চলতি মাসেই বাড়তে পারে বিদ্যুতের দাম

প্রকাশিত: ১১:৫০ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ১, ২০২২ | আপডেট: ১১:৫০:পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ১, ২০২২

চলতি মাসেই বিদ্যুতের দাম ৫ শতাংশ বাড়ার ঘোষণা আসতে পারে। বিদ্যুৎ খাতে দেওয়া ভর্তুকির চাপ সামলাতে এই উদ্যোগ নিতে যাচ্ছে সরকার। অর্থ মন্ত্রণালয় ও বিদ্যুৎ বিভাগ সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, তিন মাসে বিদ্যুৎ খাতে ভর্তুকি দেওয়া হয়েছে তিন হাজার কোটি টাকা। এর আগে একই সময়ে ভর্তুকি দেওয়া হয় ১৫০০ কোটি টাকা। গত নভেম্বর-জানুয়ারি সময়কালে বিদ্যুৎ খাতে ভর্তুকি বাবদ দুই হাজার ৯৬৮ কোটি টাকা অর্থ বিভাগ থেকে ছাড় করা হয়েছে। এবারই প্রথম চলতি ২০২২-২০২৩ অর্থবছর বাজেট থেকে এই অর্থ দেওয়া হয়েছে। এ নিয়ে গত ১২ মাসে (ফেব্রুয়ারি ২০২১ থেকে জানুয়ারি ২০২২) পর্যন্ত বিদ্যুতে ভর্তুকি অর্থ ছাড় করা হয়েছে ১৫ হাজার ৮০৫ কোটি টাকা। এই অর্থের অধিকাংশ দেওয়া হয়েছে বেসরকারি বিদ্যুৎ কেন্দ্রগুলোকে। মূলত ক্যাপাসিটি চার্জ হিসেবে এই অর্থ দেওয়া হয়।

সূত্র জানায়, গত ২০২১-২০২২ অর্থবছরের বাজেটে বিদ্যুৎ খাতে ভর্তুকির জন্য বরাদ্দ ছিল ৯ হাজার কোটি টাকা। পরবর্তীতে সংশোধিত বাজেটে আরও তিন হাজার কোটি টাকা বাড়িয়ে ভর্তুকির পরিমাণ ১২ হাজার কোটি টাকায় নিয়ে যাওয়া হয়। কিন্তু তারপরও এই সীমায় ভর্তুকি বেঁধে রাখা সম্ভব হয়নি। অন্যদিকে, চলতি ২০২২-২০২৩ অর্থবছরে বিদ্যুৎ খাতে ভর্তুকিতে বরাদ্দ রাখা হয়েছে ১৭ হাজার কোটি টাকা।

সূত্র জানায়, আন্তর্জাতিক বাজারে ফার্নেস অয়েলের দাম ৩০০ ভাগ বেড়েছে। অতিরিক্ত দামে ফার্নেস অয়েল কেনা হলেও সরকার কম দামে তা বিদ্যুৎ উৎপাদনকারীদের কাছে বিক্রি করছে। অন্যদিকে, বিদ্যুতের দাম না বাড়িয়ে ভর্তুকিও সমন্বয় করা সম্ভব হচ্ছে না। এর ফলে বিদ্যুৎ খাতে সরকারের ভর্তুকির পরিমাণ ক্রমেই বেড়ে চলেছে। একই সঙ্গে বেসরকারি বিদ্যুৎকেন্দ্রগুলোকে বসিয়ে রেখে তাদের পেছনেও ভর্তুকির একটি বিশাল অঙ্কের অর্থ ব্যয় করা হচ্ছে।

