১৫ই আগষ্ট জাতীয় শোক দিবস উপলক্ষে গ্রেটার ম্যানচেস্টার আওয়ামী এর আলোচনা ও দোয়া মাহফিল।

প্রকাশিত: ৭:০৫ অপরাহ্ণ, আগস্ট ১৯, ২০২২ | আপডেট: ৭:০৫:অপরাহ্ণ, আগস্ট ১৯, ২০২২

১৫ই আগষ্ট জাতীয় শোক দিবস উপলক্ষে যুক্তরাজ্য আওয়ামীলীগ গ্রেটার ম্যানচেস্টার শাখার উদ্যোগে এক আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয় স্থানীয় একটি হলে।

 

সংগঠনের সভাপতি সুরাবুর রহমান এর সভাপতিত্বে ও ভারপ্রাপ্ত সাধারণত সম্পাদক রুহুল আমীন চৌধুরী মামুন এর পরিচালনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের আইন বিষয়ক সম্পাদক ড. ওহিদুর রহমান টিপু ও বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বীর মুক্তিযোদ্ধা ডাঃ নজরুল ইসলাম।

 

 

আরও বক্তব্য রাখেন ম্যানচেস্টার আওয়ামিলীগ এর সহ সভাপতি সৈয়দ মাহমুদুর রহমান, গৌছ মিয়া, মামুনুর রশীদ, বেলায়েত হোসেন চৌধুরী টুটুল, গনী চৌধুরী, সাংগঠনিক সম্পাদক গাউসুল ইমাম চৌধুরী, ম্যানচেস্টার সিটি আওয়ামিলীগ এর সভাপতি ওয়েছ কামালী, সুরুক মিয়া, সাব্বির আহমদ চৌধুরী, ওল্ডহ্যাম যুবলীগের সভাপতি  সৈয়দ সাদেক আহমেদ, মঈন আহমদ লিটন,আব্দুল হান্নান,  আবুল বাশার চৌধুরী, ম্যানচেস্টার যুবলীগের সভাপতি সামচু মিয়া, আব্দুল কাইয়ূম চৌধুরী,  রুমান আহমদ প্রমুখ।

 

আলোচনা সভায় বক্তারা বলেন বঙ্গবন্ধুর গৌরবময় নেতৃত্বে বাংলাদেশ স্বাধীন হয়েছে সেই মহান নেতাকে হত্যা শুধু বাংলাদেশে নয়, বিশ্বের ইতিহাসে একটি কলঙ্কজনক ঘটনা। ঘাতকের দল ভেবেছিল বঙ্গবন্ধুকে হত্যার মধ্যে দিয়ে তাঁর নাম ইতিহাস থেকে  চিরতরে মুছে ফেলবে। কিন্তু তাদের সে স্বপ্ন সফল হয়নি। যে বাড়িতে বঙ্গবন্ধু সপরিবারে শহীদ হয়েছেন সেই ধানমন্ডির ৩২ নাম্বারের বাড়িটি এখন বাঙালি জাতির আবেগময়  স্মৃতিচিহ্নে পরিণত হয়েছে।

 

সভা শেষে বঙ্গবন্ধু তাঁর পরিবার সহ ১৯৭৫ সালের ১৫ আগষ্টে নিহত সকল শহীদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া পরিচালনা করেন ম্যানচেস্টর শাহজালাল মসজিদের খতিব মাওলানা খায়রুল হুদা খাঁন।