, বিগ্রেডিয়ার জেনারেল আব্দুল আলিম তরফদার ও মো. শামীম কামাল, লেফটেন্যান্ট কর্নেল মো. শাহরিয়ার মোর্শেদ প্রমুখ।

প্রতিনিধিদলের নেতা দেং দাউ দেং মালেক বলেন, ‘বিশ্ববাজারে ওয়ালটন সুপরিচিত। তাই, ওয়ালটনের সঙ্গে বাণিজ্য সম্ভাবনার ক্ষেত্রগুলো খুঁজে বের করার লক্ষ্যে কারখানা পরিদর্শনের এ উদ্যোগ। পূর্ব-মধ্য আফ্রিকার দেশগুলো যেমন: ইথিওপিয়া, উগান্ডা, কঙ্গো, সুদান ও মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রের বাজারে প্রবেশদ্বার হিসেবে কাজ করবে দক্ষিণ সুদান। সেজন্য ওয়ালটনের মতো বিশ্বের কয়েকটি বড় বড় প্রতিষ্ঠানকে দক্ষিণ সুদানের সঙ্গে ব্যবসায়িক ও বাণিজ্য সম্পর্ক স্থাপনের আহ্বান জানাচ্ছি। এক্ষেত্রে তাদের প্রয়োজনীয় সব সহযোগিতা করা হবে।’

ইথিওপিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. নজরুল ইসলাম বলেন, ‘দক্ষিণ সুদানের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক জোরদার করতে কাজ করছে বাংলাদেশ। সেজন্য বাংলাদেশের সম্ভাবনাময় বাণিজ্যিক ক্ষেত্রগুলো খুঁজে বের করতে দক্ষিণ সুদানের প্রতিনিধিদলকে সহযোগিতা করা হচ্ছে। এর পরিপ্রেক্ষিতে বাংলাদেশের ফ্ল্যাগশিপ ইন্ডাস্ট্রি ওয়ালটন কারখানায় পরিদর্শন করা হলো।’

বৃহস্পতিবার বিকেলে অতিথিরা ওয়ালটন কারখানা প্রাঙ্গণে পৌঁছান। তাদের ফুল দিয়ে স্বাগত জানান ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর মো. আলমগীর আলম সরকার, ওয়ালটন ডিজি-টেক ইন্ডাস্ট্রিজের ডিএমডি লিয়াকত আলী, ওয়ালটনের এইচআর বিভাগের প্রধান কর্নেল (অবসরপ্রাপ্ত) এসএম শাহাদাত আলম।

অতিথিরা প্রথমে ওয়ালটনের বিশাল কর্মযজ্ঞের ওপর নির্মিত ভিডিও ডকুমেন্টারি উপভোগ করেন। এরপর ওয়ালটনের সুসজ্জিত প্রোডাক্ট ডিসপ্লে সেন্টার ঘুরে দেখেন। পরে অতিথিরা ওয়ালটনের অত্যাধুনিক রেফ্রিজারেটর ম্যানুফেকচারিং ও কম্প্রেসর উৎপাদন কারখানা ঘুরে দেখেন।