সূত্র জানায়, ভর্তুকির চাপ সামলাতে পাইকারি পর্যায়ে বিদুতের দাম শতকরা ৫ ভাগ বাড়ানোর প্রস্তাব করা হয়েছে। তবে খুচরা পর্যায়ে দাম বাড়ানোর কোনো প্রস্তাব দেওয়া হয়নি। কিন্তু বিশ্লেষকরা বলছেন, খুচরা পর্যায়েও দাম বাড়বে। কারণ বিপণন কোম্পানিগুলো বাড়তি দামে কিনে কম দামে বিক্রি করবে না। গত ১১ বছরে বিদ্যুতের দাম পাইকারি পর্যায়ে ১১৬ ভাগ বৃদ্ধি করা হয়েছে। এ পর্যায়ে গ্রাহক পর্যায়ে বেড়েছে ৯০ ভাগ। বর্তমানে পাইকারি বিদ্যুতের দাম কিলোওয়াট ঘণ্টা ৫ টাকা ১৭ পয়সা। সরকার ভর্তুকি দিচ্ছে আরও ৩ টাকা ৩৯ পয়সা। প্রয়োজনের চেয়ে বেশি বিদ্যুৎ কেন্দ্র ও উৎপাদন ক্ষমতা নিয়ে বাংলাদেশ নতুন সংকটের সৃষ্টি হয়েছে। এর জন্য প্রধানত সঠিক পরিকল্পনা না নেওয়াকে দায়ী করেছেন বিশ্লেষকরা।

 

 

দেশে বর্তমানে বিদ্যুৎ কেন্দ্রের সংখ্যা ১৫২টি। সাধারণভাবে অর্ধেক বিদ্যুৎকেন্দ্র অলস বসে আছে। যুক্তরাষ্ট্রভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান ইনস্টিটিউট ফর এনার্জি ইকোনমিকস ফাইন্যান্সিয়াল অ্যানালাইসিস (আইইইএফএ) এক প্রতিবেদনে জানায়, দেশে ৫৭ ভাগ বিদ্যুৎকেন্দ্র অলস বসিয়ে রেখে কেন্দ্র ভাড়া দেওয়া হয়। তবে এখন এলএনজির দাম বেড়ে যাওয়ায় তেলভিত্তিক এসব বিদ্যুৎকেন্দ্রের বড় একটি অংশে বিদ্যুৎ উৎপাদন হচ্ছে না। ফলে দেশে দিনে-রাতে মিলিয়ে ৩ থেকে ৫ ঘণ্টা লোডশেডিং করা হচ্ছে। তবে এই লোডশেডিং অবস্থা গ্রামে আরও খারাপ।

সূত্র জানায়, বিদ্যুৎ বিভাগের পক্ষ থেকে ২০২১ সালের নভেম্বর, ডিসেম্বর ও ২০২২ সালের জানুয়ারি পর্যন্ত বিদ্যুৎ ভর্তুকির অর্থ ছাড় করার জন্য অর্থ বিভাগের কাছে ৫ হাজার ১৭৩ কোটি টাকা চাওয়া হয়েছিল। এর মধ্যে নভেম্বর মাসের জন্য চাওয়া হয়েছে ১ হাজার ৩৪৫ কোটি টাকা। ডিসেম্বরের জন্য ১ হাজার ৬২৩ কোটি টাকা এবং জানুয়ারি মাসের জন্য চাওয়া হয়েছে ২ হাজার ২০৫ কোটি টাকা। এর মধ্যে ৩ হাজার কোটি টাকা ছাড় করা হয়েছে।

উল্লেখ্য, প্রতি তিন মাস পর বিদ্যুৎ উন্নয়ন বোর্ডকে (বিউবো)  ভর্তুকির অর্থ দেওয়া হয়ে থাকে। গত ১১ বছরের বিদ্যুৎ খাতে প্রায় ৭৫ হাজার কোটি টাকা ভর্তুকি দিতে হয়েছে।

 

এদিকে বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়লগ-সিপিডি তাদের এক প্রতিবেদনে সম্প্রতি উল্লেখ করেছে, সরকার প্রতি বছর যে ভর্তুকি দেয় তার বেশির ভাগই দেওয়া হয় বিদ্যুৎ ও জ্বালানি খাতে। প্রতি বছর তা বেড়ে চলেছে। যেমন- ২০১৬-২০১৭ সালে মোট ভর্তুকির ৫৩ শতাংশ দেওয়া হতো বিদ্যুৎ ও জ্বালানি খাতে। ২০২১-২০২২ অর্থবছরে ভর্তুকির ৮০ ভাগই ব্যবহার করা হচ্ছে এই খাতে।