সিলেট শাবিপ্রবিতে কাফনের কাপড় পরে শিক্ষার্থীদের মিছিল

প্রকাশিত: ৭:৩৫ অপরাহ্ণ, জানুয়ারি ২২, ২০২২ | আপডেট: ৭:৩৫:অপরাহ্ণ, জানুয়ারি ২২, ২০২২

শিক্ষার্থীদের ওপর পুলিশি হামলার প্রতিবাদে ভিসি অধ্যাপক ড. ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগের দাবিতে কাফনের কাপড় পরে মৌন মিছিল করছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) শিক্ষার্থীরা।

শনিবার (২২ জানুয়ারি) দুপুর ৩টার দিকে গোলচত্বর থেকে মিছিল বের করা হয়। এদিকে অনশনরত ২৩ শিক্ষার্থীদের মধ্যে ১৬ জন হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

শিক্ষার্থীদের পক্ষ থেকে অভিযোগ করা হচ্ছে ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অনশনরত এক শিক্ষার্থীর মুখে জোর করে জুস খাওয়ানোর চেষ্টা করেন একজন শিক্ষক। তবে শিক্ষার্থীরা খায়নি।

পুলিশ-শিক্ষার্থী সংঘর্ষের পর শাবিপ্রবি বিশ্ববিদ্যালয়ের ভিসি ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগের দাবিতে আন্দোলনে নামেন শিক্ষার্থীরা। ফলে বিশ্ববিদ্যালয়ের কার্যক্রমে অচলাবস্থা সৃষ্টি হয়। ওইদিনই জরুরি সিন্ডিকেট সভা ডেকে বিশ্ববিদ্যালয় ও হল বন্ধ ঘোষণা করে কর্তৃপক্ষ। কিন্তু সেই সিদ্ধান্ত প্রত্যাখ্যান করে হলে অবস্থান করেন শিক্ষার্থীরা। ভিসির পদত্যাগের আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন তারা।

প্রসঙ্গত, ১৩ জানুয়ারি বৃহস্পতিবার থেকে আন্দোলন চালিয়ে যাচ্ছেন শিক্ষার্থীরা। বেগম সিরাজুননেসা ছাত্রী হলের প্রভোস্টের পদত্যাগসহ চার দফা দাবিতে আন্দোলন শুরু করেন তারা। আন্দোলনের এক পর্যায়ে শিক্ষার্থীদের উপর পুলিশি হামলা হয়। এরপর আন্দোলন ভিসির পদত্যাগের একদফা দাবিতে পরিণত হয়। কর্মসূচি চলছে।