মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে আলোচনা সভা করেছে মনফালকনে গরিঝিয়া শাখা ইতালী বিএনপি

প্রকাশিত: ৪:১৫ অপরাহ্ণ, মার্চ ২৮, ২০২২ | আপডেট: ৪:১৫:অপরাহ্ণ, মার্চ ২৮, ২০২২

ইতালি প্রতিনিধিঃ-

মনফালকনে গরিঝিয়া শাখা ইতালী বিএনপির উদ্যোগে মহান স্বাধীনতা দিবস উদযাপিত । ২৬ মার্চ ২০২২ শনিবার মনফালকনে স্থানীয় একটি হল রুমে বাংলাদেশ জাতীয়তাবাদী দল মনফালকনে গরিঝিয়া শাখার উদ্যোগে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে ।
প্রথমে পবিত্র কোরআন থেকে তেলোয়াত , বাংলাদেশের জাতীয় সংগীত এবং বিএনপির দলীয় সংগীত এর মাধ্যমে অনুষ্ঠানের কার্যক্রম শুরু হয় ।
বাংলাদেশ জাতীয়তাবাদী দল কেন্দ্রীয় কমিটির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মাহিদুর রহমান যুক্তরাজ্যে থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠান উদ্বোধন করেন।

 

 

মনফালকনে গরিঝিয়া শাখা বিএনপির সভাপতি রফিকুল ইসলাম মোস্তাক এর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক হামীম হোসাইনের সঞ্চালনায় উক্ত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিতি ছিলেন মনফালকনে গরিঝিয়া শাখা বিএনপির প্রধান উপদেষ্টা ফরিদুল ইসলাম আনিস , প্রধান বক্তা উপদেষ্টা নুরুল আমিন খন্দকার, বিশেষ বক্তা মনফালকনে গরিঝিয়া শাখা বিএনপির সিঃ সহসভাপতি জিয়াউর রহমান খান সোহেল , যুগ্ন সাধারণ সম্পাদক মোহাম্মদ লিটন, সাংগঠনিক সম্পাদক তারেক রহমান , শরীফ হোসাইন
বিশেষ অতিথি হয়ে উপস্থিত ছিলেন উপদেষ্টা হুমায়ূন কবির , মাজহারুল ইসলাম মাসুম, এনএইচ কবির ,রকিব মো: ইলিয়াস,হান্নান খান , এমডি রবিউল্লাহ ইব্রাহিম মিয়া,আনার মিয়া,সুহাগ মোল্লা । বিশেষ অতিথি হয়ে আরো উপস্থিত ছিলেন সংগঠনের সহ সভাপতি মো: ইদ্রিস হাওলাদার , এমডিমিজানুর রহমান ,মিয়া মাসুম, ,ফরিদ আহমেদ,,আতাউর রহমান, সিরাজুল হক ভুইয়া।
এছাড়াও উপস্থিত ছিলেন যুগ্ন সাধারণ সম্পাদক আল আমিন খন্দকার,সহ সাধারণ সম্পাদক সুমন আহমেদ , হেলাল উদ্দিন , সহ সাংঠনিক সম্পাদক বেলায়াত মোড়ল, এমরান মিয়া, সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক রুবেল প্রধান, সম্মানিত কার্যকরী সদস্য ১ মোস্তফা মিয়া,সম্মানিত কার্যকরী শাহ পরান , নাদিম ইসলাম, রফিকুল ইসলাম, অর্থ বিষয়ক সম্পাদক শামীম আহম্মেদ , অর্থ বিষয়ক সহসম্পাদক জিল্লু মিয়া , মুক্তিযোদ্ধা
বিষয়ক সম্পাদক ইন্জিনিয়ার হোসাইন ওমর ফারুক , মুক্তিযোদ্ধা বিষয়ক সহসম্পাদক মোল্লা আরিফ , ধর্ম বিষয়ক সম্পাদক হাফেজ নূর ই আলম মোল্লা , ধর্ম বিষয়ক সহসম্পাদক জুম্মান মিয়া আনসারী , শিক্ষা বিষয়ক সম্পাদক খোকন মিয়া , সমাজ কল্যাণ বিষয়ক সম্পাদক এমডি জান্নাত হোসাইন । উপস্থিত ছিলেন সংগঠনের অন্যান্য সকল নেতৃবৃন্দ এবং যুবদলের সমর্থকবৃন্দ ।
আলোচনা সভায় বক্তারা , স্বাধীনতার ঘোষক , স্বাধীনতার স্থপতি , রণাঙ্গনের বীর , শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান এর স্মৃতি চারণ করেন। যিনি জীবনের মায়া ত্যাগ করে সর্বোচ্চ ঝুঁকি নিয়ে দেশের স্বার্থে বাংলাদেশকে আলাদা রাষ্ট্র ঘোষণা করেন। যার আহবানে পুরো জাতি উজ্জীবিত হয়ে ঐক্যবদ্ধ আন্দোলনের মাধ্যমে দীর্ঘ নয় মাস লড়াই করে বাংলাদেশ স্বাধীনতার পূর্ণতা লাভ করে । অথচ এমন স্বাধীনতার ৫০ বছরেও আমরা পরাধীনতার শিকলে বন্দি রয়েছি। দেশে স্বাধীনতার সার্বভৌমত্ব বিপন্ন প্রায় । বাকশালীর প্রেতাত্মারা গণতন্ত্রকে গলা টিপে হত্যা করেছে। সাধারণ মানুষের ভোটাধিকার হরণ করে নিয়েছে।
নির্বাচনকালীন নিরপেক্ষ সরকার গঠন না করতে পারলে কোনো নির্বাচন কমিশনের অধিনেই নির্বাচন অবাধ সুষ্ঠ করা সম্ভব নয়।
এই সময় সমাপনী বক্তব্যে মনফালকনে গরিঝিয়া শাখা বিএনপির সভাপতি রফিকুল ইসলাম মোস্তাক বলেন , আমি সর্ব প্রথমে ২৫ মার্চ কালো রাত্রে পাকিস্তানি বাহিনীর আতর্কিত হামলায় নিহত ব্যক্তিবর্গ এবং পরবর্তীতে দীর্ঘ ৯ মাস যুদ্ধ চলাকালিন নিহত ও আহত হয়ে যাঁরা ইন্তেকাল করেছেন সকলের মাগফেরাত কামনা করেন ।তিনি বলেন, বাঙ্গালী বীরের জাতি, কোন্ অন্যায় , পরাধীনতা তাঁরা কোনো দিন মেনে নেয়নি ।বাক স্বাধীনতার জন্য যেমন ১৯৭১ তে আন্দোলন করেছেন ঠিক তেমনি বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান দেশনায়ক জনাব তারেক রহমানের নেতৃত্বে বাকশালীর প্রেতাত্মাদের হঠিয়ে ৭০ বছর পর আবার একটি গণআন্দোলনের মাধ্যমেই বাক স্বাধীনতা, গণতন্ত্র পুনরুদ্ধার করতে হবে ।

পরিশেষে স্বাধীনতার ঘোষক শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান ও সকল শহীদদের রুহের মাগফিরাত এবং বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সুস্থতা কামনা করে বিশেষ মোনাজাতের মধ্য দিয়ে অনুষ্ঠানের পরিসমাপ্তি গঠে ।