ইতালির প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন জর্জিয়া মেলোনি

প্রকাশিত: ৩:২৯ অপরাহ্ণ, অক্টোবর ২৩, ২০২২ | আপডেট: ৩:২৯:অপরাহ্ণ, অক্টোবর ২৩, ২০২২
মিনহাজ হোসেন, ইতালি :

মেলোনির এই শপথ গ্রহণের মধ্য দিয়ে এই প্রথম দেশটিতে কট্টর ডানপন্থী সরকার গঠিত হলো। ইতালির প্রথম নারী প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন জর্জিয়া মেলোনি। কট্টর ডানপন্থী ব্রাদার্স অফ ইতালি দলের নেতা ৪৫ বছর বয়সী জর্জিয়া শনিবার ইতালির প্রেসিডেন্ট প্রাসাদে প্রেসিডেন্ট সের্জিও মাতারেলার সামনে শপথবাক্য পাঠ করেন।

এদিকে শুক্রবার সন্ধ্যায় নিজের মন্ত্রিসভা ঘোষণা করেন তিনি। ২৪ সদস্যের মন্ত্রিসভায় ৬ জন নারী সদস্য রয়েছেন।

একই দিন প্রেসিডেন্ট সার্জিও মাতারেলা সরকার গঠনের মেলোনিকে আহ্বান জানান। এর আগে মেলোনি তার দলগুলোকে নিয়ে প্রেসিডেন্টের সঙ্গে দেখা করেন। তারা যত দ্রুত সম্ভব সরকার গঠনের জন্য প্রস্তুত বলে প্রেসিডেন্টকে জানান।

 

 

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইতালির ৬৮তম সরকারের প্রধান হলেন মেলোনি। ইউরোপীয় সেন্ট্রাল ব্যাংকের সাবেক প্রধান মারিও দ্রাগির নেতৃত্বাধীন জাতীয় ঐক্যের প্রশাসনের স্থলাভিষিক্ত হবে মেলোনির সরকার।

সাবেক প্রধানমন্ত্রী সিলভিও বার্লুসকোনির নেতৃত্বাধীন ফোরজা ইতালিয়া ও মাত্তেও সালভিনির লিগের সঙ্গে জোট বেঁধে ২৫ সেপ্টেম্বর অনুষ্ঠিত জাতীয় নির্বাচনে জয় পায় মেলোনির দল ব্রাদার্স অফ ইতালি।

রাজনৈতিক উত্তেজনা আর দফায় দফায় আলোচনার পর মেলোনি শুক্রবার মন্ত্রিসভার সদস্যদের নাম প্রকাশ করেন। মন্ত্রিসভায় মেলোনি নিজ দলের জন্য ৯টি পদ সংরক্ষিত রেখেছেনে। এর বাইরে জোট সঙ্গী লিগ ও ফোরজা ইতালিয়াকে পাঁচটি করে মন্ত্রণালয়ের দায়িত্ব দিয়েছেন তিনি।