কুলাউড়ায় বিশ্ব যক্ষ্মা দিবস পালিত

প্রকাশিত: ৭:৩৭ অপরাহ্ণ, মার্চ ২৪, ২০২২ | আপডেট: ৭:৩৭:অপরাহ্ণ, মার্চ ২৪, ২০২২

স্টাফ রিপোর্টারঃ-

 

কুলাউড়া উপজেলা স্বাস্থ্য বিভাগ ও হীড বাংলাদেশের
আয়োজনে বিশ্ব যক্ষ্মা দিবস উপলক্ষে বৃহস্পতিবার (২৪ মার্চ) স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা, কর্মচারী, মাঠ পর্যায়ের স্বাস্থ্যকর্মী, বিভিন্ন এনজিও সংস্থার অংশ গ্রহনে এক র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

 

 

কুলাউড়া উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা ডাঃ ফেরদৌস আক্তার এর সভাপতিত্বে ও ডাঃ নাজমুস সিয়াম রাফির পরিচালনায় স্বাস্থ্য কমপ্লেক্সের হল রুমে অনুষ্ঠিত সভায় অতিথির বক্তব্য রাখেন কুলাউড়া থানার
ওসি (তদন্ত) আমিনুল ইসলাম, কুলাউড়া প্রেসক্লাব সভাপতি এম শাকিল রশীদ চৌধুরী ও সাধারন সম্পাদক মোঃ খালেদ পারভেজ বখ্শ, স্বাস্থ্য কমপ্লেক্সের ডাঃ আবু বক্কর নাসের রাশু ও ডাঃ আমিনুল ইসলাম। স্বাগত বক্তব্য রাখেন যক্ষ্মা নিয়ন্ত্রন সুপারভাইজার হারুন মিয়া।

 

সভায় বক্তারা বলেন বর্তমান সরকার মানুষের স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে তৃনৃমূল পর্যায়ে স্বাস্থ্য সেবার কার্যক্রম চালিয়ে যাচ্ছে। বিশেষ করে সরকারি হাসপাতালে বিনামুল্যে কপ পরীক্ষাসহ যক্ষ্মা রোগের চিকিৎসা করা হয়। তাই সাধারন মানুষের মধ্যে যক্ষ্মা রোগ বিষয়ে জনসচেতনতা সৃষ্টি করে যেতে হবে এবং সময়মত চিকিৎসা নিতে হবে ।

 

 

উল্লেখ্য, কুলাউড়া হাসপাতালের যক্ষ্মা ইউনিটের মাধ্যমে বিগত ২০২১ সালে ৬ হাজার ৯ জন রোগীর কপ পরীক্ষা করে ১ হাজার ৫৭ জন রোগী সনাক্ত করা হয়। এরমধ্যে চিকিৎসা নিয়ে ৮ শত ৪ জন আরোগ্য লাভ করেছে।
অন্যরা চিকিৎসাধীন রয়েছেন। সভাশেষে এক র‌্যালী হাসপাতাল এলাকা প্রদক্ষিন করে। অনুষ্টানে হাসপাতালের বিভিন্ন বিভাগীয় ডাক্তারসহ স্বাস্থ্য কর্মীরা ও হীড বাংলাদেশ এর কর্মীরা অংশ গ্রহন করেন।